Ameen Qudir

Published:
2018-12-14 23:48:22 BdST

সলিমুল্লাহর অধ্যক্ষ প্রতি বৎসর পঞ্চাশ লাখ টাকার বই কিনে ছাত্রদের হাতে তুলে দিচ্ছেন


 


ডা. তারিক রেজা আলী
__________________________

১৩ ডিসেম্বর গিয়েছিলাম স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজে সন্ধানী জাতীয় চক্ষুদান সমিতির এক সেমিনারে। অধ্যক্ষ মহোদয়ের কক্ষে দেখতে পেলাম পালা করে রাখা সব দামী দামী বই। মেডিকেল সায়েন্সের সব বই যথেষ্ট ব্যয়বহুল। শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক আমিরুজ্জামান সুমনকে অবাক বিস্ময়ে জিজ্ঞাসা করলাম, এত বই এখানে কেন রেখেছ? লাইব্রেরীতে দিচ্ছ না কেন? জবাব শুনে আমি থ হয়ে গেলাম। সুমন জানালো, সব বই লাইব্রেরীতেই যাবে, সদ্য কেনা হয়েছে, তবে কলেজের সকল ছাত্র এই বই পড়ার জন্য নিতে পারবে। পাশ করে যখন পরের ক্লাসে যাবে অথবা একেবারেই ডাক্তার হয়ে যাবে তখন সব বই ছাত্ররা জমা দিয়ে যাবে।

বর্তমান সরকার সারা দেশের সকল স্কুলের সব ক্লাসে প্রত্যেক ছাত্রকে নতুন বছরের এক তারিখে বই পৌঁছে দেয় বিনা মূল্যে। গত প্রায় এক দশক ধরে চলছে এই যজ্ঞ। মেডিকেল কলেজের ছাত্ররাও যে ফ্রি বই পড়ার সুযোগ পেতে পারে, এ আমার ধারণার বাইরে। কথা বললাম সুযোগ্য অধ্যক্ষ প্রিয় বড়ভাই বিল্লাল আলমের সাথে। জানতে পারলাম গত তিন বছর ধরেই তিনি প্রতি বৎসর প্রায় পঞ্চাশ লক্ষ টাকার বই কিনছেন। প্রথম বর্ষ থেকে পঞ্চম বর্ষ পর্যন্ত সব ছাত্রের হাতে বই তুলে দিচ্ছেন।

আমরা লাইব্রেরীতে বই নিতে হলে পেতাম দুই এডিশন আগের বই, নতুন বই প্রাপ্তি তো স্বপ্নেও দেখি নি। কি কষ্ট করে বই সংগ্রহ করেছি, কত অর্থাভাবে কেটেছে আমার ছাত্রজীবন, এ প্রসঙ্গ এখানে গৌণ। আমি শুধু ভবিষ্যত প্রজন্মের আরো অনেক সাফল্যের জন্য প্রার্থনা করতে পারি। আমি জানি তারা জীবনে আমাদের থেকে অনেক ভাল করবে।

_____________________________

 

ডা. তারিক রেজা আলী। সহযোগী অধ্যাপক, রেটিনা। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়, ঢাকা।

আপনার মতামত দিন:


ক্যাম্পাস এর জনপ্রিয়