Ameen Qudir

Published:
2018-08-02 17:47:01 BdST

চিকিৎসককে মারবেন, টেনে হিঁচড়ে পুলিশের গাড়িতে তুলে দিবেন,এটা কোন মগের মুল্লুক!


ফাইল ছবি।

 

ডেস্ক ---------------------------------
চট্টগ্রাম বিএমএর সাধারণ সম্পাদক অনলবর্ষী বক্তা ডা.ফয়সল ইকবাল চৌধুরী আবারও সাফ জানিয়ে দিলেন চট্টগ্রামের চিকিৎসক সমাজের সঠিক নৈতিক অবস্থান।
চট্টগ্রাম মেডিকেল কলেজের সার্জারি বিভাগের এক অনুষ্ঠানে তিনি অনবদ্য এক বক্তব্য রাখেন। এসময় তিনি চিকিৎসকদের অবস্থান ব্যাখা করেন। বলেন,
মানুষের ভুল থাকতেই পারে।ভুল চিকিৎসারও শিকার হতে পারেন কেউ।চিকিৎসকরাও বাংলাদেশের সাধারন নাগরিক।আমরা কোন ভিনগ্রহের নাগরিক নই।আমরা ভিনগ্রহ থেকে আগত কেউ নই।আমরাও রক্ত মাংসের মানুষ,আমাদেরও ভুল হতে পারে।কিন্তু সেই ভুল আগে তদন্তের মাধ্যমে প্রমাণিত হতে হবে।


ডা.ফয়সল ইকবাল চৌধুরী বলেন,
আমাদের একটাই দাবী,আপনি অনেক ডাইনামিক,মাননীয় মন্ত্রী।আপনার নেতৃত্বেই হোক চিকিৎসকদের সুরক্ষা আইন।আমরা চাই,চিকিৎসক সুরক্ষা আইন অভিলম্বে জাতীয় সংসদে পাশ করে আপনার চিকিৎসকদের সুরক্ষা দিতে হবে।

চিকিৎসকদের মধ্যে যে ভুল করবে যদি তা বিএমডিসির তদন্তের মাধ্যমে প্রমাণিত হয়,আমরা বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশন তার পক্ষে,সেই চিকিৎসকের পক্ষে কখনো দাঁড়াবো না।
তিনি বলেন,

আমরা চিকিৎসকরা কখনো বলি নাই,আমরা আইনের উর্ধ্বে কিন্তু বিএমডিসির একটি নিরপেক্ষ তদন্ত টিমের মাধ্যমে দোষী সাব্যস্ত হওয়ার আগে আপনি প্রথমেই যদি বলে দেন ভুল চিকিৎসার কারণে অমুকের মৃত্যু তাহলে তো আর আমরা চিকিৎসাই করতে পারবো না।

ডা.ফয়সল ইকবাল চৌধুরী বলেন,

আমরাও চাই তদন্তে দোষী হলে তাকে গ্রেপ্তার করুক।তদন্তে যদি ভুল চিকিৎসা প্রমাণিত হয় তাকে যেই শাস্তি দিবেন বাংলাদেশের দণ্ডবিধি অনুয়ায়ী আমরা তা মেনে নিব।কিন্তু যতক্ষণ পর্যন্ত প্রাইমারীভাবে তাকে দোষী সাব্যস্ত করা হবে না, আমার কোন চিকিৎসকের গায়ে হাত দেয়া যাবে না।আমার কোন চিকিৎসা প্রতিষ্ঠানে ভাঙ্গচুর করা যাবে না।আমার চিকিৎসকের সুরক্ষা এবং চিকিৎসা সেবা প্রতিষ্ঠান সুরক্ষার জন্য এ আইন আপনার কাছে আমি দাবী জানাই,মাননীয় প্রতিমন্ত্রী।

তিনি বলেন ,

যেটার মাধ্যমে আমরা চিকিৎসকরা নির্বাহে,বিনা সংকোচে শঙ্কা মাথার উপর না নিয়ে আমরা নির্ভয়ে কাজ করতে পারবো।

তিনি বলেন,

বলেছিলাম আগে,বারবার বলছি,আমরা ভিনগ্রহের মানুষ নই,আমাদের ও ভুল হতে পারে।কিন্তু ভুল প্রমাণিত হবার পূর্বেই আপনি আমাকে মারবেন,চিকিৎসককে মারবেন,চিকিৎসককে টেনে হিঁচড়ে পুলিশের গাড়িতে তুলে দিবেন কর্তব্যরত অবস্থায়।এটা কোন মগের মুল্লুক নাকি আমি জানতে চাই।এটা কোন ধরনের আইন?

