Ameen Qudir

Published:
2017-02-24 23:02:48 BdST

এই সেই সুইচ, যা নিয়ে ঈভটিজিংএর সূত্রপাত ও তুলকালাম বগুড়া মেডিকেলে


 

এই ছবিটা দেখুন, একটা সুইচ দেখা যাচ্ছে কি?

 

 

 

ডা. আহমেদ লিঙ্কন

___________________________

এই ছবিটা দেখুন, একটা সুইচ দেখা যাচ্ছে কি? আপনি যদি দিবান্ধ হয়ে না থাকেন, তাহলে দেখবেন। এটা রোগীর ঠিক মাথার কাছেই আছে। পরিস্কারভাবেই দেখা যাচ্ছে।

এমতাবস্থায় আপনি যদি নিজে দাঁড়িয়ে থেকে কাউকে বলেন সেটা চালু করে দিতে, তাহলে সেটা কি সংগত হবে?


হাঁ, এমনটাই ঘটেছে বগুড়া জিয়াউর রহমান মেডিকেল কলেজ হাসপাতালে। রোগীর সাথে থাকা একজন লোক তাই করেছে। সে সেই রোগীর চিকিতসা দানরত মহিলা ইন্টার্ন ডাক্তারকে বলেছে সেটা জ্বালিয়ে দিতে। সেই ডাক্তার যখন তাকে জ্বালাতে বলেছে তখন ঘটেছে তুলকালাম কান্ড।

মেয়ে ডাক্তার কাছে পেয়েছে, সেই অসভ্যটার ও ধর্ষকামিতা জেগে উঠেছে। ঐ নারী ডাক্তারকে অশ্লীল ভাষায় গালাগালি করেছে, তার শরিরের আকার আকৃতি নিয়ে কথা বলেছে, হুমকি দিয়েছে।

 

এটা ছিল ক্লিনলি ইভ টিজিং কেস। এই লোক তখন ইভ টিজার, রোগীর এটেন্ডেন্ট নয়। আপনার বোনের সাথে যদি এই আচরন করা হয় আপনি কি দাঁড়িয়ে দেখবেন? শজিমেকের ইন্টার্ন চিকিতসকেরা নপুংসক ছিলনা, একজন ইভ টিজারকে সব খানেই প্রতিহত করা সামাজিক দায়িত্ব। সংগী ইন্টার্ন ডাক্তার এর প্রতিবাদ করলে সেই লোক তার কলার ধরে টানাটানি করে ও দেখে নেবার হুমকি দেয়। এই ধরনের একজন দূষ্কৃতিকারীকে ছেড়ে দেয়াটা অপরাধ প্রশ্রয় দেয়ার শামিল। তারা প্রতিরোধ করেছে। একজন ইভ টিজারকে উত্তম মধ্যম দিয়েছে।

 

আর এই দেশের হাম্বারা সংবাদ পরিবেশন করেছে, সুইচ দিতে বলায় নাকি ডাক্তাররা সেই ইভ টিজারকে মেরেছে!! এই দেশের সাংবাদিকতা নিয়ে কিছু বলতে চাইনা, সময় নষ্ট। হাসপাতালে বেশিরভাগ সাংবাদিকের কাজ হচ্ছে পেশার পরিচয়ে অবৈধ সুযোগ সুবিধা আদায় করা। এরা নিজের রোগীর সিরিয়াল ভেংগে অপারেশন করানো, সিট নেয়া, রোগী ভর্তির চেষ্টা করে হাসপাতালে। শিক্ষাগত যোগ্যতা নিয়ে কিছু বলে লজ্জা পেতে চাইনা। এই নিয়ে তারা অবিরাম মিথ্যাচার চালিয়ে যাচ্ছে। এই দেশে মিথ্যা সংবাদ প্রকাশের জন্য এই পর্যন্ত কারো যেমন শাস্তি হয়নি, ডাক্তারের উপর হামলা আর হাসপাতাল ভাংচুরের জন্য ও কোন শাস্তি হয়নি। যতদিন এইসবের সুরাহা না হবে, জনগনই ক্ষতিগ্রস্ত হবে।


সুতরাং আপনারা হামলা বন্ধে সহযোগিতা করুন। অপরাধীর পক্ষ নিয়ে অপরাধ উস্কে দেবেন না। চিকিৎসকের জন্য নিরাপদ কর্মস্থল গড়ে তুলুন। তারা আপনাদের দ্বিগুন আন্তরিকতায় চিকিৎসা দেবে। নিজেকে ঢেলে দেবার অসাধারন ক্ষমতা তাদের আছে।

___________________________

 

 

 

 

লেখক
ডা. আহমেদ লিঙ্কন

ENT - Head and Neck Surgeon;
Works at Registrar of ENT, Mymensingh Medical College

আপনার মতামত দিন:


ক্যাম্পাস এর জনপ্রিয়