Ameen Qudir

Published:
2018-09-12 18:40:57 BdST

সিলেটে ওসিডি প্রশিক্ষণ কর্মশালা, বৈজ্ঞানিক সেমিনার ও ওসিডি ক্লিনিকের কাজ চালু


 


ডা.অাব্দুল্লাহ সাঈদ
_____________________________


অবসেসিভ কমপালসিভ ডিজঅর্ডার একটি উদ্বেগজনিত রোগ এবং মেডিকেল ডিসএ্যাবিলিটির প্রধান ১০ টি রোগের মধ্যে একটি।

এই রোগটির বিভিন্ন দিক সম্পর্কে বৈজ্ঞানিক তথ্য প্রদান ও সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে ১২ ও ১৩ সেপ্টেম্বর ২০১৮ ইং সিলেট এম এ জি ওসমানী মেডিকেল কলেজ ও হাসপাতালের মানসিক রোগ বিভাগের উদ্যোগে আয়োজিত হচ্ছে প্রশিক্ষণ কর্মশালা ও বৈজ্ঞানিক সেমিনার ।
আজ ১২ সেপ্টম্বর প্রথম দিনের অনুষ্ঠানমালা চলছে।

সহযোগী অধ্যাপক ডা. আর কে এস রয়েল

সিলেট এম এ জি ওসমানী মেডিকেল কলেজের মানসিক রোগ বিভাগের বিভাগীয় প্রধান ও সহযোগী অধ্যাপক ডা. আর কে এস রয়েলের সভাপতিত্বে দুইদিন ব্যাপি অনুষ্ঠিত উক্ত কার্যক্রমের ১ম দিন হাসপাতালের বহির্বিভাগের তৃতীয় তলায় মানসিক রোগ বিভাগের সেমিনার কক্ষে প্রশিক্ষণ কর্মশালা ও উক্ত কলেজের ২য় তলায় পরীক্ষা হলে বৈজ্ঞানিক সেমিনার চলছে।

দুইদিন ব্যাপি প্রোগ্রামে বিএসএমএমইউর মানসিক রোগ বিভাগের সহযোগী অধ্যাপক ও ওসিডি ক্লিনিকের কো-অর্ডিনেটর ডা. সুলতানা আলগিন ওসিডির লক্ষণ,কারণ, রোগ নিরূপণ ,মেডিকেল ও সাইকোলজিক্যাল ম্যানেজমেন্ট নিয়ে বিশদ আলোচনা করছেন।

সুলতানা আলগিন

 

উক্ত প্রোগ্রামে সিলেট বিভাগের মনোরোগ বিশেষজ্ঞ,রেসিডেন্ট, ছাত্র, শিক্ষক ও বিভিন্ন স্তরের চিকিৎসকবৃন্দ অংশগ্রহণ করছেন।এরই সাথে ওসিডি ক্লিনিকের কার্যক্রম চালুর মাধ্যমে প্রোগ্রামটির সমাপ্তি টানা হবে।উল্লেখ্য যে সিলেট এম এ জি ওসমানী মেডিকেল কলেজ ও হাসপাতালের মানসিক রোগ বহির্বিভাগে প্রতি রবিবার ওসিডি তে আক্রান্ত রোগীদের বিশেষায়িত সেবা দেয়া হয়।

 

অনুষ্ঠানমালায় সহযোগিতা করছে জেনারেল ফার্মাসিউটিক্যালস লি:। 

আপনার মতামত দিন:


ক্যাম্পাস এর জনপ্রিয়