Ameen Qudir

Published:
2018-10-17 16:42:02 BdST

বার্ধক্যে অবহেলা ও অপমান থেকে বাঁচতে আপনার নিজের জন্য কিছুটা হলেও সঞ্চয় রাখুন


 

 


আনোয়ারুল আজিম
___________________________

আমাদের দেশে ইদানীং মধ্যবিত্ত সমাজের উচ্চশিক্ষিত ও প্রতিষ্ঠিত ছেলেমেয়েদের হাতে বৃদ্ধ পিতামাতাদের অধিকাংশ ক্ষেত্রেই পরিত্যক্ত এবং /অথবা অবেহেলিত এবং কোন কোন ক্ষেত্রে নিগৃহীত ও অপমানিত হতে দেখা যাচ্ছে। এর কারণ গভীরভাবে অনুসন্ধান করলে দেখা যায় যে অধিকাংশ ক্ষেত্রেই পিতামাতারা নিজেরাই এই অবস্থার জন্য দায়ী। আজকাল মধ্যবিত্ত পরিবারের পিতামাতারা স্বল্প সংখ্যক সন্তান গ্রহণ করেন এবং ছোটবেলা থেকেই তাদের প্রচুর আদর দিয়ে তাদেরকে স্বার্থপর করে গড়ে তোলেন। ছেলেমেয়েদের লেখাপড়া এবং তাদের প্রতিষ্ঠিত করার জন্য নিজের শেষ সঞ্চয়টুকুও (কোন কোন ক্ষেত্রে নিজের মাথাগোঁজার ঠাইটুকুও) ব্যায় করেন। সর্বোপরি থাকে নিজেদের অহংকার।
বয়সকালে তারা প্রায়শই বলে থাকেন যে, আমি সন্তানদের জন্য সবকিছু করে যাব, বিনিময়ে কিছুই প্রত্যাশা করি না। "ছেলেমেয়েদের জন্য সবকিছু করে বুড়ো বয়সে ওল্ড হোমে চলে যাব", এই বুলিটি তাঁরা অহরহ উচ্চারণ করে থাকেন এবং ছেলেমেয়েদের সামনেই। যতক্ষণ শারীরিক এবং আর্থিক জোর থাকে, এই অহংকারের প্রকাশ চলতে থাকে।

 

স্বাভাবিকভাবেই ছেলেমেয়েদের মনে এই ধারণা প্রথিত হয়ে যায় যে, তাদের পিতামাতার প্রতি কোনরূপ কর্তব্য নেই।
অবশেষে যখন অবধারিত ভাবে বার্ধক্য দরজায় কড়া নাড়ে তখন হঠাৎ করেই এই অহংকার তাসের ঘরের মত ধ্বসে পড়ে এবং হঠাৎ করেই নিজেদেরকে অসহায় অবস্থান আবিষ্কার করেন। দেশে ওল্ড হোমের সংখ্যা হাতে গোণা (সেগুলোর মানও ভালো নয়) তাই সেখানে হাতে গোণা কয়েকজনের জায়গা হলেও (তাঁরাও যে খুব একটা ভালো থাকেন তা নয়) অধিকাংশ বৃদ্ধবৃদ্ধারাই চাকরবাকরের হাতে নিগৃহীত হয়ে বাকী জীবনটা কাটাতে বাধ্য হন। উচ্চবিত্তরাও যে এর থেকে রেহাই পান তাও নয়। ছেলেমেয়েদের খুব একটা দোষ দেওয়া যায় না, কারণ তাদেরকে সারা জীবনে পিতামাতার প্রতি কর্তব্যবোধ শেখানো হয় না। অনেকে নিজেরাও পিতামাতাকে বয়সকালে অবহেলা করেছিলেন বিধায় ছেলেমেয়েরাও দেখে সেটাও স্বাভাবিক বলে মনে করে।

এই বয়সে সন্তান সন্ততিদের কাছ থেকে প্রত্যাশা জাগে, কিন্তু ততদিনে অনেক দেরী হয়ে গিয়েছে। অবহেলিত আর অপমানজনক অবস্থায় মৃত্যুর প্রত্যাশা করা ছাড়া আর কিছুই করার থাকে না। নিম্নবিত্তেরা তাদের বৃদ্ধ মাকে বস্তায় করে রেলষ্টেশনে ফেলে আসার খবর ভাইরাল হয়, কিন্তু মধ্যবিত্ত এবং উচ্চবিত্তরাও তুলনামূলকভাবে যে একই রকম পরিণতির সম্মুখীন হন, সেটা ভাইরাল হয় না।

অহংকার পরিহার করুন। সন্তানদের ছোটবেলা থেকেই পিতামাতার প্রতি কর্তব্য সম্পর্কে অবহিত করুন। নিজেও বৃদ্ধ পিতামাতার প্রতি যত্নশীল হোন, যাতে সন্তানেরা তা দেখে সেটাই স্বাভাবিক বলেই গ্রহণ করে।
"ওল্ড হোমে" যাওয়ার বুলি পরিত্যাগ করুন। এই ধরণের মিথ্যা অহংকার আপনার জন্য কোনরকম মঙ্গল বয়ে আনবে না। বৃদ্ধ বয়সে এই দম্ভ হাওয়ায় বুদ্বুদের মত মিলিয়ে যাবে। সন্তানদের সেবা পাওয়া আপনার নৈতিক এবং ধর্মীয় অধিকার। এতে নিজেকে খাটো করে ভাবার কোন অবকাশ নেই। পরিশেষে আপনার নিজের জন্য কিছুটা হলেও সঞ্চয় রাখুন, যাতে ভাগ্য বিড়ম্বিত হলে অন্ততপক্ষে ভিক্ষা না করতে হয়।
________________________

 

লেখক আনোয়ারুল আজিম বাংলাদেশের প্রথিতযশ প্রকৌশলী। সুলেখক।

আপনার মতামত দিন:


ক্যাম্পাস এর জনপ্রিয়