Ameen Qudir

Published:
2019-01-14 07:55:53 BdST

শোক এপিটাফডাক্তার পিতার মত মানবসেবার হিরো হতে চেয়েছিল ডা. সাদমান





ডা. সাজিদ হোসেন
_____________________

বন্ধুরা সবাই ডাকত হিরো সাদমান বলে। কেউ বলত , তুই সরাসরি মুম্বাই চলে যা। তোর হিরো হওয়া পাকা। তুই সাকিবের সাথে না পারলেও সালমান খানদের টেক্কা দিতে পারবি। বন্ধুদের সেই প্রাণ প্রতীম সাদমান যে এখন নিষ্ঠুর শোকের উপলক্ষ্যে পরিনত হবে , কে ভেবেছিল।

অকৃত্রিম বন্ধু আমিন তানভীর এক জন অনন্য আলোকচিত্রশিল্পী। সাদমানের দুর্দান্ত সব ছবিও তুলেছিলেন নানা স্পটে। এসব ছবি এখন মহাকালের ফ্রেমে বাধা পড়েছে। হিরো সে হয়েও ছিল। মানব সেবার হিরো হতে এমবিবিএস পাশ করেছিল ।

ডাক্তার-বোনকে বলেছিল, সে অনেক বড় ডাক্তার হবে। বড় ডিগ্রি করবে। বাবার মত মানব সেবা করবে।
কিন্তু সবাইকে স্তম্ভিত করল এক মর্মান্তিক সড়ক দুর্ঘটনা। একটি দুর্ঘটনা চিরকালের কান্না। এই নির্মম নিষ্ঠুরতায় সাদমানের আর মানবসেবার নায়ক হওয়া হল না। বন্ধুপ্রিয় , আত্মীয়স্বজনের নয়ন মনি সাদমান এখন লাশ ঘরে। সবাইকে ছেড়ে সে চলে গেছে অনেক দূরে।

বন্ধু আমিন তানভীর কিছুতেই ভাবতে পারছেন না সাদমান আর নেই। তাকে ক্যামেরার ফ্রেমে নিয়ে কত জীবন্ত অসাধারণ ছবি তুলেছিলেন । সেসব ছবি যেন কথা বলত। কিন্তু ফ্রেমের মধ্য মনি সাদমান আর নেই। সে কেমন করে হয়।

ছবি অনন্য আলোকচিত্রশিল্পী আমিন তানভীরের তোলা। তার অনুমতিক্রমে প্রকাশ হল।

 

চিকিৎসক পিতার একমাত্র পুত্র ছিলেন
বিজিসি ট্রাস্ট মেডিকেল কলেজের ৯ম ব্যাচের শিক্ষার্থী ডা. সাদমান মুস্তফা । জীবনের পথে সদ্য পা ফেলা। মানুষের সেবায় আরও কত পথ চলা ছিল বাকি। তার আগেই সব অবসান। যেন সব আলো নিভে গেল এই পরিবারের। পিতা প্রখ্যাত লোকসেবী চিকিৎসক ডা. গোলাম মোস্তফা প্রয়াত হয়েছেন অকালেই। সাদমানরা এক ভাই ও এক বোন। বড় বোন কুমিল্লা মেডিকেল কলেজ থেকে ডাক্তারি পাশ করেছেন। এই ডাক্তার বাড়িতে এখন কান্না আর কান্না। কিছুতেই শোক কাটাতে পারছেন না পরিবার সদস্যরা। ১৩ জানুয়ারি মারা গেছেন সাদমান। বাড়ি চট্টগ্রামের মিরসরাই উপজেলার সদরে। সবাই জানত জনসেবী পরিবার হিসেবে।

গত ৯ তারিখ চট্টগ্রাম নগরির জিইসি মোড় সংলগ্ন সানমার ওসান সিটি মার্কেটের অপর পাশে সড়ক দুর্ঘটনায় মাথায় বড় আঘাত পান তিনি। আহত অবস্থায় তাঁকে প্রথমে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করানো হয়। অবস্থা আশংকাজনক হওয়ায় পরে তাকে ঢাকা স্কয়ার হাসপাতালে আইসিইউতে নেয়া হয়।

তিনি চট্টগ্রাম গভমেন্ট হাইস্কুল থেকে এসএসসি ও বেপজা কলেজ থেকে এইসএসসি পাশ করেন।

____________________________

ডা. সাজিদ হোসেন । চট্টগ্রাম।

আপনার মতামত দিন:


ক্যাম্পাস এর জনপ্রিয়