Ameen Qudir

Published:
2017-03-14 00:14:50 BdST

মেডিকেল পোস্ট গ্রাজুয়েশনের ভর্তি পরীক্ষায় অপেক্ষমান তালিকা চালু সময়ের দাবি



ডা. সাঈদ সুজন
_____________________________

 

এমবিবিএস ভর্তি পরীক্ষায় যদি সব মিলিয়ে তিন হাজার ছাত্র ছাত্রী ভর্তি করানো হয় , সাথে কয়েকশত স্টুডেন্টকে ওয়েটিং লিস্টে রাখা হয় । কারন - অনেক ছাত্র ছাত্রী হয়তো অন্য কোথাও ভর্তি হতে পারে অথবা মেডিকেল ভালো না লাগায় অন্য কোনো দিকে চলে যেতে পারে । এতে করে গ্যাপ হওয়া নাম্বার গুলো ক্রমানুসারে অপেক্ষমান তালিকা থেকে পূরণ করা হয় । এতে করে চাহিদা ও মেধার সুষম বন্টন হয়।

কিন্তু দুঃখজনক হলেও সত্যি - আমাদের মেডিকেলের পোস্ট গ্রাজুয়েশনের ভর্তি পরীক্ষায় এখনো অপেক্ষমান তালিকা সিস্টেম চালু করা যায় নাই ।


প্রতি বছর মার্চ ও জুলাই সেশনে গড়ে বর্তমানে প্রায় নয়শত থেকে এক হাজার পোস্ট গ্রাজুয়েশনের বিপরীতে ভর্তি পরীক্ষা হয় ।

কিন্তু বেশির ভাগ ক্ষেত্রেই দেখা যায় মেধার সাথে সাবজেক্ট অথবা অন্য কোনো কোর্সের সুবিধা থাকায় ঐ পদে কেউ ভর্তি হয় না।। ফলে পোস্ট গ্রাজুয়েশন সিটের শূন্যতা থেকেই যায় ।। আর এতে করে অনেক সাবজেক্টে বেশি বিশেষজ্ঞ বের হচ্ছে, সাথে সাথে অনেক সাবজেক্টে থেকে যাচ্ছে অভাব।

এই শূন্যতা পূরণের লক্ষ্যে এবারের Diploma, Mphil, MPH পরীক্ষা থেকেই "অপেক্ষমান তালিকা" প্রকাশের জোর দাবী জানাচ্ছি ।। এতে করে সিট ফাঁকাও যাবে না।। আর যার দরকার নাই সে ভর্তি না হলেও অপেক্ষমান তালিকা থেকে মেধাক্রমে সেই সিট পূর্ণ হবে ।। কারন- হয়তো এই কয়েকটা সিট অনেকের জন্য বহুল আকাঙ্ক্ষিত ।।

 


_______________________________

লেখক ডা. সাঈদ সুজন । সুলেখক।

Director , Endeavour Orientation

Studies MS Urology at Bangabandhu Sheikh Mujib Medical University

আপনার মতামত দিন:


ক্যাম্পাস এর জনপ্রিয়