Ameen Qudir

Published:
2018-01-22 06:52:54 BdST

বীরগঞ্জের রুপকথা


 



ডা. মাহফুজ রহমান

_________________________

বীরগঞ্জ। বাংলাদেশের এক প্রত্যন্ত এলাকা। ঢাকা থেকে দুরত্ব ৩৬২ কিলোমিটার। এখানকার হেলথ কমপ্লেক্স এর কথা লিখব ভাবছিলাম। আজ চোখে পড়ল গাজী কবির স্যারের আরও দুই বছর থাকবেন সমাজ সেবার নেতৃত্ব দিবেন। মনটা ভাল হয়ে গেল। বুঝলাম লেখার এটাই সময়।

হয়ত সবার বিশ্বাস নাও হতে পারে যে এই উপজেলা হেলথ কমপ্লেক্স এ চমৎকার চিকিৎসা পরিবেশ । এলাকার ২/৩ জন পরিচিত বলেছেন বীরগঞ্জের মানুষ এখন দিনাজপুর মেডিকেল কলেজ হাসপাতালে না গিয়ে হেলথ কমপ্লেক্স এ যায়। বিশেষ করে প্রসুতি মা রা। কারন এখানে প্রতিদিন নরমাল ডেলিভারি হয়। ২০১৬ সালে ছিল ১৪০ টা আর ২০১৭ তে ২৯৮ টা নরমাল ডেলিভারি।

এখানে আরও মাত্রা যোগ হয়েছে গাজী কবীর স্যারের সমাজ সেবার পক্ষ থেকে প্রতিটা বাচ্চাকে উপহার দেয়া হয়। এটাও খুব ভাল একটা দৃষ্টান্ত।

২০১৫ সালে খোলা এক ফেসবুক পেজকে ২০১৭ থেকে মানুষের কাছে ধীরে ধীরে পরিচিত করে তোলেন বীরগঞ্জ উপজেলা স্বাস্থ্য ও প প কর্মকর্তা ডা. জাহাঙ্গীর কবির। প্রতিদিন নরমাল ডেলিভারি ছাড়াও গর্ভবতী মাকে কার্ড করে দিয়ে প্রসবের আগে চারবার চেকআপের ও পরে বাচ্চা সহ আরও চারবার সেবা দেয়া হয় এমন সংবাদ ছাড়াও আরও যেসব সেবা দেয়া হচ্ছে তা ছবি সহ প্রচার।

এটা দেখে মানুষ জানতে পারে যে মাননীয় প্রধানমন্ত্রীর ইচ্ছা উপজেলায় পুর্ন চিকিৎসা , তার সুফল কি এখানে মানুষ জানতে পারে। তারা দেখে এখানে পরীক্ষা নিরীক্ষা হচ্ছে, যন্ত্রপাতি আছে, ঔষধ পাচ্ছে।


এসবের পিছনে যে মানুষ, তার ইনোভেটিভ নানান চিন্তা। পুরো হাসপাতালের সবাইকে একটা টীম এ পরিনত করেছেন ডাঃ জাহাঙ্গীর কবির। করেছেন হৃদরোগ ও ডায়াবেটিকের জন্য আলাদা ক্লিনিক।

 

 

 


মাননীয় সাবেক স্বাস্থ্য সচিব জনাব সিরাজুল ইসলাম স্যার অভিনন্দন জানিয়ে তাদের উৎসাহিত করেছেন। মাননীয় ডিজি মহোদয় জনাব আবুল কালাম আজাদ স্যার সবসময় খোজ নিয়েছেন, পরামর্শ দিয়েছেন, সব মিলিয়ে সৃষ্টি হয়েছে ডাঃ জাহাঙ্গীরের বীরগঞ্জের রুপকথার মত হেলথ কমপ্লেক্স।

এই সোশ্যাল মিডিয়া কেন্দ্রিক চিকিৎসা সেবার দৃষ্টান্ত অন্য উপজেলা গুলোতে শুরু করতে হবে। ওখানে যেটা তাদের প্রয়োজন তা হচ্ছে জেনারেল এনেস্থিসিয়া এর জন্য ও গাইনীর একজন কনসাল্টেন্ট প্রয়োজন। তাহলে আরও অনেক উচ্চতায় চলে যাবে বীরগঞ্জ উপজেলা হেলথ কমপ্লেক্স।

আর এই শুদ্ধাচার চর্চা দিয়েই বাংলাদেশের চিকিৎসা ব্যবস্থার চিত্র বদলে যেতে পারে।

____________________________

ডা. মাহফুজ রহমান । লোকসেবী চিকিৎসক।


ক্লিনিক-হাসপাতাল এর জনপ্রিয়