Ameen Qudir

Published:
2018-12-27 19:29:24 BdST

কীর্তিমানঅধ্যাপক ডা. কাজী দীন মোহাম্মদ ও ডা. খান আজাদ: ঢাকা মেডিকেলের দুই কীর্তিমান গৌরব


 



ডেস্ক
_____________________

তাঁরা দুজনেই ঢাকা মেডিকেলের সেরা প্রাক্তন শিক্ষার্থী। দুজনেই দেশ সেরা চিকিৎসক। লাখো মানুষ তাদের চিকিৎসায় ফিরে পেয়েছেন জীবন। দুজনেই আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন চিকিৎসক। দুজনেই সামলাচ্ছেন দেশের দুটি শীর্ষ চিকিৎসা প্রতিষ্ঠান। ন্যাশনাল ইনস্টিটিউট অব নিউরোসায়েন্সেস ও হাসপাতালের পরিচালক অধ্যাপক ডা. কাজী দীন মোহাম্মদ । ঢাকা মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. খান আবুল কালাম আজাদ। তাদের এখনই অবসরে যাওয়া হচ্ছে না। তাদের কাছে আরও দু বছর প্রাতিষ্ঠানিক নেতৃত্ব চায় বাংলাদেশ। সে জন্যে দুজনকেই আরও দু বছর করে চুক্তির মেয়াদ বাড়িয়ে ওই গুরুভার পদে রাখা হল।

ন্যাশনাল ইনস্টিটিউট অব নিউরোসায়েন্সেস ও হাসপাতালের পরিচালক পদে পদায়ন করে নিয়োজিত অধ্যাপক কাজী দীন মোহাম্মদের চুক্তির মেয়াদ আরও দুই বছর বাড়িয়েছে সরকার। সম্প্রতি জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে জারি করা আদেশে নতুন চুক্তিতে এই নিয়োগ দেয়া হয়েছে বলে জানানো হয়েছে।


ঢাকা মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক খান আবুল কালাম আজাদের মেয়াদ আরও দুই বছর বেড়েছে। রোববার জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে জারি করা আদেশে নতুন চুক্তিতে এই নিয়োগ দেয়া হয়েছে বলে জানানো হয়েছে।

২০১৪ সালের ৩০ ডিসেম্বর চুক্তিতে নিয়োগ পান অধ্যাপক দীন মোহাম্মদ। ২০১৬ সালের ২০ নভেম্বর তার চুক্তির মেয়াদ বাড়ে।

জারিকৃত আদেশে বলা হয়েছে, নতুন করে আগামী বছরের ১১ জানুয়ারি থেকে তার চুক্তির মেয়াদ বাড়ানো হয়েছে। মেয়াদ বাড়ায় আগের চুক্তির শর্ত ঠিক করে নতুন করে চুক্তিপত্র করতে হবে। এছাড়াও চুক্তিভিত্তিক নিয়োগের অন্যান্য শর্ত অনুমোদিত চুক্তিপত্র দিয়ে নির্ধারণ করা হবে আদেশে বলা হয়েছে।

উল্লেখ্য, কাজী দীন মোহাম্মদ ফরিদপুর জিলা স্কুল থেকে পাস করে রাজেন্দ্র কলেজে ভর্তি হন। স্কুলে পড়াশুনার প্রতি তেমন মনযোগী না হলেও পরীক্ষার ফলাফলে বরাবর ১ বা ২ এর মাঝেই থাকতেন তিনি। স্বাধীনতার পর ১৯৭২ সালে ঢাকা মেডিকেল কলেজে ভর্তি হন।

সে সময়ে ৩৩ হাজার আবেদনের মাঝে প্রথম ২০০ জন ঢাকা মেডিকেলে পড়ার সুযোগ পেয়েছিলো। তার মধ্যে অধ্যাপক দীন মোহাম্মদ ৩৬ তম হয়েছিলেন। ঢাকা মেডিকেলের ছাত্র হিসেবে তারপর পড়াশুনা শেষে ১৯৭৮ সালে এমবিবিএস ডিগ্রি লাভ করেন।
____________

ওদিকে ঢাকা মেডিকেল কলেজের মেডিসিন বিভাগের অধ্যাপক আবুল কালামকে অধ্যাপক হিসেবে দুই বছরের জন্য চুক্তিভিত্তিক নিয়োগের পর অধ্যক্ষ হিসেবে পদায়ন করা হয় এই আদেশে।

জারিকৃত আদেশে বলা হয়েছে, অন্যান্য প্রতিষ্ঠানের সঙ্গে কর্ম-সম্পর্ক পরিত্যাগ এবং অবসরোত্তর ছুটি বাতিলের শর্তে আগামী ১ জানুয়ারি বা যোগদানের তারিখ থেকে এই নিয়োগ কার্যকর হবে। এছাড়াও চুক্তিভিত্তিক নিয়োগের অন্যান্য শর্ত অনুমোদিত চুক্তিপত্র দিয়ে নির্ধারণ করা হবে আদেশে বলা হয়েছে।

উল্লেখ্য, গত বছর (১২ জুন) ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের নতুন প্রিন্সিপাল পদে নিয়োগ পান মেডিসিন বিশেষজ্ঞ অধ্যাপক খান মো. আবুল কালাম আজাদ।

অধ্যাপক ডা. খান মো. আবুল কালাম আজাদ ১৯৮৩ সালে ঢাকা মেডিকেল কলেজ থেকে (কে-৩৫) এমবিবিএস পাস করেন। ১৯৮৩ সালের ২৭ নভেম্বর ইন সার্ভিস ট্রেইনি হিসেবে সরকারি চাকরিতে যোগদান করেন। তিনি ১৯৯১ সালে মেডিসিন বিষয়ে এফসিপিএস ও ১৯৯৯ সালে এমডি ডিগ্রি অর্জন করেন।


ক্যাম্পাস এর জনপ্রিয়