Ameen Qudir

Published:
2018-10-10 12:03:16 BdST

মানসিক স্বাস্থ্য দিবসে বিএসএমএমইউতে বর্নাঢ্য সচেতনতা অনুষ্ঠানমালা


 

ডেস্ক _________________


বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবসে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়-বিএসএমএমইউতে বর্নাঢ্য সচেতনতা অনুষ্ঠান হচ্ছে। চলছে বর্ণীল র্যালি , সেমিনারসহ অভূতপূর্ব সব আয়োজন।


অনুষ্ঠান মালায় বিএসএমএমইউর উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া,অধ্যাপক ডা.শহীদুল্লাহ সিকদার,মনোরোগ বিদ্যা বিভাগের সফল সাবেক চেয়ারপারসন এবং দেশের মনোরোগ সচেতনতার দিশারী অধ্যাপক ডা.ঝুনু শামসুন নাহারসহ বিভাগের সকল শিক্ষক, ডাক্তার, শিক্ষার্থীরা নানা আয়োজনে অংশ নেন।
বর্ণাঢ্য র্যালি সকলের মধ্যে ব্যাপক উদ্দীপনার সৃষ্টি করে।

বিএসএমএমইউর মনোরোগ বিদ্যা বিভাগের উদ্যমী নবীন চেয়ারম্যান অধ্যাপক ডা.সালাহউদ্দিন কাউসার বিপ্লবের বিপুল কর্মতৎপরতায় চলছে উৎসব মুখর এসব আয়োজন।

আজ বুধবার বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস । নানা আয়োজনে মানুষকে সচেতন করার উদ্যোগে দিনটি উদযাপিত হচ্ছে বাংলাদেশ জুড়ে ।

১০ অক্টোবর বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস হল পৃথিবীর সকলের মানসিক স্বাস্থ্য শিক্ষা, সচেতনতার দিন। এটি ১৯৯২ সালে প্রথমবার পালন করা হয়েছিল। কিছু দেশে একে মানসিক রোগ সচেতনতা সপ্তাহের অংশ হিসাবে পালন করা হয় ।

এবারে সচেতনতা শ্লোগান হল,
‘পরিবর্তনশীল বিশ্বে তরুণদের মানসিক স্বাস্থ্য’ ।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের মনোরোগ বিভাগের কনসালটেন্ট ডা. সরদার আতিক দিনটির গুরুত্ব প্রসঙ্গে বলেন,

"মানসিক রোগ বলতে আমরা যা বুঝি তা হলো মানসিক রোগ মনের একটি অসুস্থ অবস্থা। আর সেই অসুস্থ অবস্থা প্রকাশ পায় একজন মানুষের আচার-ব্যাবহার, কাজ- কর্মের মাধ্যমে। ফলে কর্মদক্ষতা কমে যায়, জীবনের গুনগত মান নষ্ট হয়।এই অসুস্থ অবস্থা চিরস্থায়ী নয়। বরং ক্ষনস্থায়ী বা সাময়িক। চিকিৎসা করালে যেই মানুষ আগে ছিলো আবারো সেই মানুষ হয়ে যায়। এ বছরের বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবসের প্রতিপাদ্য বিষয় হলো " পরিবর্তনশীল বিশ্বে তরুনদের মানসিক স্বাস্থ্য "। যত ধরনের মানসিক রোগ আছে তার শতকরা পঞ্চাশ ভাগ তরুন বয়সে শুরু হয়। তাই এই সময়টা গুরুত্বপূর্ণ। জীবনের এই সময়ে মানসিক রোগ হলে অবহেলা না করে, লোক লজ্জার ভয় না পেয়ে চিকিৎসা করালে পরবর্তী জীবনে ভাল থাকা যায়। শুধু তাই নয় মানসিক স্বাস্থ্য সচেতন থেকে মানসিক রোগ প্রতিরোধেরও উপযুক্ত সময় এটা।
আজ ১০ ই অক্টোবর বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস। আসুন সবাই মিলে তরুনদের মানসিক স্বাস্থ্যের ক্ষেত্রে সচেতন করে তুলতে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহন করি।"

 


ছবিসমুহ ডা. রাইসুল ইসলাম পরাগের সৌজন্যে।

 


বিএসএমএমইউ এর জনপ্রিয়