Ameen Qudir

Published:
2016-12-04 15:30:36 BdST

থাইরয়েডের অসুখ এবং চিকিৎসা : অবহেলায় মুশকিল, সতর্কতায় নিরাময়


 

ডাঃ সিদ্ধার্থ মুখোপাধ্যায়
__________________________

থাইরয়েডের অসুখ মূলতঃ দুপ্রকার , কম বা ইংরেজি পরিভাষায় হাইপো ।
আর বেশী বা পরিভাষায় হাইপার ।

জীন সঙ্ক্রান্ত অসুখ । আদৌ ছোঁয়াচে নয় । ঠিক কন্ঠার হাড়ের ওপরে একটি ছোট্ট অন্তক্ষরী বা এন্ডোক্রিন গ্ল্যান্ড – যা থেকে রক্তে মেশে থাইরক্সিন , যা আমাদের শরীরে প্রয়োজনীয় ভারি ।

এর মধ্যে হাইপোথাইরয়েড রোগী বা রোগিণীর সং্খ্যা ই প্রায় ৯০ % । আবার মহিলা দের আক্রান্ত হবার সম্ভাবনা পুরুষের থেকে প্রায় সাত গুণ বেশী । তবে , ভোরবেলা বাসিমুখে নির্দিষ্ট রোগের বড়ি সারাদিনে একবার । মাঝে মাঝে রক্ত পরীক্ষা – টি এস এইচ এর মাপ দেখার জন্য আর ওষুধের ডোজ নিয়ন্ত্রণের জন্য ।


প্রথমদিকে তেমন উপসর্গ হয় না বলে , সাধারণতঃ পরীক্ষা করেন না কেউ । তবে গর্ভবতী হয়ে পড়লে – আসন্ন সন্তান সম্ভবা মহিলাদের এই পরীক্ষা , সুগার এবং আরো অনেক পরীক্ষার সঙ্গে করা হয় । উপসর্গ গুলি সাধারণতঃ --- প্রতিদিনের কাজে ক্লান্ত হয়ে যাওয়া ( যা হবার কথা নয় ) , অত্যধিক ওজন বেড়ে যাওয়া , মাথার চুল অতিরিক্ত হারে প্রতিদিন উঠে আসা । এমনকি , সন্তান সম্ভবা মায়েদের , জন্মের পর শিশুদেরো মস্তিষ্ক এবং অন্যান্য অঙ্গে ও অপূরণীয় ক্ষতি হতে পারে । আর দয়া করে ভাববেন না , সন্তান বতী অথবা , নিঃ সন্তান মহিলাদের , এমনকি কিশোরী দের ও কিশোর দের কিছুই ক্ষতি হবে না , বা পুরুষ দেরো ক্ষতি হবে না ।

এই কিশোর – কিশোরী রাই যে ভবিষ্যতের বাবা – মা বা আব্বা – আম্মু । কোন না কোন উপসর্গ হলেই , বা না হলেও , এফ টি ফোর , আর টি এস এইচ এর পরীক্ষা , ১২ ঘন্টা না খেয়ে থাকার পরে রক্ত দিয়ে পরীক্ষা করুন । নির্জলা থাকার ও দরকার নেই আদৌ । রাত নটায় রাতের খাওয়া সারুন , ঘুমোন , জলপান করুন ইচ্ছামত , তারপরে পরদিন সকাল নটায় রক্ত দেওয়া হয়ে গেলে , আবার স্বাভাবিক জলখাবারে বা নাস্তায় ফিরুন ।
আগামী দিনে আমরা আলোচনা করবো , বেশী থাইরয়েডের অসুখ বা হাইপার থায়রয়েডিসম ।
ভালো থাকুন সকলে । শুভেচ্ছা রইলো হার্দিক ।


** কৃতজ্ঞতা ডাক্তার সুলতানা আলগিন , ভগিনীপ্রতিম ** ।


_____________________________

 

লেখক ডা. সিদ্ধার্থ মুখোপাধ্যায় ।
বাংলা র প্রখ্যাত লোকসেবী চিকিৎসক। কবি । সুলেখক। নিয়মিত লিখবেন ডাক্তার প্রতিদিনে।

আপনার মতামত দিন:


ক্লিনিক-হাসপাতাল এর জনপ্রিয়