ডা.ফয়সল ইকবাল চৌধুরী বলেন,

আজকে প্রত্যন্ত অঞ্চলে একজন ফার্মেসীর দোকানদার যখন একজন রোগীর সুগার টেষ্ট করে দেন আমি মনে করি সেই সরকারকে সহযোগিতা করছেন।কারণ সেই দরিদ্র ঐ জনগোষ্ঠীর তার গাড়িভাড়া দিয়ে শহরে এসে সুগার টেষ্ট করানোর জন্য যে গাড়িভাড়া যেত ৫০ টাকা দিয়ে সে আজ্জে ঔষধের দোকানে তার স্বাস্থ্যের অবস্থা নির্ণয় করতে পারছে।

প্রত্যন্ত অঞ্চলে আজকে যে ছোট খাটো ল্যাব,হসপিটাল চিকিৎসা সেবা দিচ্ছে তারাও সরকারকে সহযোগিতা করছে।আমি একটি চিত্র বলি,আজকে চমেকে ইনটেনসিভ কেয়ার ইউনিটে বেড আছে মাত্র ১২টি।অথচ বেসরকারি মেডিকেলে ১৫০ এর উপরে আইসিইউ বেড আছে।আজকে যদি বেসরকারি হাসপাতালগুলোর এই আইওসিইউ বন্ধ করে দেয়া যায় প্রতিদিন যে ১৫০ রোগী আইসিইউতে চিকিৎসা সেবা পাচ্ছে, যাদের আইসইইউতে রাখা হচ্ছে তারা মারা যেত।

ডা.ফয়সল ইকবাল চৌধুরী বলেন,
আপনারা স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে রেট নির্ধারণ করে দিন।আপনারা হাসপাতালের এবিসি ক্যাটাগরি করেন,ডায়াগনস্টিকক সেন্টারের এবিসি ক্যাটাগরি করে মান নির্ধারণ করে দিন।

আমরা চট্রগ্রামবিএমএ সরকারকে সেই ব্যাপারে সহযোগিতা করে যাব।কেউ যদি অনৈতিকভাবে,অন্যায্যভাবে কোন ধরণের অযাচিত বিল করে আমরা সেই হাসপাতালের বিরুদ্ধে দাঁড়াবো।আমরা চাই,আপনাদের মনিটরিং সেল এসে বিভিন্ন হাসপাতাল পরিদর্শন করুক।যাদের অনিয়ম পাবে তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হউক।
ডা.ফয়সল ইকবাল চৌধুরী বলেন,
কিন্তু যুদ্ধের ভাব নিয়ে যখন অস্র তাক করে আমার অপারেশন থিয়েটারে,আমার ল্যাবের সামনে,আমার আইসিইউ'র সামনে দাঁড়িয়ে থাকবেন,এতে আমাদের ভীতি সন্ত্রন্ত,আমাদের স্বাভাবিক কার্যপরিবেশ বিনষ্ট করে।"

অনুষ্ঠানে স্বাস্থ্য প্রতিমন্ত্রী ডা.জাহিদ মালিক , চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র ও চট্টগ্রাম মেডিকেল কলেজের অধ্যক্ষসহ শীর্ষ চিকিৎসক,অধ্যাপকবৃন্দ উপস্থিত ছিলেন। 

এখানে ডা.ফয়সল ইকবাল চৌধুরী বক্তব্যের ভিডিও লিঙ্ক দেয়া হল। https://www.facebook.com/sohelparvezsumon/videos/1725791070867984/

এই লেখায় সহযোগিতা নেয়া হয়েছে : সোহেল পারভেজ সুমন,ফাতিহা মিশু প্রমুখর। তারা ভিডিও লিঙ্ক সরবরাহকরেছেন। এবং ভিডিও বক্তব্যের লিখিত রূপ দিয়েছেন।

আপনার মতামত দিন:


ক্যাম্পাস এর জনপ্রিয়