Ameen Qudir

Published:
2018-02-19 18:52:07 BdST

কদর্য গালিগালাজ বা ঈভটিজিং ইংরাজিতে করুন বা বাংলায়: দুটোই সমান অপরাধ


 

 

 

ডা. কামরুল হাসান সোহেল
__________________________

ভাষা জ্ঞানের অভাব ও ভাষার ভুল প্রয়োগের জন্য আপনি নিজে ও অপদস্থ হতে পারেন আবার বড় ধরণের সংঘাত বা সংঘর্ষের কারণ ও হতে পারেন।আপনাকে জানতে হবে কখন, কোথায় কি বলতে হবে, কতটুকু বলতে হবে?

কথা বলুন যুক্তি দিয়ে, ভদ্রতার সাথে,বিনয়ের সাথে কথা বললে রুঢ় কথা শুনেও কেউ রাগান্বিত হবেনা কিন্তু আপনি যদি উগ্রতা দেখান,কর্কশ ভাষায় কথা বলেন তাহলে আপনার যৌক্তিক কথায়ও অনেকেই রেগে যেতে পারেন।

সবচেয়ে বড় কথা হল কথা বলার সময় আপনার পদ, পদবী এবং বংশমর্যাদার কথা মাথায় রাখা উচিৎ। আপনি কোথায় কি বলছেন তা ও খেয়াল রাখা উচিৎ।

আপনি বাংলাদেশে থেকে যদি কথায় কথায় ইউরোপ, আমেরিকান স্টাইলে কথা বলেন তাহলে আপনি অপদস্থ হবেন এবং কখনো কখনো অনেক বড় সংঘাত বা সংঘর্ষের কারণও হতে পারেন আপনি।

পড়াশুনা করে শুধু উচ্চশিক্ষিত হলেই চলবেনা স্থান, কাল,পাত্রভেদে কি ধরণের ভাষায় কথা বলতে হবে সেই ভাষাজ্ঞান এবং ভাষার সঠিক প্রয়োগ বিধি ও জানতে হবে। জাতি,ধর্ম,বর্ণ নির্বিশেষে সকল শ্রেণী পেশার মানুষের জন্য একই কথা প্রযোজ্য।

আমাদের সঠিক ভাষাজ্ঞান থাকলে এবং স্থান কাল পাত্রভেদে সঠিক ভাষা প্রয়োগ করতে পারলেই আমরা অনেক অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি এড়াতে পারতাম।

_____________________

Image may contain: 1 person, closeup


ডা. কামরুল হাসান সোহেল

 

আজীবন সদস্য, স্বাধীনতা চিকিৎসক পরিষদ , কুমিল্লা জেলা।
কার্যকরী সদস্য স্বাধীনতা চিকিৎসক পরিষদ
আজীবন সদস্য,বিএমএ কুমিল্লা।
সেন্ট্রাল কাউন্সিলর, বিএমএ কুমিল্লা

আপনার মতামত দিন:


ক্যাম্পাস এর জনপ্রিয়