Ameen Qudir

Published:
2017-04-24 17:10:50 BdST

এই পয়লা বৈশাখের তরতাজা স্মৃতিকথা


 



ডা. মিথিলা ফেরদৌস
_____________________________


পয়লা বৈশাখের আগের দিন সন্ধ্যা পর্যন্ত মেলা নিয়ে অনেক জল্পনা কল্পনা করে,রাতে আমি ডিক্লেয়ার দিলাম,আমি ঘুমাতে চাই,ঘুমের উপর আমার কাছে কোন উৎসব নাই।যদিও এই উপলক্ষে ৫ টা জামা নেয়া হইছে তাতে কি?আমার জামাই এর ইচ্ছা সকালে পান্তা খাওয়া।কিন্ত রাতে চাইনিজ খাবার কারণে,কোন ভাত না থাকায় শ্বশুর বাড়ী থেকে একটু ভাত চেয়ে আনা হইছে।


আমাদের পহেলা বৈশাখের সুর্য্য উঠেছে ৯ টায়।এরপর আলতাফ ভাতের মধ্যে পানি ঢেলে যে জিনিস বানালো তা দেখে মা ছেলে ঘোষণা দিলাম,আমরা নাস্তা খেতে চাই।(ছোটবেলায় আমার নানী পান্তা মাখতেন,খুব ঝাল করে কি যে মজা হতো,আমরা সব নাতি নাতনী মজা করে খেতাম,আমার মা ও মজার পান্তা মাখতে পারতেন,আমি পারিনা)।আলতাফ তার পান্তার সাথে ইলিশ না পেয়ে ডিমের ঝুরি দিয়ে খেলো।পান্তার সাথে ইলিশ ব্যাপারটা আমার কাছে বরাবর হাস্যকর লাগে।পান্তা খেতে হয় ভর্তা দিয়ে জানি।যাই হোক পান্তা খাওয়া প্রচলন যে কবে থেকে চালু হইছে তাও আমার জানা নাই।


এরপর আমার ছেলে টিভি তে বৈশাখি মেলা দেখে মাতম শুরু করে,সে মেলায় যাবে খেলনা কিনবে।আমি ছেলে আর তার বাপ কে বললাম তোমরা যাও আমি ঘুমাই।এরপর ছেলে আমাকে মুখে চোখে ১৩৭টি মায়া দিলো।কি আর করা।
ছেলের জন্যে আমার ত্যাগ। কারন ছেলেকে আমি আমাদের নিজস্ব সংস্কৃতি সম্পর্কে জানাতে চাই।ছেলেকে বুঝাতে চাই আমরা প্রথমে মানুষ তারপর বাংগালী,হিন্দু,মুসলিম বা অন্য কিছু।নিজ ধর্ম কেনো মানবো না,যদি সত্যি সবাই আমরা নিজের ধর্ম মানতাম পৃথিবী থেকে মারামারি হানাহানি দূর হতো।কারন সব ধর্মের সৃষ্টি হয়েছে মানব কল্যানে।
পহেলা নববর্ষ শুরু হয় হিজরি ৯৬৩ সনের ২রা রবিউরসানি,শুক্রবার ১৫৫৬ খ্রীস্টাব্দের ১৪ই এপ্রিল,সম্রাট আকবর যেদিন প্রথম সিংহাসনে আরোহন করেন।মানে একজন মুসলিম সম্রাট, একটি পবিত্র দিন কে বেছে এর সুচনা করেন।তাহলে কেনো এইটা হিন্দু সংস্কৃতির অংশ হবে আমি বুঝিনা।তবে বাঙালি হিসেবে তারাও যদি এই উৎসব পালন করেন,সেই অধিকার তো তাদের আছেই।
খুব ছোটবেলা থেকেই আমি পহেলা বৈশাখে,মেলা হতে দেখেছি,হালখাতায় মিষ্টি বিতড়ন দেখেছি,হিন্দু মুসলিমদের মধ্যে সুসম্পর্ক দেখেছি।হালখাতা ব্যাপারটা কি উঠে গেছে নাকি?সেখানে স্থান করে নিয়েছে এরশাদ বিরোধী মংগল শোভাযাত্রা,তারমানে এরশাদ ও বাংলা সংস্কৃতির একটা অংশ হয়ে থাকবে।অনেকেই মংগল শোভাযাত্রাকে শিরক মানেন,তাদের যুক্তি আছে।কিন্তু পহেলা বৈশাখকে তাদের উৎসব হিসেবে মানতে অসুবিধা কি?এর সূচনা তো একজন মুসলিম ই করেছেন।
আমি আমার ছেলে মেলা ভিষন পছন্দ করি।ঠা ঠা রোদ মাথায় নিয়ে দূরে কোথাও যাবার চিন্তা বাদ দিয়ে বাসার কাছে শিল্পকলায় গেলাম,তেমন কিছু পাওয়া গেলোনা,যা পাওয়া গেলো আমার ছেলের সব কিনতে হবে,খেলনা দেখলেই সে উত্তেজিত হয়ে পরে।আমার মন খারাপ আমি কিছু কিনতে পারিনি,রোদের মধ্যে হেটে মাইগ্রেনের ব্যাথা সঙ্গে করে এনেছি।

__________________________

লেখক মিথিলা ফেরদৌস পেশায় চিকিৎসক।

আপনার মতামত দিন:


ক্যাম্পাস এর জনপ্রিয়