Ameen Qudir

Published:
2018-07-05 15:52:13 BdST

"দোষটা ডাক্তারদেরই , প্রফেশানাল না হয়ে অতি ইমোশানাল হবার কারনেই আজ তারা নিঃস্ব "


একজন চিকিৎসক প্রতিটি রোগীকে দেখেন পরম যত্নে।

 


ডা. মৃণাল সাহা
__________________________

কেউ বিশ্বাস ভাংগলে ভীষণ কষ্ট হয়, বুকের ভেতর পাথর জমে, নিজেকে কেমন যেন অপরাধী লাগে। চিৎকার করে কান্না করতে ইচ্ছে হয় শুধু মনে হতে থাকে, আহারে, যাকে এত বিশ্বাস করলাম তাকে আমি আর বিশ্বাস করতে পারবো না। সকাল, দুপুর, রাত দাপিয়ে বেড়ানো দুরন্ত সময়ে আমার অবলম্বন হয়ে থাকা মানুষ গুলোকে আমি আর আগের মতো বিশ্বাস করতে পারবো না। একসময় ভাবনার অতলে ডুবে যেতে যেতে ব্যস্ততা ভর করে। সম্পর্কে ছেদ পড়ে, দূরত্ব বাড়ে, তারপর একদিন সেই চিরাচরিত বিচ্ছেদ।

আমি একজন ব্যর্থ প্রেমিক হয়ে দেবদাস এর মত স্ট্যাটাস লিখছি। আমি প্রতারণার শিকার হয়েছি। আমার ভালোবাসা আমার সাথে বিশ্বাসঘাতকতা করেছে। সত্যি বলছি আমি এখন আর আগের মতো নেই। প্রচন্ড হতাশায় মাঝে মাঝেই আমার বিচ্ছেদের ইচ্ছা জাগে। আমার বিশ্বাস ভাইরাসে আক্রন্ত হয়েছি। আমি এখন ভীষন সন্দেহ প্রবন হয়ে উঠেছি। আমার উৎসাহ একেবারেই কমে গেছে। আপনি যখনই ডিপ্রেশানে থাকবেন আপনি আপনার পছন্দের কাজ গুলো থেকে নিজেকে সরিয়ে নেবেন!

আমার ভালোবাসা ছিলো আমার রোগীরা। আমার ভালোবাসা ছিলো আমার মেডিকেল সায়েন্সের নতুন নতুন জিনিস শেখা। একটা পেশেন্ট ভালো হয়ে যখন আমাকে বলতো, স্যার ভালো আছি, আপনি আমার কাছে দেবদূত। আমি সরল বিশ্বাসে সেটা মেনে নিতাম। আমার বুকের গহীনে এভাবেই গড়েছি ভালোবাসার সাগর। আমি সেই ভালোবাসা ধরে রাখতে পারিনি, আমার বিশ্বাস ভেংগে খান খান হয়ে গেছে। হয়তো দোষটা আমারই, প্রফেশানাল না হয়ে অতি ইমোশানাল হবার কারনেই আজ আমি নিঃস্ব!

কেউ চিকিৎসা চাইলে আমি সন্দেহের চোখে তাকাই, প্রেসক্রিপশান নিয়ে আবার বিপদে ফেলবে নাতো? ঔষধ খেয়ে কাজ না হলে গালমন্দ করবে না তো? টেস্ট লিখলে দালাল বলবে না তো? ঔষধ দেখেই বলবে না তো এত্ত ঔষধ কেন? বারবার টেস্ট দিলে বলবে না তো কিচ্ছু পারে না, সব রক্ত নিয়ে নিচ্ছে? অল্প ঔষধ, টেস্ট ছাড়া সান্ত্বণা দিলে বলবে না তো ভালো করে দেখেন নাই?

একসময় ভাবতাম আমি ভালোবাসতে পারি, আমি তাদের মনের কথা বুঝতে পারি। আমি কি জানতাম ওরা আমাকে বিশ্বাস করেন না। আমার সেই ভাবনায় ভুল ছিলো, আমি আসলেই বোকা। কাউকেই অন্ধভাবে ভালোবাসতে নেই। আমি বুঝতেই পারিনি কেউ কেউ প্রয়োজনের তাগিদেই ভালোবাসার অভিনয় করেছিলো। দু চারজনের ভালোবাসা পেয়ে আকাশে উড়তে গিয়ে আমি নিজেই ভূপাতিত হয়েছি।

আমার নতুন করে আর কিছুই চাওয়ার নেই। আমি নিজের ভুল বুঝতে পেরে ভীষণ অনুতপ্ত। দিন শেষে আমি একজন ব্যর্থ প্রেমিক। আমি হতাশাবাদীদের দলে ঢুকে গেছি।

আমার কারো উপর এতটুকু অভিযোগ নেই, বুক ফেঁটে একটা আর্তনাদই আসছে --" আমি আর কাউকে বিশ্বাস করতে পারবো না "


______________________________

ডা. মৃণাল সাহা। সুলেখক।

আপনার মতামত দিন:


ক্লিনিক-হাসপাতাল এর জনপ্রিয়