Ameen Qudir

Published:
2018-04-19 02:45:23 BdST

চিকিৎসা নিয়ে সুস্থ হওয়ার পর দিন রোগী নিজেই ডাক্তারকে মারতে আত্মীয় নিয়ে হামলা চালাল


পহেল বৈশাখ নাটোরের সিংড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসকের উপর হামলা চালিয়েছে রোগী ও তার স্বজনেরা

 


ডা. কামরুল হাসান সোহেল
_______________________________

চিকিৎসক নিপীড়ন চলছেই। পহেল বৈশাখ নাটোরের সিংড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসকের উপর হামলা চালিয়েছে রোগী ও তার স্বজনেরা। রোগীর অভিযোগ তাকে কেন গতকাল আগে দেখা হলোনা? আগের দিন জরুরী বিভাগে চিকিৎসা নিয়ে সুস্থ হওয়ার পরের দিন রোগী নিজেই ডাক্তারকে মারতে তার আত্মীয় স্বজন নিয়ে হামলা চালায়!! কতোটা অকৃতজ্ঞ আমাদের দেশের কিছু মানুষ নামের অমানুষ। জরুরী বিভাগে তার চেয়েও খারাপ রোগী ম্যানেজ করে তাকে দেখে দেয়া হয়েছে,কেন ঐ রোগী না দেখে তাকে আগে দেখা হলোনা এই অজুহাতে সুস্থ বিবেকবোধ সম্পন্ন কেউ ডাক্তারকে আক্রমণ করতে পারে?

গতকাল কক্সবাজার মেডিক্যাল কলেজে দুই জন ইন্টার্ন চিকিৎসকের উপর হামলা করা হয়েছে।ঘটনা একই, জরুরী বিভাগে মুখে আঘাত পাওয়া এক রোগীকে চিকিৎসা দিতে দেরী হওয়ায় ৪/৫ জন মিলে দুই জন ইন্টার্ন চিকিৎসককে পিটিয়েছে!! জরুরী বিভাগে তখন রোগীর চাপ বেশি ছিল তাই ঐ রোগীর চিকিৎসা দিতে দেরী হচ্ছিল। দিন দিন আমাদের দেশের মানুষজন সহিংস হয়ে উঠছে,ধৈর্য কমে যাচ্ছে তাদের, বিবেক,বিবেচনা লোপ পাচ্ছে।চিকিৎসকদের কাছে আসলে তারা ১০ মিনিট অপেক্ষা করতে রাজী না!!

আমাদের চিকিৎসকদের পক্ষে কথা বলার কেউ নেই? আমাদের দু:খ দেখার কেউ নেই? আমরা পরে পরে মার খাচ্ছি,আমাদের কর্মস্থলে নিরাপত্তার ব্যাপারে কারো কোন মাথাব্যথা নেই,আমাদের নিয়ে কেউ ভাবেনা। এইজন্যই ডাঃ আব্দুল্লাহ স্যারের মত দেশবরেণ্য চিকিৎসককে হেনস্তার শিকার হতে হল আর ইন্টার্ন চিকিৎসক,জুনিয়র চিকিৎসক তো প্রায় প্রতিদিনই হেনস্তার শিকার হচ্ছে,হামলার শিকার হচ্ছে। কিন্তু আমাদের চিকিৎসক নেতারা এই ব্যাপারে নির্বিকার! যদি একটা হামলার জন্য ও কাউকে শাস্তি দেয়া হতো তাহলে সারাদেশ জুড়ে আর একটি হামলা করার সাহস ও পেত না কেউ।কিন্তু হামলাকারীর বিচার হওয়া তো দূরের কথা উল্টো হামলাকারীর সাথে আপোষ করতে হয়েছে অনেক ঘটনায় তাই দিন দিন হামলার ঘটনা বৃদ্ধি পেয়েছে। কবে আমাদের মাঝে একতা তৈরি হবে? কবে আমরা আমাদের সম্মান রক্ষার জন্য, আমাদের কর্মস্থলে নিরাপত্তা নিশ্চিত করার দাবীতে আন্দোলন করতে পারবো? কবে আমাদের ন্যায্য দাবী সরকারের কাছে পেশ করতে পারবো? কবে আমাদের দাবী আদায় করতে পারবো?
আদৌ কখনো পারবো কি?

________________________

 

ডা. কামরুল হাসান সোহেল
আজীবন সদস্য, স্বাধীনতা চিকিৎসক পরিষদ , কুমিল্লা জেলা।
কার্যকরী সদস্য স্বাধীনতা চিকিৎসক পরিষদ
আজীবন সদস্য,বিএমএ কুমিল্লা।
সেন্ট্রাল কাউন্সিলর, বিএমএ কুমিল্লা

 

 

আপনার মতামত দিন:


ক্লিনিক-হাসপাতাল এর জনপ্রিয়