|

বিভাজন নয়, মেডিকেলের মান বাড়ানোর পথ বাতলান


Published: 2016-12-19 21:25:28 BdST, Updated: 2017-05-27 14:04:56 BdST

 

 

নাহিদ , এমবিবিএস শিক্ষার্থী

____________________________

 

বিভাজন নয়, মেডিকেলের মান কিভাবে বাড়ানো যায় , সেটা বাতলান।

আমি বাংলাদেশের একটি প্রাইভেট মেডিকেলে পড়ি।সঙ্গত কারণেই আমি মেধাহীনদের একজন।মেডিকেল ভর্তি পরীক্ষায় আমার পজিশন ৪০০০ হাজারের পরে।বাবার টাকার জোরে পড়তে আসছি এমনটা বলতেই পারেন।


কিন্তু আমার পড়াশুনার খরচের ব্যবস্থা কি করে হয় সেটা আমি জানি।আমার ব্যাচমেট,সিনিয়রদের অনেকের অর্থের উৎস আমার জানা।

হাতেগোনা কয়েকজন ছাড়া বেশিরভাগের ভর্তির টাকা জোগাড় হয়েছে জমি বিক্রি,বন্ধক কিংবা ব্যাংক লোনের মাধ্যমে।প্রতিমাসের হাত খরচের টাকার যোগাশ্রয়ী প্রোগ্রামের অংক কতটা সহজে করা হয় সেটার চাক্ষুস সাক্ষী হয়ে থাকি আমি।সুতরাং কয়েকজনের জন্য বাপের টাকাকে অবৈধ বলার কারণ আমার জানা নেই।


মেডিকেলে হাজারখানেক পরীক্ষার পর একটি স্টুডেন্ট ডাক্তার হয়ে বের হয়।এখানে এক্সটারনাল, ইন্টারনাল স্যার ম্যামরা থাকেন।সুতরাং চাইলেও একজন অযোগ্য কারোর ডাক্তার হওয়ার সুযোগ নেই যদি না তাদের বাছাইয়ের পদ্ধতিতে সমস্যা না থাকে।আমি বিশ্বাস করি যোগ্যতা যাচাইয়ের লোকজন তাদের কাজটি সঠিকভাবে করে থাকেন।তা না হলে তাদের অযোগ্য বলা অযৌক্তিক।


সব মেধাবীরা মেডিকেলের জন্য যোগ্য এমনটা নির্দ্বিধায় কি করে বলবেন? কোনো কাজের সাথে মনের একাত্ম না হলে কখনোই ফলাফল ভাল হয় না।বহু মেধাবীরা আছেন যারা মেডিকেলে পড়তে চায় না।তারা ডাক্তার হয়ে বের হলে ফলাফল কি অবশ্যই ভাল হবে?


মেধা জিনিসটা কি সৃষ্টিকর্তা প্রদত্ত দেওয়া থাকে? নাকি মানুষ চেষ্টা করে মেধাবী হয়?

আমার অনেক ফ্রেন্ড আছে যারা ক্লাস এইট পর্যন্ত সব বৃত্তি পরীক্ষায় টেলেন্টপুলে বৃত্তি পেয়েছে।কিন্তু আজ ন্যাশনালে পড়ছে।আবার এমনও অনেকে আছে যারা এসএসসি'র পর থেকে ভাল করে আজ ভাল প্রতিষ্ঠানে পড়ছে।তাহলে কেন প্রাইভেটে পড়ূয়া একজন চেষ্টা করলে ভাল ডাক্তার হতে পারবে না? যে পড়তে এসেছে তার ইচ্ছেটা আছে।তাকে দিকনির্দেশনা দেওয়া হলে সেও পারবে সেটা কেন মানতে চাওয়া হয় না?


আমি যেই মেডিকেলে পড়ি সেখান থেকে অনেক সিনিয়র ভাইয়া আপুরা বিসিএস সহ বিভিন্ন পোস্টগ্রাজুয়েশনের জন্য বাংলাদেশের নামিদামি প্রতিষ্ঠানে পড়ছেন।তারা প্রাইভেট থেকে পড়ে পারেন নি? আমার জানামতে আমাদের বেশকিছু সিনিয়রদের প্রফেশনাল এক্সাম নিতে আসা এক্সটারনাল মহোদয়দের স্তুতি গেয়েছেন।বলেছিলেন তারা প্রাইভেটে কেন পড়ছে।উনাদের আরো ভাল জায়গায় থাকার কথা ছিল।


মেডিকেল বিভাজনের চেয়ে শিক্ষা ব্যবস্থার উন্নয়নের উপায় খোঁজা জরুরী।কি করে মানহীন মেডিকেলের মান বাড়ানো যায় সেদিকে মনোনিবেশ করা উচিত।মেধাহীনদের সঠিক দিকনির্দেশনার ব্যবস্থা করে যোগ্য ডাক্তার বানানোর উপায় বের করুন।কথা দিচ্ছি, আমরা মেধাহীনরা যোগ্য হয়ে বের হবো। আমাদের সঠিক নির্দেশনা আর যাচাইটা ভালভাবে করুন।


_____________________________

লেখক নাহিদ , এমবিবিএস শিক্ষার্থী । Gonosasthaya Samaj Vittik Medical College & Hospital

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।