Ameen Qudir

Published:
2017-03-21 18:26:08 BdST

প্রাপক ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন : প্রেরক ডাঃ.শেখ বাহারুল আলম


 


ডা. বাহারুল আলম
__________________________

 

প্রাপকঃ

ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন
সভাপতি
বাংলাদেশ মেডিক্যাল এসোসিয়েশন
১৫/২, তোপখানা রোড, ঢাকা ।

বিষয়ঃ যে সকল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ৩ জন বা তার চেয়ে কম চিকিৎসক কর্মরত আছে সেই সকল উপজেলার তথ্য প্রেরণ প্রসঙ্গে।

উপর্যূক্ত বিষয়ের আলোকে জানানো যাচ্ছে যে, খুলনা বিভাগের আওতাধীন নিম্নবর্ণিত উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ৩জন বা তারচেয়ে কম চিকিৎসক কর্মরত আছে। সেই সকল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের নামের তালিকা প্রদত্ত ‘ছক’ মোতাবেক আপনার অবগতি ও প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য প্রেরণ করা হল। ৩ জন বা তার চেয়ে কম সংখ্যক চিকিৎসক দিয়ে একটি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স পরিচালনা করা কতটা অবাস্তব, কষ্টসাধ্য ও ঝুঁকিপূর্ণ তা আপনি জ্ঞাত আছেন। নারী চিকিৎসকদের জরুরি বিভাগসহ লাগাতর ১৬ ঘণ্টা দায়িত্ব পালন করতে হয়। তখন তাদের নিরাপত্তার প্রশ্নে কি ভয়াবহ অবস্থার সৃষ্টি হয় তা আপনার অজানা নয়। কোন কোন চিকিৎসককে বিরতিহীনভাবে ২৪ ঘন্টা দায়িত্ব পালন করতে হচ্ছে। প্রশাসন ও জনগনের কাছে লাঞ্চিত হওয়ার ভয়ে চিকিৎসকরা নীরব আছে। যে কোন সময় ঝুঁকিপূর্ণ অবস্থায় শারীরিকভাবে চিকিৎসক লাঞ্চিত হওয়ার ঘটনা ঘটতে পারে। ঠিক তখনই বিস্ফোরন ঘটবে।

বিষয়টি সরকারের মাননীয় স্বাস্থ্য বিষয়ক মন্ত্রীকে অবহিত করে ‘এডহক' ভিত্তিতে জরুরি নিয়োগ প্রদানের জন্য অনুরোধ জানাচ্ছি ।পাশাপাশি যাদের প্রশাসনিক ব্যর্থতা, উদাসীনতা ও নিষ্ক্রিয়তার জন্য এই নৈরাজ্য সৃষ্টি হচ্ছে তাদের যথোপযুক্ত শাস্তি প্রদান করার অনুরোধ জানাচ্ছি। কোন অপরাধের জন্যই স্বাস্থ্য প্রশাসন শাস্তির আওতায় আসে না, সকল অপরাধ কেবল চিকিৎসকের।

প্রেরক
ডাঃ.শেখ বাহারুল আলম
সহ-সভাপতি (খুলনা)
বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশন
শহীদ ডা. মিলন চত্বর, ৩৪,কেডিএ এভিনিউ . খুলনা।
তারিখঃ১৪ / ০৩ /২০১৭খ্রিঃ।
............................................................................................................

চিকিৎসক নেতারা উদ্বাস্তু হয়েছেন তাদের দায় ও দায়িত্ব থেকে সরে গিয়ে এবং রাজনৈতিক নেতারা উদ্বাস্তু হয়েছেন তাদের আদর্শ থেকে সরে গিয়ে। এ দুই উদ্বাস্তুর সম্মিলিত যাঁতাকলে পিষ্ট হচ্ছে প্রতিনিয়ত স্বাস্থ্য ব্যবস্থাপনা । চরম অব্যবস্থায় মারাত্মক ঝুঁকি নিয়ে তৃণমূলে চিকিৎসকরা কিভাবে কাজ করে যাচ্ছে এর খতিয়ান মিলবে উল্লেখিত ক্ষুদ্র বর্ণনার দিকে তাকালে। তাহলে ৫৬ হাজার বর্গমাইলের মধ্যে চিকিৎসকদের অবস্থা কি ভয়াবহ ! একধারে সংক্ষুব্ধ নাগরিক , আরেকধারে গণমাধ্যমের কর্মীরা শারীরিক ও মানসিকভাবে নির্যাতন করে যাচ্ছে।
দুই উদ্বাস্তুদের সমঝোতা ও বন্ধুত্বের কারণে চিকিৎসকদের পাশে দাঁড়াবার কেউ নাই ।
এ উদ্বাস্তুদের আস্তানা না ভাঙতে পারলে চিকিৎসকদের আজীবন অধিকার, মর্যাদা ও নিরাপত্তাহীন উদ্বাস্তু হয়েই বেঁচে থাকতে হবে।
নজরুলের চেতনায় বলি, লাথি মার ভাঙরে তালা , যতসব .........
_______________________________

ডাঃ.শেখ বাহারুল আলম
সহ-সভাপতি (খুলনা)
বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশন

আপনার মতামত দিন:


ক্যাম্পাস এর জনপ্রিয়