Ameen Qudir

Published:
2017-09-06 12:14:26 BdST

ঈদের ছুটিতে হাসপাতাল : ডাক্তার একজন, রুগি আসতে থাকে বানের জলের মত





ডা. জাহিদুর রহমান

______________________________


ডাক্তারদের ঈদের ছুটিতে সরকারি হাসপাতালে ডিউটি করা বিশেষ করে উপজেলা পর্যায়ের হাসতাপাতালে যে কি পরিমাণ প্যারা, তা একমাত্র ভুক্তভোগীরাই জানেন। ডাক্তার থাকেন সর্বসাকুল্যে একজন, কিন্তু রুগি আসতে থাকে বানের জলের মত। তাও কোন নিরিবিলি রুগি না। সড়ক দূর্ঘনায় মারাত্মকভাবে আহত, বিষ খেয়ে আত্মহত্যার চেষ্টা করা, মারামারি করে মাথা ফাটায়ে আসা, এরকম সব পুলিশ কেইস। নার্স এবং স্যাকমোও থাকে একজন করে। সবচে অসম্ভব হয় তিন বেলা খাবার যোগাড় করা।


ভাতের ব্যবস্থা তো পরের কথা ঈদের মধ্যে কলা রুটির দোকানও খোলা থাকে না। বেশিরভাগ হাসপাতালে রুগিদের জন্য খাবারের ব্যবস্থা থাকলেও, ডাক্তারের জন্য থাকে না। আর যদি থাকেও সেটা প্রায়ই খাবার অনুপযুক্ত হয়ে যায়। এবার শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালের পক্ষ থেকে ঈদে কর্মরত ডাক্তার এবং অন্যান্য স্টাফদের জন্য খাবারের আয়োজন দেখে ভাল লাগলো। ধন্যবাদ ঐ হাসপাতালের পরিচালকসহ প্রশাসনের সবাইকে। একটু আন্তরিক হলেই অনেকগুলো মানুষের জন্য এরকম ভাল কিছু করা যায়। আশা করি উনাদের মত অন্যান্য হাসপাতালের পরিচালকবৃন্দও এগিয়ে আসবেন।


উপজেলা পর্যায়ের হাসপাতালের কর্ণধাররাও নিজে উয্যোগী হয়ে হাসপাতালের পক্ষ থেকে ঈদের ছুটিতে কর্মরত ডাক্তারসহ সবার জন্য তিন বেলা খাবারের ব্যবস্থা করবেন। আমরা নেতাদের তৈল মর্দনে যতটা প্রতিযোগিতা করি, এরকম কাজে উৎসাহ দেয়ার ক্ষেত্রে করি না। নিজেদের প্রচারের জন্য হলেও এরকম উয্যোগ নেয়া প্রয়োজন।

__________________________________

ডাঃ জাহিদুর রহমান
ইমেইলঃ [email protected]


ক্যাম্পাস এর জনপ্রিয়