Ameen Qudir

Published:
2017-08-15 20:09:53 BdST

বঙ্গবন্ধু ও বাংলাদেশ


 

 

 

 

ডা. শিরীন সাবিহা তন্বী


______________________________


সবুজ,শ্যামল,কোমল,বর্ষাস্নাত,থৈ থৈ পানিতে টইটুম্বুর,দিগন্ত জোড়া সবুজ ধানের ক্ষেত কিংবা ঝিলে ফুঁটে থাকা শাপলা।


বাংলার মেঠো পথ ধরে চলতে চলতে তুমি যতই অপরুপা বাংলার দৃশ্যপট দৃষ্টির মনিকোঠায় জমা করবে একটা মানুষের শ্বাস প্রশ্বাস,ভালোবাসা,স্নেহ,মমতা যেন বাংলার প্রতিবিন্দু মাটি কনা,প্রতি ফোঁটা বৃষ্টি বিন্দুতে মিশে আছে।
তিনি বঙ্গবন্ধু।
এমন করে কে কবে তার মাতৃভূমিকে ভালোবেসেছে??
এমন করে হৃদয়ের সব টুকু তাজা রক্ত দিয়ে কে কবে তার জন্মভূমির চরন ধুয়ে গেছে??
আমি স্বাধীন চেতা মানুষ বলেই পথে চলতে,বকুলের ঘ্রানে,সোনালী ফুলের পাপড়িতে বিকেলের পড়ন্ত রোদের ঝিলিকে কিংবা শ্রাবনে যৌবনা নদীপৃষ্ঠে বৃষ্টির নির্লজ্জ অভিসার দেখে কেবলি মনে হয়,,আমি স্বাধীন!
আর এই স্বাধীনতা শব্দটি যিনি আমাকে দিয়েছেন,অত্যাচারিত পরাধীন পূর্ব পাকিস্তানকে যিনি বাংলাদেশ নামে আদর করে ডেকেছেন,একটা ঘুমন্ত জাতিকে জাগিয়ে তুলে স্বাধীন করে দিয়ে গেছেন এ দেশকে, তিনি বঙ্গবন্ধু।
আমি ঋনী আপনার কাছে।আপনার পরিবারের কাছে।


পাপিষ্ঠরা কেবল স্বাধীনতা শব্দটাকে আমাদের করে দেয়ার অপরাধে,কেবল বাংলাদেশ টাকে জন্ম দেয়ার অপরাধে পিতা,আপনার রক্তে নির্মম গোসল করল।যে বুক ভালোবাসায় পূর্ন ছিল এক বুলেট তার রক্ত ঝরাল মাত্র।ভালোবাসা ছড়িয়ে গেল হাজার বছরের পদপ্রান্তে।
বাংলার স্বাধীনতা অর্জনে বহু নারীর অনবদ্য অবদান আছে।কিন্তু বাংলাদেশকে সবথেকে ধারন করেছিলেন যে মহীয়সী নারী তিনি বেগম ফজিলাতুন্নেছা মুজিব।মাতা,আপনার জীবন টাতে তাই ঘাতকের বড় আঘাত।
বঙ্গবন্ধু একটা অনুভূতির নাম।এক অতি পবিত্র ভালোবাসার নাম।
কে বলে আপনি নেই?
পচাঁত্তরে বর্বর পিশাচেরা কেবল আপনার দেহটিকেই সমাধিত করতে পেরেছে।নিজেদের কলঙ্ক দিয়ে আপনাকে ঢেকে দিতে চেয়েছে।কিন্তু এমন প্রকান্ড আপনার ভালোবাসা,প্রজন্মের পর প্রজন্ম আপনাকে ধারন করি, লালন করি,আপনাকে ভালোবাসি।
আপনি আমার কচি খোকার মুখে আধো বুলির বঙ্গবুন্দু।
আপনি এক আদর্শের নাম।আপনি অতি উজ্জল এক জ্বলজ্বলে নক্ষত্র।

________________________________


#ডা. শিরীন সাবিহা তন্বী
#বরিশাল

আপনার মতামত দিন:


ক্যাম্পাস এর জনপ্রিয়