Ameen Qudir

Published:
2018-06-23 23:13:02 BdST

যে কারণে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সগুলো চিকিৎসক শূন্য হয়ে পড়েছে



একটি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ছবি। প্রতিকী হিসেবে ছবিটি প্রকাশ হল।

 


ডা. কামরুল হাসান সোহেল
______________________________

উপজেলা পর্যায়ে স্বাস্থ্য সেবা কার্যক্রম ভেংগে পরার উপক্রম হয়েছে, স্বাস্থ্য প্রশাসকদের অদূরদর্শিতায়, স্বাস্থ্য মন্ত্রণালয়, স্বাস্থ্য অধিদপ্তর, বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য) থেকে গণ-বদলি, পদায়ন আদেশের জন্য এবং পিএসসির বিসিএস পরীক্ষার মাধ্যমে নিয়োগ প্রক্রিয়ায় দীর্ঘসূত্রতার কারণে এবং প্রতি বিসিএসে পর্যাপ্ত সংখ্যক চিকিৎসক নিয়োগ না দেয়ায় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সগুলো চিকিৎসক শূন্য হয়ে পড়েছে। উপজেলা স্বাস্থ্য কমপ্লকেসগুলোতে মাত্র ২/৩ জন চিকিৎসক দিয়ে স্বাস্থ্য সেবা কার্যক্রম চালিয়ে যেতে হিমশিম খাচ্ছে উপজেলা স্বাস্থ্য প্রশাসন।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে স্বাস্থ্যসেবা কার্যক্রম ভালভাবে চালাতে হলে মিনিমাম ৮/৯ জন চিকিৎসক প্রয়োজন সেইখানে ২/৩ জন চিকিৎসক দিয়ে স্বাস্থ্যসেবা চালিয়ে যাওয়া কষ্টকরই নয় শুধু অসাধ্য ও বটে। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সগুলোতে কমপক্ষে ৪ জন ইমার্জেনসি মেডিক্যাল অফিসার, ৪ জন মেডিক্যাল অফিসার থাকা উচিৎ। তাহলে সুষ্ঠভাবে স্বাস্থ্যসেবা দেয়া সম্ভব।

এই সংকট সমাধানকল্পে দ্রুততর সময়ে ৩৬তম বিসিএসে নিয়োগপ্রাপ্ত চিকিৎসকদের পদায়ন করা হোক, ৩৭তম বিসিএসের গেজেট প্রকাশ করে দ্রুত পদায়ন দেয়া হোক। স্বাস্থ্য মন্ত্রণালয়, স্বাস্থ্য অধিদপ্তর,বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য)কার্যালয় থেকে বদলী, পদায়ন আদেশের ক্ষেত্রে সমতা বজায় রাখার চেষ্টা করা উচিৎ। গণ-বদলী,পদায়ন আদেশের ফলে উপজেলা পর্যায়ে স্বাস্থ্যব্যবস্থা ভেংগে পড়ার উপক্রম।

এক বিসিএসে ৫০০০ চিকিৎসক নিয়োগ না দিয়ে প্রতি বিসিএসে ১০০০-১৫০০ চিকিৎসক নিয়োগ দেয়া উচিৎ, তাহলে প্রতিবছর বা দুইবছর পরপর উপজেলা স্বাস্থ্যকমপ্লেক্সগুলো চিকিৎসক শূন্য হয়ে পড়বেনা।বিসিএস পরীক্ষার মাধ্যমে নিয়োগ প্রক্রিয়ার দীর্ঘসূত্রতা ও চিকিৎসক সংকট তৈরির জন্য দায়ী।
_________________________

লেখক :ডা. কামরুল হাসান সোহেল

আজীবন সদস্য, স্বাধীনতা চিকিৎসক পরিষদ , কুমিল্লা জেলা।
কার্যকরী সদস্য, স্বাধীনতা চিকিৎসক পরিষদ
আজীবন সদস্য,বিএমএ কুমিল্লা।
সেন্ট্রাল কাউন্সিলর, বিএমএ কুমিল্লা

আপনার মতামত দিন:


ক্লিনিক-হাসপাতাল এর জনপ্রিয়