Ameen Qudir

Published:
2017-03-15 00:50:24 BdST

সরকারি বনাম বেসরকারি মেডিকেল


 

 

ডা. মিথিলা ফেরদৌস

________________________


সরকারি মেডিকেলের ছেলেমেয়েদের ভাবখানা এমন যে তারাই মেধাবি,আর বেসরকারি মেডিকেলের ছেলেমেয়েরা ভাবে,আমার বাপের টাকা আছে,তাই পড়তেছি,এইটাই বা কার আছে?

এইটাই অ্যাবসলিউট না।

সরকারি মেডিকেলের অনেকের বাবার টাকা আছে, বেসরকারি মেডিকেলের অনেকেরই মেধা আছে।আমি আজ লিখতে চাই,সরকারি বনাম বেসরকারি মেডিকেলের ছেলেমেয়েদের নিয়ে কিছু কথা।


সরকারী মেডিকেলের পক্ষে কিছু কথা----


আমার মেডিকেলে আমার খুব প্রিয় একজন ম্যাডাম ছিলেন,যার ক্লাশ আমরা মন্ত্র মুগ্ধের মত শুনতাম।কিন্তু তাকে সালাম দিলে সারাদিন মন খারাপ থাকতো,তিনি কখনই,সালামের উত্তর দিতেন না।

এই ব্যাপার নিয়ে আমি আমার আরও কিছু বান্ধবিকে শেয়ার করলাম,একজন তো বলেই ফেললো,ম্যাডামকে সালাম দিলে সে তিন দিন মানসিকভাবে অসুস্থ থাকে,তার মনে হয় ম্যাডাম তাকে পছন্দ করেননা।যাই হোক বুঝলাম।এইটা আসলে উনার একটা ব্যাক্তিত্বের ব্যাপার।মনে আর কোনো কষ্ট থাকলোনা।


কিন্তু বিপত্তি ঘটলো আমার এক কাজিন যখন এক বেসরকারি মেডিকেলে ভর্তি হোলো তখন।সে সেই মেডিকেল কলেজের প্রথম ব্যাচের ছাত্রী ,মেডিকেলটা মুলত একটা ছোট ক্লিনিক ছিলো,যার ওটি তে নাকি ওটির লাইট ছিলোনা।

নরমাল লাইটে ওটি করা হত।সেখানে আমার সেই প্রিয় ম্যাডাম ছিলেন গেস্ট লেকচারার।


একদিন,আমার ওই কাজিন এর ফোন আসলো আমার সামনেই,সে ফোনে সালাম দিলো,মনে হলো ওপাশে জিজ্ঞেস করছে কেমন আছে,সে উত্তর দিলো ভালো।


ফোন রেখে উত্তেজিত ভাবে বললো,অমুক ম্যাডাম ফোন করে জানতে চাইছে, 'কখন তোমাদের ক্লাশ নিলে তোমাদের সুবিধা হয়'?সেতো ম্যাডামের প্রসংসায় পঞ্চমুখ।ম্যাডাম তাদের সাথে খুব মজা করে।আমি শুধু জিজ্ঞেস করলাম,'ম্যাডাম সালাম দিলে কি করে?'ও তো অবাক বলে, কেনো উত্তর দেয় জিজ্ঞেস করে কেমন আছিস?মনটাই খারাপ হয়ে গেলো।ম্যাডাম নিজেও সরকারী মেডিকেলের তাহলে কেনো এমন বৈষম্য !

