Ameen Qudir

Published:
2017-03-04 19:39:59 BdST

ডান্ডা মেরে সবকিছু ঠাণ্ডা করা যায় না


 

 

 

ডা. আহসান হাবীব হেলাল
_______________________________


প্রায় দুই সপ্তাহ পূর্বে রোগীর এটেনডেন্ট মহিলা ইন্টার্নী ডাক্তারকে বৈদ্যুতিক পাখার সুইচ কোথায় তা জানতে চান বা সুইচটা দিতে বলেন। উক্ত মহিলা ডাক্তার বিষয়টি আয়াকে জিজ্ঞেস করার কথা বলে ডিউটি রুমে চলে যান। এতে রোগীর লোক ক্ষীপ্ত হন এবং ডিউটি রুমে গিয়ে মহিলা ইন্টার্নী ডাক্তারকে পাখার সুইচ না দেয়ার জন্য ধমকাতে থাকেন এবং একজন প্রভাবশালী মন্ত্রীর কথা বলে দম্ভ প্রকাশ করেন যে , উনি তাঁর এলাকার লোক। ইতিমধ্যে একজন পুরুষ ইন্টার্নী ডাক্তার রুমে প্রবেশ করার পর এই পরিবেশ দেখে এটেনডেন্টকে জিজ্ঞেস করেন, তিনি কেন মহিলা ইন্টার্নী ডাক্তারকে ধমকাচ্ছেন। এটেনডেন্ট আরও ক্ষীপ্ত হয়ে দম্ভ প্রকাশ করেন যে তিনি প্রভাবশালী মন্ত্রীর এলাকার লোক এবং পুরুষ ডাক্তারের শার্টের কলার চেপে ধরেন। এতে দুপক্ষের মধ্যে মারামারির ঘটনা ঘটে।

ঘটনা এখানেই শেষ হয়ে যেতে পারতো। কিন্তু না। ব্যাপারটি নিয়ে যখন শিক্ষকমন্ডলী মিটিং করছিলেন , তখন কয়েকজন এটেনডেন্ট সেখানে প্রবেশ করে মন্ত্রীর এলাকার লোক বলে দম্ভ প্রকাশ করেন। এতে কয়েকজন ইন্টার্নী চিকিৎসক উত্তেজিত হয়ে মারধর করে। পরের ব্যাপারটা সাংবাদিকগণ ভিডিওতে ধারণ করে মন্ত্রীমহোদয়ের কান ভারী করেন।

এরপর যা হবার তাই হচ্ছে। যে যার অবস্থানে ক্ষমতা দেখানোর সুযোগ থাকলে দেখিয়ে দিচ্ছে। দুই সপ্তাহের কম সময়ের মধ্যে তদন্ত কমিটির রিপোর্ট বাস্তবায়নের পথে। আমার ঊনিশ বছরের চাকুরি জীবনে এত দ্রুত সিদ্ধান্ত বিরল।

যে লোকটি পুরুষ ইন্টার্নীর শার্টের কলার ধরে মারধর করলো, সেটার তদন্তের খবর কি?

আমি কারও পক্ষ না নিয়েই বলছি, আর্থিক এবং পুথিগত শিক্ষায় আমরা এগিয়ে গেলেও কৃষ্টি এবং আচরণগত দিক দিয়ে অনেক পিছিয়ে আছি। উন্নত বিশ্ব , এমনকি দক্ষিণ এশিয়ার দেশ সমূহে ভ্রমনের অভিজ্ঞতা থেকে এটা বলছি ।

সর্বশেষ:

ডান্ডা মেরে সবকিছু ঠাণ্ডা করা যায় না। সীমা লঙ্ঘন ভালো না । সীমা লঙ্ঘনকারীকে সৃষ্টিকর্তা পছন্দ করেন না।

_______________________________

লেখক ডা. আহসান হাবীব হেলাল , সহযোগী অধ্যাপক , বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়, ঢাকা। সিএম সি ২৮।

আপনার মতামত দিন:


বিএসএমএমইউ এর জনপ্রিয়