Ameen Qudir

Published:
2017-03-19 18:04:16 BdST

চিকিৎসকরা কর্মস্থলে নিরাপদ নয়: বর্তমান সময়ে এটা জাতীয় সমস্যা



ডা. আহসান হাবীব
_____________________________


মুন্সিগন্ঞ্জের ইএনটি র সিনিয়র কনসালট্যান্ট আমার বন্ধু এবং ব্যাচমেট ডাঃ মুনীরকে গত মঙ্গলবার রোগীনির ছেলেসহ তিন বহিরাগত কিল ঘুষি সহ মারধোর করে।

মুনিরের সঙ্গে সরাসরি কথা বলে যেটা জানলাম, উক্ত রোগীনি (বয়স আনুমানিক পঞ্চাশ বছর) আগের রাতে নাকে রক্তক্ষরণ (epistaxis) নিয়ে হাসপাতালের জরুরি বিভাগে আসেন। জরুরি বিভাগের ডাক্তার nasal pack দিয়ে রক্তক্ষরণ বন্ধ করেন এবং পরদিন ইএনটি কন্সালটেন্ট এর সঙ্গে যোগাযোগ করতে বলেন। পরদিন অর্থাৎ ঘটনার দিন সকালে ডাঃ মুনীর সকাল নয়টায় দুই নম্বর সিরিয়ালে উক্ত রোগীনিকে দেখেন। নাকে local examination করে নিশ্চিত হন কোন bleeding spot নেই। রোগীনি দীর্ঘদিন থেকে Hypertensive, এবং অনিয়মিত anti-hypertensive গ্রহন করেন। সেই সময়ে BP ছিল 160/110. রোগীনির ইতিপূর্বেও epistaxis এর ইতিহাস আছে। ডাঃ মুনীর তাঁকে বুঝিয়ে বলেন যে, নাকে এ ধরনের রক্তক্ষরণ hypertension এর কারনে হচ্ছে।

পার্শ্বের রুমের cardiologist কে দেখাতে বলেন। রোগীনি cardiologist কে না দেখিয়ে বাড়ি চলে যান। দুপুর আনুমানিক সাড়ে বারোটার সময় বাড়িতে পূনরায় রক্তক্ষরণ শুরু হয়। রোগীনির ছেলে তখন তাকে জরুরি বিভাগে নিয়ে আসে । রোগিনীকে জরুরি বিভাগে রেখে তার ছেলে দুই বন্ধু সহ দোতলায় মুনীরের রুমে যায় এবং দোতলা থেকে মারতে মারতে নীচতলায় জরুরি বিভাগে নিয়ে আসে।

ছাত্রজীবন থেকে মুনীর বাস্তববাদি। তাকে কখনও আবেগপ্রবণ হতে দেখিনি। সন্ধানী চট্টগ্রাম মেডিক্যাল কলেজ শাখার সভাপতি ছিল। অসংখ্য মানুষের রক্ত জোগাড় করে দিয়েছে, বিনা লাভে- মানবতার সেবায়। দুপুরে তার সঙ্গে সামনাসামনি বসে কথা বলে বুঝলাম- সে এখনও আবেগপ্রবণ নয়, রাগান্বিত নয়। আমাদের চিন্তাগুলোকে সে মনেপ্রাণে ধারণ করে। সেটা হলো চিকিৎসকরা কর্মস্থলে নিরাপদ নয়- বর্তমান সময়ে যেটা একটা জাতীয় সমস্যা।

আমরা জনগণের সেবক। জনগণকে চিকিৎসা সেবা দেয়া রাষ্ট্রের সাংবিধানিক দায়িত্ব। রাষ্ট্র যদি সেবকের নিরাপত্তা বিধান করতে না পারে- এটা রাষ্ট্রের ব্যার্থতা। রোগী-চিকিৎসকের সম্পর্ককে বাস্তবতার নিরিখে বিচার বিশ্লেষণ না করে, শুধুমাত্র আবেগ এবং মিথ্যা সংবাদ/অতিরঞ্জিত/একপেশে সংবাদের উপর ভিত্তি করে সিদ্ধান্ত নেয়া হলে কোনদিন সমস্যার সমাধান হবে না। চিকিৎসা বিদ্যা হলো বিশেষায়িত বিষয়। রাষ্ট্র যদি যত্নসহকারে এই বিভাগের খুঁটিনাটি বিষয়গুলো খেয়াল না করে- এক সময় মেধাবীরা এ পেশায় আসবে না। তখন সবাইকে আফসোস করতে হবে।

অন্য যেকোনো বিসিএস কর্মকর্তার অফিসে গিয়ে মারধোর করবে- এটা চিন্তা করা যায়?

মুনীরের উপর হামলাকারীদের সব তথ্য পুলিশের কাছে আছে। হামলাকারীদের গ্রেফতার ও বিচার চাই।
___________________________________

ডা. আহসান হাবীব হেলাল । সহযোগী অধ্যাপক । বিএসএমএমইউ।

আপনার মতামত দিন:


ক্লিনিক-হাসপাতাল এর জনপ্রিয়