Ameen Qudir

Published:
2018-08-22 16:28:45 BdST

ডেঙ্গু কনফার্ম হওয়ার পরও জায়েনকে ডাই ক্লোফেনাক দিলেন ডাক্তার কোন জ্ঞানপাপে !


 


ডা. নুরুল হাসান বাবু
__________________________

জায়েন খুন হয়েছে । অত্যন্ত ঠান্ডা মাথার খুন -এক জ্ঞানপাপীর হাতে খুন ।

আমার বাল্যবন্ধু নেয়ামুল আতিকুর রহমান পুলককে চেনে না রংপুর শহরে স্থায়ী অধিবাসী এমন কাউকে খুঁজে পাওয়া যাবে না এবং তাকে ভালবাসেনা এমন পরিচিতের সংখ্যাও বিরল । সে রংপুর জিলা স্কুল থেকে আমার বাল্যবন্ধু , অত্যন্ত সরল ,মানবদরদী - সারাদিন মানুষের চিকিত্সা সেবা নিয়ে ব্যস্ত , রাগতে বা না করতে জানে না । আজ প্রায় দশ বৎসর আমার চরিত্রের সবচেয়ে খারাপ দিক বদরাগী স্বভাব চোখবুজে সহ্য করে আপডেটের একটা গুরুত্বপূর্ণ অংশ সামলাচ্ছে । তারই ছোটভাই আরিফুর রহমান আলোক একদম পুলকের কপি বলে জানি । এই আলোক-দিবার একমাত্র পুত্র জায়েন । দশ বৎসর বয়স , ফুটফুটে-প্রাণউচ্ছল-মেধাবী ।

জায়েন সামান্য ডেঙ্গুজ্বরে আক্রান্ত - ঢাকার এক হাসপাতালে চিকিত্সা চলছিল । আমরা বাংলাদেশের চিকিত্সকরা এখন একে ভাইরাল জ্বর ছাড়া খুব একটা ভয় পাই না । চিকিত্সায় সেরে উঠে প্রায় সকলে । তবে আমরা সবাই জানি এই জ্বরে প্যারাসিটামল ছাড়া আর কোন NSAID ব্যবহার নিষিদ্ধ -অনেকটা রোগীর বুকে ছুরি মারার মত । ডেঙ্গু কনফার্ম হওয়ার পরও জায়েনকে ডাই-ক্লোফেনাক দেয়া হচ্ছিল । এই বিষয়ে আলোক আমাকে জানালে আমি তাৎক্ষনিক এটা দেয়ার ব্যাপারে তাকে বিনয়ের সাথে তার কনসালটেন্ট চিকিৎসকের সাথে কথা বলতে বলি। তারা তাদের সন্তানের চিকিৎসককে কয়েকবার বিষয়টি বিনয়ের সাথে না দেয়ার ব্যাপারে অনুরোধ করেন । আমি এই রোগে ডাইক্লোরোফেনাক দিয়ে চিকিত্সা দেবার বিষয়টি নিয়ে চিকিত্সা বিজ্ঞানে নতুন কোন গাইডলাইন হয়েছে কিনা তা জানতে রংপুরের আরো দুজন অত্যন্ত জ্ঞানী বিজ্ঞ বিশেষজ্ঞের কাছে জানতে চাইলে তারাও বলেন -এবসোলুটলি নো- It's totally contraindicated , using dicholofenac in Dengu is a crime by the prescribing Doctor -it's not considerable matter what is the status of his/her-he is a criminal.

আমি বিষয়টি নিয়ে পুন: নিশ্চিত হবার পর আলোককে পুনরায় তার কনসালটেন্টকে বিনয়ের সাথে কথা বলতে বলি । সন্মানিত চিকিৎসক অত্যন্ত রূঢ ভাবে শাসিয়ে তাদের বলেন- "কনসালটেন্ট আমি না আপনারা..?"......,,.!! পরে আমি তাকে ডাক্তার ও হাসপাতাল চেন্জ করতে বললে আলোক তাকে অন্য হাসপাতালে নিয়ে যায় । ততক্ষনে যা হবার তাই হয়েছে...

জায়েন এখন আর নেই । আজ তার জানাযা শেষে ঢাকাতেই দাফন হচ্ছে আমাদের সবার প্রিয় আলোকে একমাত্র সন্তান জায়েন। ঈদের এই পরিস্থিতিতে তার লাশ রংপুরেও আনা সম্ভব হলো না । হতভাগ্য নিষ্পাপ জায়েন ঠান্ডা মাথার এক জ্ঞানী খুনীর হাতে খুন হল নিশ্চিতভাবে ....!!

আমি সবসময় বলি সকল পেশায় কিছু কুলাঙ্গার আছে । বলা হয়ে থাকে A doctor's is next to God....আমি এটা মনে প্রাণে মানি ও এখনও বিশ্বাস করি এদের সংখ্যাই বেশী । তাই সবসময় ডাক্তারদেরকে সন্মানের চোখে দেখতে সকলকে অনুরোধ করি এবং নিজেও মেনে চলি ...চিকিৎসকের মত মহান পেশার কুলাঙ্গার এই জ্ঞানপাপী পশুগুলো....এদের বিচার ব্যবস্থা না হলে -এদেশে ডাক্তার ও চিকিত্সা পেশা আস্তাকুঁড়ে নিক্ষিপ্ত হবে অচিরেই -কারণ এরাই এখন দেশের সর্বোচ্চ স্তরের চিকিৎসক....!!

..আমি বিএমএ সহ সকল সংশ্লিষ্টের দৃষ্টি কামনা করছি.....

( আমার লেখা পড়ার পর এখানে বা ফোনে অনেকে আলামত ও মামলার কথা বলছেন ...আলোকের সন্তানের এমন মৃত্যুর শোক তারা কেউই এখনও কাটিয়ে উঠতে পারছেনা । ঈদের কারনে তারা লাশকে ঢাকা থেকে রংপুরেই আনতে পারেনি । বিকেলে তাকে ঢাকায় দাফন করেছে মাত্র , তারা জায়েনকে নিয়েই মূর্যমান ,আলামত সংগ্রহ করবে কিভাবে..? তারা রংপুরের সরল অতি সাধারণ মানুষ ,ঢাকায় কুলিয়ে উঠতে পারবে ? আলামত না থাকলে এদের কি কোন বিচার করা যাবে ? আর ঐ হাসপাতাল বা ঐ কুলাঙ্গার চিকিৎসক কি আলামত গুছিয়ে রেখেছে? এটা দেশের বিবেকের দায়িত্ব , authority should take necessary steps to save the nation & the profession Alok & we can try as much as our ability..)
____________________________________

ডা. নুরুল হাসান বাবু। দরদী কলমের মরমী লেখক। রংপুরের প্রথিতযশ চিকিৎসক।

আপনার মতামত দিন:


ক্লিনিক-হাসপাতাল এর জনপ্রিয়