Ameen Qudir

Published:
2017-01-15 15:51:57 BdST

হাউজ ওয়াইফ মায়ের ডেডিকেশনেই আজ আমি ডাক্তারী পড়ছি


প্রতিকী ছবি

 

 

তানভীর আহমেদ তালুকদার, এমবিবিএস শিক্ষার্থী
_____________________________

 

সবাই Working Mother দের ডেডিকেশন এর কথা বলে,Housewife Mother দের কথা কয়জন বলে!
.
: তোমার মা কি করে?
: জ্বী,তিনি হাউজওয়াইফ।
.
আমাকে কেউ একথা জিজ্ঞেস করলে আমি গর্বের সহিতই একথা বলি।
.
আম্মাকে দেখেছি,কিভাবে সকাল থেকে রাত অব্দি গাধার খাটুনি খাটতে।ঘুম থেকেই উঠেই রান্না বসানো,ঘর-দোর পরিষ্কার,কাপড়-চোপড় ধোয়া....নিত্যদিনের এই Cycle চলতেই থাকতো।
.
রাতে আব্বা যখন কাজ থেকে ফিরবে,তাঁকে খাইয়ে তারপর নিজের ঘুম...আর এখন সবার এত ব্যস্ততা,এতসব আদিখ্যেতা দেখানোর সময়ই হয়তো নেই।
.
আমার দাদুর সব মিলিয়ে ৬ ছেলে-মেয়ে।সবাইকে বড় করেছেন।স্বামীর সেবা করেছেন।এত বড় সংসার সামলিয়েছেন....আর এখন এক সন্তানকে মানুষ করতেই কত ঝামেলা পোহাতে হয়!
.
আট বছর নানুর কাছে থেকেছি।খুব কাছ থেকে উনাকে দেখার সুযোগ হয়েছে।একজন বুড়ো মানুষ কত সুন্দর করে একটা সংসারকে আগলিয়ে রাখতেন!
.
Combined family'র সেই যুগে পারিবারিক বন্ধনগুলো ছিল অন্যরকম।একজনের কিছু হলে আশেপাশে সবার চিন্তা ছিলো।এখন পাশের Flat এ কেউ খুন হলেও অন্য Flat এর কেউ খোঁজ রাখে না।
.
শিক্ষার প্রসার কম ছিলো বলে,অল্প বয়সে বিয়ে হবার কারনেও অনেকের গৃহিনী হয়েই জীবন শেষ হতো।
.
আমার মনে হয় Housewife দের ডেডিকেশন সবার চেয়ে উর্ধ্বে...Broken familiy'র এই যুগে তাদের খুব দরকার...একজন working mother কিন্তু একজন housewife mother ও।শুধু কাজটাই যেন বড় না হয়।
.
বাবা-মা'র আদর ছাড়া বড় হওয়া ছেলে -মেয়েদের তাদের দরকার...তাদের দাদা-দাদি,নানা-নানুর আদর-ভালোবাসা দরকার...I m a Proud son of a Housewife mother,are u?

______________________________

 

তানভীর আহমেদ তালুকদার, এমবিবিএস শিক্ষার্থী , রংপুর মেডিকেল কলেজ।

আপনার মতামত দিন:


ক্যাম্পাস এর জনপ্রিয়