Ameen Qudir

Published:
2018-05-29 15:38:30 BdST

সিনিয়র চিকিৎসকরা এক সাথে ৪/৫জন রোগী দেখেন: এটা মেডিকেল এথিক্সে নিষিদ্ধ


রোগী দেখতে দেখতে ক্লান্ত ডাক্তার স্বয়ং। প্রতিকী ছবি।


ডা. কামরুল হাসান সোহেল
___________________________

আমরা কি আমাদের রোগীদের সাথে একটু হাসি মুখে কথা বলতে পারি না? রোগীদের একটু বেশি সময় দিতে পারি না? রোগীদের মাথায় হাত বুলিয়ে দিতে পারি না? রোগীদের নিজের মা,বাবা,ভাই, বোনের মতো ভাবতে পারি না? আমাদের মা,বাবা, ভাই,বোনের সাথে যেমন নম্র,ভদ্র,স্নেহশীল আচরণ করি রোগীদের সাথে তেমন আচরণ করতে পারিনা?

আমাদের সিনিয়র চিকিৎসকদের বিরুদ্ধে এই অভিযোগ সবচেয়ে বেশি যে উনারা রোগীদের সাথে ভাল ব্যবহার করেন না, রোগীদের কথা শুনেন না, রোগীদের সময় দেন না! খুবই কমন অভিযোগ প্রায় সব সিনিয়র চিকিৎসকদের বিরুদ্ধে। আমাদের চিকিৎসা জ্ঞানে সমস্যা নেই, আমাদের চিকিৎসায় রোগীরা সুস্থও হয় কিন্তু রোগীরা আমাদের আচরণে সন্তুষ্ট নয় তাই আমাদের সব অর্জন ব্যর্থতায় পর্যবসিত হয়।

আমরা খুব সহজেই রোগীদের মন জয় করতে পারি, খুব বেশি কিছু করতে হয়না তার জন্য। আপনি শুধু হাসি মুখে আপনার রোগীকে চিকিৎসা দেয়া শুরু করবেন, তার কথা শুনবেন, তাকে সময় দিবেন, রোগীর যেন মনে হয় আপনি তাকে যথেষ্ট গুরুত্ব দিচ্ছেন। যদি আপনি তা করেন তাহলে আপনার চিকিৎসাতে রোগী পুরোপুরি সুস্থ না হলেও বা সুস্থ হতে সময় লাগলেও আপনার বিরুদ্ধে রোগীর কোন অভিযোগ থাকবেনা।

আমাদের সিনিয়র চিকিৎসকরা তাদের চেম্বারে এক সাথে চার পাঁচজন রোগী দেখেন এ নিয়েও রোগীরা অভিযোগ করেন। এইটা মেডিকেল এথিকসের বাইরে। আপনি এই কাজ করতে পারেন না, একজন রোগীর রোগ সম্পর্কিত তথ্য অন্য রোগী জেনে যায়,যা মেডিকেল এথিকসে নিষিদ্ধ।

আমাদের সিনিয়র চিকিৎসকরা একদিনে ৩০/৪০ জনের বেশি রোগী দেখবেন না বলে মনস্থির করলেই উপরের সমস্যাগুলো হতো না,কিন্তু না উনাদের চেম্বারে রোগী ১০০ এর কম রোগী হলে উনাদের মন খারাপ হয়ে যায়।আর এতো রোগী দেখতে গিয়েই উপরের সমস্যাগুলোর সৃষ্টি হয়। নিজেদের সক্ষমতা বুঝতে চেষ্টা করুন, একজন রোগীকে মিনিমাম ৫ মিনিট সময় দিলে আপনি ৩/৪ ঘন্টা চেম্বার করলে ৪০ জনের বেশি রোগী দেখতে পারার কথা নয়,সেইক্ষেত্রে ১০০+ রোগী দেখলে রোগীদের সময় দেয়া কি করে সম্ভব? রোগীদের কথা শুনা, রোগীদের সাথে কথা বলা কি করে সম্ভব? ফলাফল রোগীদের অসন্তুষ্টি।

রোগীর প্রতি আপনার দৃষ্টিভঙ্গি বদলান,দেখবেন আমাদের সম্পর্কেও রোগীদের দৃষ্টিভঙ্গি বদলে যাবে।

_______________________________

ডা. কামরুল হাসান সোহেল
আজীবন সদস্য, স্বাধীনতা চিকিৎসক পরিষদ , কুমিল্লা জেলা।
কার্যকরী সদস্য স্বাধীনতা চিকিৎসক পরিষদ
আজীবন সদস্য,বিএমএ কুমিল্লা।
সেন্ট্রাল কাউন্সিলর, বিএমএ কুমিল্লা

 

 

আপনার মতামত দিন:


ক্লিনিক-হাসপাতাল এর জনপ্রিয়