Ameen Qudir

Published:
2017-06-08 20:49:45 BdST

রোগী দেখা বন্ধ করায় ডা. আব্দুল্লাহকে সাধুবাদ: আপোষের তীব্র নিন্দা বিএমএ নেতাদের


 

 

ডাক্তার প্রতিদিন ______________________

 

বাংলাদেশ মেডিক্যাল এসোসিয়েশন (বিএমএ) এর সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন ও মহাসচিব ডা. মোঃ ইহতেশামুল হক চৌধুরী পত্রিকায় প্রকাশের জন্য নিম্নলিখিত বিবৃতি প্রদান করেনঃ

“সাম্প্রতিক সময়ে দেশের বিভিন্ন স্থানে চিকিৎসক নির্যাতন ও চিকিৎসা সেবা প্রতিষ্ঠানের উপর দুষ্কৃতিকারীদের হামলা এবং চিকিৎসক ও চিকিৎসা সেবা প্রতিষ্ঠানের নিরাপত্তা নিশ্চিতের দাবীতে বিএমএ কেন্দ্রীয় কার্যকরী পরিষদ পূর্ব ঘোষিত কর্মসূচির অংশ হিসেবে ০৬-০৬-২০১৭ খ্রিঃ তারিখ মঙ্গলবার দুপুর ১২:০০টায় কেন্দ্রীয় শহীদ মিনার, ঢাকায় এক বিক্ষোভ সমাবেশ করে।

 

বিএমএ সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন এর সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন এসোসিয়েশনের মহাসচিব ডা. মোঃ ইহতেশামুল হক চৌধুরী, সাংগঠনিক সম্পাদক ডা. মোঃ তারিক মেহেদী পারভেজ, দপ্তর সম্পাদক ডা. মোহাঃ শেখ শহীদ উল্লাহ, ডা. হোসেন মোহাম্মদ মুস্তাফিজুর রহমান, ডা. মোঃ জাহাঙ্গীর আলম, ডা. শাহ গোলাম নবী তুহিন, ডা. তাহমিনা ডেইজি, ডা. আতিকুজ্জামান ফিলিপ, ডা. মেহেদী হাসান বিপ্লব, ডা. জহিরুল ইসলাম, ডা. আফজালুল হক রানা, ডা. মোঃ শাহেদ হায়দার চৌধুরী, ডা. নিজাম আলী, ডা. রাশিদুল হক রানা প্রমুখ।

 

সমাবেশে বিএমএ কেন্দ্রীয় নেতৃবৃন্দের মধ্যে আরো উপস্থিত ছিলেন, ডা. মোঃ জামাল উদ্দিন খলিফা (সহ-সভাপতি ঢাকা বিভাগ), ডা. কাজী শহিদুল আলম (সাবেক মহাসচিব), ডা. বদিউজ্জামান ভূঁইয়া ডাবলু (সাবেক স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক সম্পাদক, বাংলাদেশ আওয়ামী লীগ), ডা. মোঃ জাহিদ হোসেন (কোষাধ্যক্ষ), ডা. মোহাম্মদ জামাল উদ্দিন চৌধুরী (কেন্দ্রীয় কার্যকরী পরিষদ সদস্য), ডা. মোঃ কামরুল হাসান মিলন (যুগ্ম-মহাসচিব), ডা. মোঃ মাহবুবুর রহমান বাবু (প্রচার ও জনসংযোগ সম্পাদক), ডা. সোহেল মাহমুদ (সমাজ কল্যাণ সম্পাদক), ডা. পূরবী রাণী দেবনাথ (সংস্কৃতি ও আপ্যায়ন বিষয়ক সম্পাদক), ডা. কাজী শফিকুল হালিম জিম্মু (গ্রন্থাগার ও প্রকাশনা সম্পাদক), ডা. মোঃ আবুল হাসেম খান (আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক) এবং কেন্দ্রীয় কার্যকরী পরিষদের সদস্য ডা. এম নজরুল ইসলাম, ডা. জহুরুল হক সাচ্চু, ডা. মোঃ আবু ইউসুফ ফকির, ডা. চিত্ত রঞ্জন দাস, ডা. মোঃ জাবেদ, ডা. হাসানুর রহমান, ডা. মোহাম্মদ হারুন-অর-রশীদ, ডা. পবিত্র কুমার দেবনাথ প্রমুখ । এছাড়াও রাজধানীর বিভিন্ন প্রান্ত থেকে চিকিৎসকরা সমাবেশে অংশগ্রহন করেন। সমাবেশ শেষে একটি বিক্ষোভ মিছিল কেন্দ্রীয় শহীদ মিনার থেকে শুরু হয়ে দোয়েল চত্ত¡রে এসে শেষ হয়।দেশের প্রতিটি বিভাগীয় শহরে বিএমএ ঘোষিত বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