আরেকটা ঘটনা।


আমার এক বন্ধু,একদিন গল্প করছিলো তার সাথে,ক্লিনিকে এক মেয়ে ডিউটি করতো সে ঢাকার এক নাম করা প্রাইভেট মেডিকেল কলেজ থেকে সার্জারিতে অনার্স মার্ক নিয়ে পাশ করা।সেদিন ওই ক্লিনিকে একটা সার্জারির ওটি হবে, আমার বন্ধু মেয়েটিকে বললো,'আপনি যান'।মেয়ে সঙ্গে সঙ্গেই নাকি বলেছিলো 'না ভাইয়া,আমি পারবোনা,আমি কখনও ওটিতেই ঢুকিনি,কিছু চিনিনা।'এই হলো অবস্থা।


আমাদের শ্রদ্ধেয় স্যাররা সরকারী মেডিকেলে নাম্বার দিতে যেখানে কার্পন্য করেন, সেখানে বেসরকারি মেডিকেলে তারা কেনো এত উদার সেইটাই রহস্যজনক।

 

এখন আসি বেসরকারি মেডিকেল নিয়ে কিছু কথা--

 

আমি অনেক বেসরকারি মেডিকেল কলেজের ছেলের মেয়েকে দেখেছি,প্রচুর জানে,তাদের জানার আগ্রহ আমাকে মুগ্ধ করে,রুগির প্রতি তাদের মমতা বোধ আমাকে অবাক করে,সরকারী মেডিকেলের ছেলে মেয়েদের সাথে টেক্কা দিয়ে গোল্ড মেডেল ছিনিয়ে নিতেও দেখেছি,তাদের অনেকের কাছেই আমি অনেক কিছু শিখেছি,শিখি।


কাজেই তাদের ছোট করে দেখার কোন কারন নাই।আমি শুনেছি,ঢাকা ভার্সিটি এর আন্ডারে,ঢাকা মেডিকেল,সলিমুল্লাহ মেডিকেল,সোহরাওয়ার্দি মেডিকেল কলেজকে পিছনে ফেলে,তারা নাকি,প্লেস করে,এইটাও তাদের একটা ইতিবাচক দিক।যদিও এখানেও বলতে শুনা যায়,সেই সব ক্ষেত্রেও আমাদের স্যারদের উদারতার কথা।সে যেকারণেই হোক তাদের এখন আর ছোট করে দেখাটা আর উচিত হবেনা।


দেশের বিভিন্ন মেডিকেলে, প্রাইভেট মেডিকেলের ছেলে মেয়েরা অনেকেই নিজের সন্মানিত আসন পাকাপোক্ত করে নিয়েছে।
আসলে মেডিকেলের ভালো রেজাল্ট ব্যাপারটা নির্ভর করে,বেশিরভাগ ক্ষেত্রে,পরিশ্রম,তারপর মেধা,তারপর কিছুটা স্বজনপ্রীতির উপরে।তবে সবার উপরে কিন্তু পরিশ্রম।


এখানে বিত্ত একটা ব্যাপার।একটা মধ্যবিত্ত পরিবারের ছেলের,চাকরি করে,অনারারী করে,সংসার চালায় ডিগ্রী শেষ করাটা খুব কঠিন হয়ে পড়ে।
সর্বোপরি চুড়ান্ত পর্যায়ে সফলতার পর কেউ আর কখনওই দেখতে যাবেনা।কে কোন মেডিকেল থেকে আসছে,তখন প্রাইভেট মেডিকেল থেকে আসাটাও একটা ক্রেডিটের ব্যাপার।


পরিশেষে এইটাই বলতে চাই,বেসরকারি মেডিকেল কলেজ গুলার মান নিয়ন্ত্রন করাটা খুব জরুরি,একেকটা ক্লিনিকে যদি একেকটা প্রাইভেট মেডিকেল কলেজ করা হয়,তারা কি শিখে,কয়টা রুগি দেখে, কয়টা রোগ সম্পর্কে প্রাক্টিকেলি জেনে পাশ করবে?

তা তে ক্ষতিগ্রস্ত হচ্ছে জেনুইন যারা ভালো প্রাইভেট মেডিকেল থেকে পাশ করা মেধাবী ডাক্তাররা।

_________________________

লেখক ডা. মিথিলা ফেরদৌস । সোহরাওয়ার্দী হাসপাতাল। পেশায় ডাক্তার হলেও নিয়মিত লেখালেখির কারণে তিনি লেখক কলামিস্ট হিসেবে প্রবল জনপ্রিয় এখন।

আপনার মতামত দিন:


ক্যাম্পাস এর জনপ্রিয়