Ameen Qudir

Published:
2018-07-21 18:09:50 BdST

কলকাতা মেডিকেলে হোস্টেলের জন্য আমরণ অনশন: টনক নড়ে নি কর্তৃপক্ষের


ফাইল ছবি



ডা.রেজাউল করীম
___________________________

অনশনের এগারদিন অতিক্রান্ত। কর্তৃপক্ষের কোন হেলদোল নেই। কাল মেডিকেল কলেজে স্রোতের মত মানুষ এসেছেন। রাজনীতির পাশা খেলায় যারা পরস্পরের বিরুদ্ধে দান দেন, তারা সবাই এসেছেন নতমস্তকে। শুধু আসেন নি যার আসার কথা ছিল- অনশনের রথ চেপে যার অভিষেক। কথায় কথায় রাজা-উজির মারা নেতাদের ও দেখা যায় নি আশেপাশে।

মেডিকেল কলেজের এই সব দামাল ছাত্রছাত্রীরা যে অসামান্য দৃঢ়তায় লড়াই করছে তা অভূতপূর্ব। চারিদিকে যখন ক্ষুদ্র, লক্ষ্যহীন ঘৃণার রাজনীতির কুৎসিত বহিঃপ্রকাশ, তখন আত্মসংযমের যে নজির তারা সৃষ্টি করেছে তা স্মরণীয় হয়ে থাকবে। চিকিৎসক ও স্বাস্থ্যকর্মী সম্পর্কে যে নেতিবাচক মনোভাব সাধারণ্যে প্রচলিত নবীন যুবকদের এই নৈতিক উচ্চমান তার বিরুদ্ধে মূর্তিমান প্রতিবাদ। আমরা জানি চিকিৎসকদের বেশিরভাগই কল্যাণের শপথ নিয়েছে, কিন্তু সাম্প্রতিক কালে সোসাল মিডিয়া আর পেশাদার রাজনীতিকদের কল্যাণে যে ঘৃণার স্রোত প্রবাহিত হচ্ছিল, এই ছেলেমেয়েদের কাজে তা অনেকটাই স্তিমিত।

মেডিকেল কলেজ শুধু চিকিৎসক তৈরী করে না, এর চৌহদ্দি জুড়ে মানবতার যে স্রোত, তা আমাদের বৃহত্তর সামাজিক চেতনার উন্মেষ ঘটায়। যে চেতনার রঙে চিকিৎসক মানবিক হয়ে ওঠে। এই যুবকদের দেখে আশার সঞ্চার হচ্ছে ভবিষ্যত বোধহয় এত নিরাশাজনক নয়।

__________________________

 

ডা.রেজাউল করীম। কলকাতার প্রখ্যাত লোকসেবী চিকিৎসক। কল্যান চিন্তক। সুলেখক। চিকিৎসক পেশাজীবি নেতা।

আপনার মতামত দিন:


ক্যাম্পাস এর জনপ্রিয়