|

বাজে তর্ক নয়, মূল প্রশ্নের উত্তর দিন


Published: 2016-12-27 12:10:05 BdST, Updated: 2017-04-27 17:00:58 BdST

 

ডা. গুলজার হোসেন উজ্জ্বল

__________________________


জ্ঞান আহরণ করতে আমি সদা আগ্রহী। সাংবাদিক, নাট্যকর্মী, ভ্যানচালক, সিকিউরিটি গার্ড, দেহব্যাবসায়ী, রাজনীতিবিদ, উকিল, টিকেটের ব্ল্যাকার, চিকিৎসক, ইঞ্জিনিয়ার যে কেউই হতে পারে জ্ঞানের উৎস। যে কেউ তাঁর অভিজ্ঞতা দিয়ে আমাকে ঋদ্ধ করতে পারেন।

৩৬ ঘন্টা আগে আমি একটি প্রশ্ন করেছিলাম অনলাইন পত্রিকায় প্রকাশিত সিনিয়র সাংবাদিক ঝর্ণা মনির লেখার প্রেক্ষিতে। লেখাটি শেয়ার হয়েছে, কপি হয়েছে শয়ে শয়ে লাইক কমেন্ট হয়েছে। অনেক আউলা ঝাউলা বিতর্কও হয়েছে। কিন্তু আমি আমার মূল প্রশ্নের উত্তর কারো কাছে পেলাম না।

সিনিয়র রিপোর্টার ঝর্ণামনির বক্তব্য ছিল, ভারতের ডাক্তাররা বলেছেন তাঁর পায়ের শিরা শুকিয়ে গেছে দিনের পর দিন ভুল এন্টিবায়োটিক আর ঘুমের ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়ায়। যেহেতু এটা ভারতের ডাক্তাররা বলেছেন সুতরাং এই বক্তব্যের কোন বৈজ্ঞানিক প্রমান বা ভিত্তির প্র‍য়োজন নেই। স্রেফ শিরোধার্য।

ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়া একটি প্রামান্য জ্ঞান। ওষুধ বাজারে ছাড়বার আগেই সেগুলো চার ধাপে ট্রায়াল দিয়ে পার্শ্বপ্রতিক্রিয়া গুলি সম্পর্কে পুর্ণ সচেতন হয়ে তারপর এপ্রুভাল দেওয়া হয়। এপ্রুভালের পরেও সমস্যা হতে পারে। ওষুধ বাজারে ছাড়ার কয়েক বছর পর রিপোর্টের ভিত্তিতে আবার তুলে নেওয়া হয়েছে এমন ইতিহাসও আছে। অর্থাৎ ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়া কোন গায়েবী এলেম না।
তাই এটা জানা জরুরি।

আমার প্রশ্ন ছিল কোন সেই এন্টিবায়োটিক, কোন সেই ঘুমের ওষুধ যার জন্য বাম পায়ের শিরা শুকিয়ে যেতে পারে।

প্রশ্নটির উত্তর ঝর্ণামনি বা তার বক্তব্যের সমর্থনকারী (কোন বৈজ্ঞানিক রেফারেন্স ছাড়াই সমর্থন) কেউই দিলেন না। বরং আসুন, বসুন, দেখা করুন, পাচ জন আসুন, সাতজন আসুন এইসব বাজে তর্ক করে চলেছেন।

প্লিজ এত জটিলতার কিছু নেই। শুধু ওষুধের নামটি বলুন। আমি/ আমরা আলোকপ্রাপ্ত হই।
প্রকাশ্যে হই জনসমক্ষে হই।

___________________________________

ডা. গুলজার হোসেন উজ্জ্বল । রেসিডেন্ট। বিএস এম এম ইউ।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।