Ameen Qudir

Published:
2017-02-15 14:14:12 BdST

ভ্যালেন্টাইন দিবসের ইতিহাস ,আপনার জন্য ভালোবাসা



 

 

মেজর ডা. খোশরোজ সামাদ
_________________________________


ভ্যালেন্টাইন দিবসের উৎপত্তি নিয়ে নানা মুনির নানামত থাকলেও সাধারণে যে গল্পটি সাধারণে প্রচলিত তা নিম্নরূপ ।

২।আনুমানিক ২৬৯ খৃস্টাব্দ নাগাদ রোমে ভ্যালেন্টাইন নামের এক (সাধক) সেন্ট ছিলেন ।সেই সময় সৈনিকরা বিয়ে করতে পারতো না ।অনুমান করা হত ,এতে সৈনিকরা সংসারের মায়ায় জড়িয়ে যাবে ,যুদ্ধ -বিগ্রহে আগ্রহ হারিয়ে ফেলবে ।সেন্ট ভ্যালেন্টাইন এই প্রথার অমান্য করে গোপনে সৈনিকদের বিয়ের ব্যবস্থা করেন ।রাজা ক্রুদ্ধ হয়ে তাকে জেলে ঢুকান ।

কারাপ্রধানের কন্যা অসুস্থ হলে ভ্যালেন্টাইন তার চিকিৎসা করে ভালো করে তুলেন ,হিংসায় উন্মত্ত রাজা তাকে মৃত্যুদণ্ড দেন ।১৪ ফেব্রুয়ারি তাঁর মৃত্যুদন্ড কার্যকর করা হয় ।মৃত্যুর আগে তিনি সেই কন্যাকে চিঠি লিখেন তাতে ' ইতি তোমার ভ্যালেন্টাইন' লিখে চিঠি শেষ করেন ।

৩। আনুমানিক ১৪০০ সাল স্যার জেওফ্রী চসারের যুগে বিষয়টি নিয়ে আলোচনা হয় ।তবে ১৮০০ সাল নাগাদ ইউরোপে প্রেমিক প্রেমিকেরা এই দিনে পরস্পরকে ফুল ,কার্ড ,চকলেট , ভ্যালেন্টাইন চাবি উপহার দেয়ার রেওয়াজ চালু করে ।ধারণা করা হয় সেই চাবি দিয়ে তালা দেয়া প্রেমদীপ্ত হৃদয়ের দ্বার খোলা যাবে । প্রতীকী উপহার দেয়ার সেই ধারা আজো চলে আসছে ।বাংলাদেশে আশির দশকে 'যায় যায় দিন' খ্যাত শফিক রেহমানের হাত ধরে ভ্যালেন্টাইন সংস্কৃতি চালু হয় ।

৫। গত ডিসেম্বরের মরক্কোর মারাকেশ নগরীর মেজোরেলা গার্ডেনের গ্যালারীতে love - love - love লেখা শোভিত কক্ষে আমি ক্যামেরাবন্দী হই ।

৫।ইতিহাসবিদরা তর্ক -বিতর্ক করে মরুক ।অবহেলার বিপরীতে ভালোবাসার ,ঘৃণার বিপরীতে প্রেমের জয় হোক ।হ্যাঁ ,আপনি ,যিনি এই লেখাটি পড়লেন ,আপনাকেই বলছি হ্যাপি ভ্যালেন্টাইন ডে।আপনার জন্য ভালোবাসা ।

_______________________________

 

মেজর ডা. খোশরোজ সামাদ । সুলেখক।
ওয়েস্টার্ন সাহারায় কর্মরত।

আপনার মতামত দিন:


ক্যাম্পাস এর জনপ্রিয়