Ameen Qudir

Published:
2017-03-15 16:38:12 BdST

এটা গন্ডমুর্খের আহাম্মকি নাকি দেশের স্বাস্থ্য ব্যবস্থার সাথে শত্রুতা?



ডা. হৃদয় রঞ্জন রায়
_________________________

দেশের বহুল প্রচারিত পত্রিকাটি এই যে রিপোর্টটি করল তার আগে কি একটু শিক্ষিত মানুষের মত আচরন করতে পারল না। এরা কি গাঁজাখোরদের সংবাদ পরিবেশন ও রিপোর্ট লেখার দায়িত্ব দিয়েছে!

১। উপ সহকারী কমিউনিটি মেডিকেল অফিসার চিকিৎসক নয়। অথচ রিপোর্টে চিকিৎসক বলে হিসাবে ছাপিয়েছে! এটা কোন ধরনের আহাম্মকি! নাকি দেশের স্বাস্থ্য ব্যবস্থার সাথে শত্রুতা? নাকি এরা শুধুই গন্ডমূর্খ!

২। স্বাস্থ্য মন্ত্রনালয় ও স্বাস্থ্য অধিদপ্তরের নির্দেশনা মোতাবেকই ব্যক্তিমালিকানার কোন এম্বুলেন্সে সরকারী একমাত্র অক্সিজেন সিলিন্ডার দেয়া যায় না। এটা শুধু সরকারী এম্বুলেন্সে দেয়া যায়। তাও তার মূল্য পরিশোধ করতে হবে সরকারী নিয়ম অনুযায়ীই। আর হাসপাতাল ফাঁকা রেখে একমাত্র অক্সিজেন সিলিন্ডার দেওয়ারও নিয়ম নেই।

উপরন্তু স্ট্রোক/ হার্ট এটাকের রোগী সদর/ মেডিকেল কলেজ হাসপাতাল ছাড়া ম্যানেজ করাও সম্ভব না। আর অক্সিজেন হলেই রোগী বাঁচত - এই কথারও বিন্দুমাত্র ভিত্তি নেই।

অক্সিজেন কেন, আরও কিছু দিলেও এমন ক্রিটিক্যাল রোগী মারা যেতেই পারে। ম্যাসিভ কার্ডিয়াক এরেস্টের রোগী খুবই ড্যাঞ্জারাস! এইতো কিছুদিন আগেই ইউরোলজির প্রফেসর ডা: মঞ্জু চেম্বার করা অবস্থায় বুকে ব্যাথা অনুভব করেন। সাথে সাথেই ১০ মিনিটের মধ্যে মেডিকেল কলেজের অত্যাধুনিক সিসিইউ তে নেয়া হয়। কিন্তু তার আধা ঘন্টা পরেই তিনি মারা যান। তাহলে ডাক্তার মারা গেল কি করে?

এসব বন্ধ করুন! এমন রিপোর্ট বা রোগী মারা গেলেই ক্ষমতা দেখিয়ে ভুল চিকিৎসার অভিযোগ, এটা সেটা - এমন করা বন্ধ করুন। ফাজলামি ছাড়ুন..!

_________________________________


লেখক ডা. হৃদয় রঞ্জন রায়
লোকসেবী চিকিৎসক। সুলেখক।

আপনার মতামত দিন:


ক্যাম্পাস এর জনপ্রিয়