|

যারা মেডিকেলে পরীক্ষা দিতে চাচ্ছ তাদের প্রতি


Published: 2017-09-18 11:25:24 BdST, Updated: 2017-12-18 16:33:53 BdST

 

সালেহ মনির

__________________________________


সরকারি মেডিকেলে চান্স পেতেই হবে। পেতেই হবে। পেতেই হবে।

কেন পেতে হবে:

প্রথমত, সরকারি মেডিকেলে চান্স পাওয়া হল যোগ্যতা। তুমি ৯০ হাজার( এবার নাকি আরো বেশি পরীক্ষা দেবে) ছেলেমেয়ের সাথে প্রতিযোগিতা করে চান্স পেলে মানে তুমি চান্স না পাওয়াদের থেকে এগিয়ে। দুর্মুখরা বলে এক ঘন্টার এক্সাম এ কি কারো যোগ্যতা নির্নয় হয়?? আমি হেসে বলব,অবশ্যই হয়। তুমি এক ঘন্টার পরীক্ষার ১০০টা mcq সঠিক পুরন করার জন্য যতখানি জ্ঞান,ক্ষিপ্রতা, চাপ সহ্য করা দরকার তার সবটুকুই তুমি জয় করলে তবেই তো চান্স পাবে। এটাই তোমার যোগ্যতা। সুতরাং এই লেইম এক্সকিউজ দিও না, বা শুনো না চান্স না পেলে।ব্যর্থতা স্বীকার করাও সেরা যোগ্যতার একটা। আর ব্যর্থতার ল্যাং খেয়ে উঠে দৌড়ে সফলতা পাওয়াটাও কিন্তু অন্যতম অর্জন।

 

দ্বিতীয়ত,বড় বড় মেডিকেলে চান্স পেলেই কি ভাল ডাক্তার হয়,ছোট বা বেসরকারি তে পড়লে হয় না?? আমি বলব, হয় না কেন? হচ্ছে তো। কিন্তু বড় বড় মেডিকেল কলেজের স্টুডেন্টররা যে অনেক বেশি সুবিধা পায়, এ কথা তো বিশ্বাস করো। যেমন বড় হাসপাতাল, বেশি রোগী। বেশি ক্লিনিক্যাল কেইস ভ্যারাইটি কেইস । বেশি সেমিনার বা সিম্পোজিয়াম। সুবিধাগুলা পাওয়ার সুযোগ তুমি হাতছাড়া করবে?
আর হ্যা স্বপ্ন বড় দেখতেই হবে,ছোট স্বপ্ন দেখা অপরাধ যে( এপিজে কালাম এর মতে)

তৃতীয়ত, আমি নিজে মধ্যবিত্ত ঘরানার সন্তান এবং বাঙাল পরিবার অধিকাংশ ই তা। তাই কখনোই কাউকে জোর দিয়ে বলব না শুধু শখের বশে বেসরকারিতে অর্ধকোটির কাছাকাছি অর্থ খরচ করে পড়। শখ,স্বপ্ন,সামর্থ্য এবং অর্থনৈতিক অবস্থা এর ভিতরে কোরিলেশন ও ব্যালান্স করে চলাও ম্যচিউরিটির প্রকাশ বটে ।

 

 


চতুর্থত,বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান যে মোটামুটি লাভজনক ব্যবসায়ী প্রতিষ্ঠান হয়ে গেছে তা আমি জানি,তুমি জানো অর্থমন্ত্রীও জানে। তাইতো তিনি কিছুদিন আগেও অনড় ছিলেন ভ্যাট আদায়ে । তাই তুমি কেন যোগ্যতা থাকতে ব্যবসায়ীদের দারস্থ হবে??আর কিছু বেসরকারি মেডিকেল কদিন পর পরই জরিমানা করে বন্ধ হবার যোগাড় হয়। কেন তুমি বেশ খরচ করে অহেতুক চাপ নেবে??
শেষ কথা: GIVE your BEST,GOD will DO the REST....
সবার জন্য শুভ কামনা।

________________________________
সালেহ মনির
salehmonir464@gmail.com

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।