Ameen Qudir

Published:
2018-07-15 16:29:19 BdST

মেডিকেল শিক্ষার্থীরা দেখিয়ে দিল কিভাবে সভ্য শান্তিপূর্ণভাবে স্বজনহত্যার প্রতিবাদ করতে হয়


 



ডা.সুজন সাহা রায়
_________________________

মেডিকেল শিক্ষার্থীরা দেখিয়ে দিল কিভাবে সভ্য শান্তিপূর্ণভাবে স্বজনহত্যার প্রতিবাদ করতে হয়।
বাসের ধাক্কায় গাজীপুরের তায়রুন্নেছা মেডিকেল কলেজ হাসপাতাল কর্মরত চিকিৎসক শামির শাকির প্রকাশ (২৮) নিহত হওয়ার ঘটনায় চালককে গ্রেপ্তার করে বিচারসহ তিন দফা দাবিতে ঢাকা-ময়মনসিংহ সড়কে প্রতিবাদ কর্মসূচি করেছে শিক্ষার্থীরা।
এই কর্মসূচি ছিল শান্তিপূর্ণ। কোনরকমভাংচুর সংঘাত অপ্রীতিকর কিছু ঘটে নি। মেডিকেল শিক্ষার্থীরা তাদের স্বজন ডা. প্রকাশ হত্যার বিচার দাবি করেছে কিছু সময়ের শ্লোগানমুখর বিক্ষোভে। তারপর মহাসড়কের যানচলাচল যাতে বিঘ্নিত না হয়,সেই বৃহত্তর মানবিক স্বার্থে কর্মসূচিকে দীঘায়িত করে নি। যানজট হওয়ার আশঙ্কা দেখা দিলে তারা এই কর্মসূচি স্থগিত করে। কিন্তু বিচার দাবিতে তারা অটল মনোভাবের পরিচয় দেয়।বিস্ময়ের ব্যাপার হল, ভাংচুর সংঘাতের খবর মিডিয়ায় এলেও এই খবর আসে নি।

 
শনিবার সকালে এই কর্মসূচি পালন হয়। বৃহষ্পতিবার সন্ধ্যায় গাজীপুরের বোর্ডবাজার এলাকায় বিআরটিসি বাসের ধাক্কায় নগরের কুনিয়া তারগাছ এলাকার তায়রুন্নেছা মেডিকেল কলেজ হাসপাতালের এক ডাক্তারের মৃত্যু হয়। এ ঘটনায় ওই 

মেডিকেল কলেজ হাসপাতালের সামনে ছাত্ররা ঢাকা-ময়মনসিংহ সড়কে তারা প্রতিবাদ কর্মসূচি করে।

 

 

পুলিশও মেডিকেল শিক্ষার্থীদের কাজে সহযোগিতা করে। তারা আশ্বাসদেয়,এই ঘটনার সুষ্ঠু তদন্ত ও বিচারে তারা সর্বাত্মক ভূমিকা রাখবে। তায়েরুননেসা মেডিক্যাল কলেজ এর ডা. প্রিয়তোষ সূত্র ধর জানান, বৃহস্পতিবার সন্ধ্যায় শাম্মীর শাকির প্রকাশ গাজীপুর থেকে মোটর সাইকেল যোগে তার উত্তরার বাসায় ফিরছিলেন। মোবাইল সেটে ফোন আসলে তিনি সড়কের পাশে মোটরসাইকেল থামিয়ে কথা বলছিলেন। এ সময় পেছন থেকে বেপরোয়া গতিতে একটি বাস অন্য একটি গাড়িকে বামদিক থেকে ওভারটেকিং করতে গিয়ে ডা প্রকাশকে ধাক্কা দেয়। তাকে দ্রুত উদ্ধার করে হাসপাতালে নিলে মৃত ঘোষণা করা হয়।

এ ঘটনার জেরে ঘাতক চালকের বিচার ও নিহতের পরিবারকে সরকারীভাবে আর্থিক সহযোগিতা ও মেডিক্যাল কলেজের সামনে ওভার ব্রীজ নির্মানের দাবিতে শিক্ষার্থীরা শান্তিপূর্ণ বিক্ষোভ করেছে। পরে পুলিশ কর্মকর্তাদের আশ্বাসে বিক্ষোভ শেষ করা হয়।

আপনার মতামত দিন:


ক্যাম্পাস এর জনপ্রিয়