|

নিজের পকেটের টাকা খরচ করে অসংখ্য শিশুর প্রাণ বাঁচালেন যে ডাক্তার


Published: 2017-08-13 15:33:22 BdST, Updated: 2018-04-20 11:15:45 BdST

 

 

 

 

 

সংবাদদাতা
_______________________________

 

ডা. কাফিল খান, নিজের পকেটের দশ হাজার টাকা খরচ করে অক্সিজেন সিলিন্ডার কিনে এনে গোরখপুরে সরকারী হাসপাতালটিতে আরো অসংখ্য শিশু প্রাণ বাঁচিয়েছিলেন। তাকে সহায়তা করেন অন্যসব মানবসেবী ডাক্তাররা।

সরকার টাকা দিচ্ছে না, তাই রাঘব দাস সরকারী মেডিকেল কলেজ হাসপাতালের অক্সিজেন সরবরাহকারী ঠিকাদার, অক্সিজেন সিলিন্ডার সরবরাহ বন্ধ করে দেন । অক্সিজেনের অভাবে ৬৩ টি শিশুর প্রাণ চলে গেল ।

পরিস্থিতি আরো ভয়াবহ হতো যদি হাসপাতালেরই এঞ্চিফালাইটিস(Encephalitis) বিভাগের প্রধান ডাঃখান নিজের পয়সা খরচা করে পরিস্থিতিটা মোকাবিলা করতেন ।

গত ১০ অগস্ট ডঃ খান লক্ষ্য করেন -হাসপাতালের অক্সিজেন সরবরাহের পাইপে গ্যাস কমে যাওয়ায় বিফং আওয়াজ হচ্ছে । সঙ্গে সঙ্গে তিনি নিজের গাডীতে ২জন কর্মীকে নিয়ে বেরিয়ে আশপাশের অঞ্চলের বন্ধুর বেসরকারি নারসিং হোম গুলো থেকে প্রথমে তিনটি পরে আরো ১২ টি সিলিন্ডার সংগ্রহ করেন ।

পরে হাসপাতালে এসে জানতে পারেন ক্যাশ টাকা দিলে, স্থানীয় একটি বেসরকারি অক্সিজেন সরবরাহকারী অক্সিজেন দিতে রাজী আছেন ।সঙ্গে সঙ্গে তাঁর এক কর্মীকে এটিম দিয়ে ১০ হাজার টাকা তুলে ওদের দিতে বলেন । একজন প্রত্যক্ষদর্শী গৌরব ত্রিপাটি জানান -তিনি যাওয়ার এঞ্চিফালাইটিস বিভাগে কর্মচারীদের নির্দেশ দেন -যেকোন প্রকার সুবিধা হলে সঙ্গে সঙ্গে যেন খবর দেওয়া হয় ।

হাসপাতালের অন্যান্য ডাক্তার ও ডঃ খানের চেষ্টায় অনেক শিশুর প্রাণ রক্ষা হয়েছে ।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।