 

সমাবেশে বক্তারা বলেন, ৫২‘র মহান ভাষা আন্দোলন, ৭১’র মহান মুক্তিযুদ্ধ থেকে শুরু করে এদেশের প্রতিটি স্বাধীকার ও গণতান্ত্রিক আন্দোলন সংগ্রামে এদেশের চিকিৎসকগণ উজ্জ্বল ভূমিকা রেখেছেন। বর্তমান সরকারের সময়ে স্বাস্থ্য খাতে যা কিছু অর্জন তার প্রতিটিতেই এদেশের চিকিৎসক ও স্বাস্থ্য কর্মীদের অক্লান্ত পরিশ্রমের ফলেই হয়েছে। এদেশের প্রতিটি হাসপাতালে চিকিৎসকরা অনেক প্রতিকূল পরিবেশে চিকিৎসা সেবা প্রদান করছেন। অধিকাংশ হাসপাতালে বরাদ্দকৃত বিছানার তুলনায় দ্বিগুণ- তিনগুণ রোগী ভর্তি হলেও আমাদের চিকিৎসকরা সেখানে হাসিমূখে রোগীদের চিকিৎসা সেবা প্রদান করে থাকেন, কিন্তু দুঃখজনক হলেও সত্য যে, এত কষ্ট করে চিকিৎসা সেবা প্রদান করার পরও কিছু কিছু সন্ত্রাসী কর্তৃক অন্যায়ভাবে ভুল চিকিৎসার অভিযোগ এনে চিকিৎসকদের উপর হামলা, মামলা ও চিকিৎসা সেবা প্রতিষ্ঠান ভাংচুর করা হচ্ছে এসকল ঘটনার তীব্র নিন্দা জানান।

 

বক্তারা আরো বলেন, নিরাপদ কর্মস্থল ও কৃত্য পেশা ভিত্তিক মন্ত্রণালয় গঠন এখন সময়ের দাবী, আমাদের দাবী না মানা হলে পবিত্র ঈদের পরে এদেশের সকল পর্যায়ের চিকিৎসক ও চিকিৎসক নেতৃবৃরন্দের সাথে কথা বলে বিএমএ আরো বৃহৎ কর্মসুচি দিতে বাধ্য হবে। বক্তারা গত ১৮ মে ২০১৭ ঢাকাস্থ সেন্ট্রাল হাসপাতালে সন্ত্রাসীদের হামলায় আহত চিকিৎসকদের রক্তের সাথে বেঈমানী করে সেন্ট্রাল হাসপাতাল কর্তৃপক্ষ ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র নামধারী সন্ত্রাসী ও তাদের মদদদাতাদের সাথে আপোষ করায় তীব্র নিন্দা জানান। ইতোমধ্যে এদেশের প্রথিতযশা চিকিৎসক অধ্যাপক ডা. এ বি এম আব্দুল্লাহ সেন্ট্রাল হাসপাতালে রোগী দেখা বন্ধ করে দেওয়ায় তাকে সাধুবাদ জানান এবং অন্যান্য চিকিৎসকদেরকেও সেন্ট্রাল হাসপাতালকে “না” বলার আহবান জানান।
নেতৃবৃন্দ মাসব্যাপী কালেব্যাজ ধারন, আগামী ১১ জুন সারা দেশে হাসপাতাল ও চিকিৎসা সেবা প্রতিষ্ঠানের সামনে দুপুর ১২:০০টা থেকে ০১:০০টা পর্যন্ত ঘন্টাব্যাপী মানববন্ধন ও ১৮ জুন দিনব্যাপী প্রাইভেট প্র্যাকটিস বন্ধ কর্মসূচিতে সকলকে অংশগ্রহনের আহবান জানান।

 

_____________________________

 

বার্তা প্রেরক


ডা. মোঃ মাহবুবুর রহমান (বাবু)
প্রচার ও জনসংযোগ সম্পাদক
বাংলাদেশ মেডিক্যাল এসোসিয়েশন (বিএমএ)।

আপনার মতামত দিন:


ক্যাম্পাস এর জনপ্রিয়