|

'প্রাণ গোপাল দত্ত স্যার , এত অভিশাপ রাখবেন কই !'


Published: 2017-01-18 17:17:20 BdST, Updated: 2017-11-22 09:55:16 BdST

ডা. শিরিন সাবিহা তন্বী
____________________________


ব্যাংকে গিয়েছিলাম একটু জরুরী কাজে।আমি ডাক্তার,বাবা ব্যাংকার শুনে মহা ব্যবস্থাপক সাহেব মহাখুশী।নিজে রুম থেকে এসে এক অফিসারকে আমাকে হেল্প করতে বললেন।আশাতীত আন্তরিকতার পরিবেশ।বেশ লাগছিল।দু একজন পরামর্শ নিল,কোন সমস্যায় কাকে দেখাবে!
পোড়া কপালে সুখের মুহূর্ত স্থায়ী হলো না।একজন অফিসার বলে উঠলেন,ম্যাম !আপনারা কমিশন খান কেন?


রীতিমত থাপ্পড় খাওয়ার মত প্রশ্ন!
সত্যি বলছি ম্যাডাম !সবাই ওনার দিকে তাকাল।

অধ্যাপক প্রাণ গোপাল স্যার নিজে বলেছেন,ডাক্তাররা কমিশন খায়।না খেলে চিকিৎসা ব্যয় ৪০ % কমে যেত!
পলকের মাঝে সবার শ্রদ্ধার দৃষ্টি শেষ।নেহায়েৎ স্যার বলে গেছে তাই আপনার কাজটা করছি এমন একটা তাচ্ছিল্যের ভাব।


আমি নিজের কাজ ব্যখ্যা করলাম।কথাটা যে ভুল তা বললাম!
অবাক হয়ে লক্ষ্য করলাম।আমার কথা শুনতে সবাই নারাজ।ঐটা নিয়েই আলাপ চলছে।আরো যারা দেখেছে তারা আরো বিস্তারিত বলল।
বিস্ময় নিয়ে দেখতে থাকলাম যারা ডাক্তার - মেডিকেল কলেজের অধ্যাপক বা মন্ত্রী যেই হোক নাম ধরে বলে,তারা প্রত্যেকে অধ্যাপক বলে সসম্ভ্রমে উনার নাম নিচ্ছে।আর প্রত্যেকেই নিজের না হলেও মামা,কাকা,দাদা,জ্যাঠা,দূর দূরকার আত্মীয়ের কত কমিশন ডাক্তাররা খেয়েছে তার বর্ননা দিয়ে চলল।

 

মহাব্যবস্থাপক চা খেতে বললেন।ইচ্ছে হলো না।আমি রেডিওলোজিতে কাজ করি।এদেশে হাজার ডাক্তার রেডিওলোজি,প্যাথলজি,বেসিক সাবজেক্টে আছে।গবেষনা কিংবা স্বাস্থ্য প্রশাসনে আছে।পাবলিক হেল্থ এ আছে।ইনভেষ্টিগেশন কমিশন নেয় না বা পায় না - এমন হাজার হাজার ডাক্তার আছেন।


বড় ডাক্তার হবার বড় স্বপ্ন বুকে নিয়ে ডাক্তারী পাস করে BSMMU তে পরীক্ষা ফি দিতে দিতে আধ পেটা খাওয়া ডাক্তার এদেশে আছে।অবৈতনিক চিকিৎসক নামে এক রুপকথার উপন্যাস থেকে উঠে আসা দাস দাসী সম HMO রা এদেশেই আছেন।


আপনার এই একটা উক্তি এই এত্ত এত্ত - হাজার হাজার ডাক্তারদের ত্যাগ,তিতিক্ষা,কষ্ট,পরিশ্রমকে প্রশ্নবিদ্ধ করেছে।সম্মানের জায়গা থেকে এক ঝটকায় মাটির তলায় এনে ফেলেছে।
আপনার সস্তা জনপ্রিয়তা কেনা ঠিক ঠিক হয়ে গেছে স্যার।যদি নির্বাচনে অংশ নিতে চান - কিছু ভোট নিশ্চিত করে ফেলেছেন।

কিন্তু আমরা যারা দোষী নয়,অসম্মানিত নই।কিন্তু মনে রাখবেন প্রাণ গোপাল স্যার,, আপনার কারনে অসম্মানিত হলাম।আমাদের এতজন সাধারণ ডাক্তারের অভিশাপে আপনার জনপ্রতিনিধি হবার স্বপ্নটা সত্যি হবে তো??
নাকি আমৃত্যু স্বপ্ন ই থাকবে।
আর এই মিথ্যাচার থেকে চিকিৎসক সমাজকে মুক্ত করার দায়িত্ব ও আপনাকেই নিতে হবে।


__________________________

ডা. শিরিন সাবিহা তন্বী । দেশের জনপ্রিয় কলামিস্ট। মহৎপ্রতিভাবান কথাশিল্পী। মেডিকেল অফিসার, শেরে বাংলা মেডিকেল কলেজ হাসপাতাল।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।