Ameen Qudir

Published:
2018-08-20 02:24:10 BdST

এমডি ও এমএস: পাস করলেন যারা


 


ডেস্ক: বিএসএমএমইউ সূত্র
_____________________________________

এমডি ও এমএস কোর্সের ফল প্রকাশ করেছে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ)। পরীক্ষা নিয়ন্ত্রক স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে ফলাফল প্রকাশ করা হয়। গত জুলাই মাসে ওই পরীক্ষা অনুষ্ঠিত হয়েছিল।

এমডি ও এমএস কোর্সে মোট ৫৪জন চিকিৎসক অংশগ্রহণ করেন। এর মধ্যে পুরুষ চিকিৎসকের সংখ্যা ৩৫ জন ও নারী চিকিৎসকের সংখ্যা ছিল ১৯জন। এর মধ্যে পুরুষ চিকিৎসক ২৬জন ও নারী চিকিৎসক ১২জন পাস করেছেন।

এমডি কোর্সে বিএসএমএমইউ থেকে ২৯ জন চিকিৎসক অংশগ্রহণ করে ২০জন পাস করেন। আর এমএস কোর্সে বিএসএমএমইউ থেকে ৯জন অংশ নিয়ে ৭জনই পাস করেন।

এদিকে ঢাকা মেডিকেল কলেজ থেকে এমডি কোর্সের তিন চিকিৎসকের মধ্যে দুইজন উত্তীর্ণ হয়েছেন। এছাড়াও ন্যাশনাল ইনস্টিটিউট অব মেন্টাল হেলথ (এনআইএমএইচ), ঢাকা থেকে এমডি কোর্সের পরীক্ষায় ৪জন চিকিৎসক অংশ নিয়ে শতভাগ পাস করেছেন।

এবার যারা পাস করলেন

 

এমএস কোর্সে এন্ডোক্রিনলজি অ্যান্ড মেটাবোলিজমের ফাইনাল পার্ট পরীক্ষায় বিএসএমএমইউ থেকে একজন চিকিৎসক অংশ নেন। মোহাম্মদ আবদুল হান্নান নামের ওই চিকিৎসক এ পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন।


বিএসএমএমইউয়ের সাইকিয়াট্রি বিভাগের ফেইজ এ থেকে চারজন পরীক্ষা দিয়ে সবাই পাস করেছেন। এরা হলেন এ এম ফরিদুজ্জামান, মো. সজীব মিয়া, মো. জার্দি আদম ও মো. আনোয়ার হোসেন। একই বিভাগের ফেইজ বি থেকে উম্মে কুলসুম নামের এক চিকিৎসক পরীক্ষা দিয়ে উত্তীর্ণ হন।
এমএস কোর্সে বিএসএমএমইউ থেকে ফেইজ বি-এর ওরাল অ্যান্ড ম্যাক্সিলোফেসিয়াল সার্জারি পরীক্ষায় চারজন পরীক্ষায় অংশ নিয়ে তিনজন পাস করেন। উত্তীর্ণ চিকিৎসকরা হলেন রিফাত হোসাইন, মো. মোজাম্মেল হক ও তাসনিম আহমেদ।

এম এস কোর্সে বিএসএমএমইউ থেকে ফেইজ বি -এর প্রসথোডনটিক্স বিভাগের পরীক্ষায় ৫জন অংশ নিয়ে ৪জন পাস করেন। পাস চিকিৎসকরা হলেন উৎপলেন্দু বিশ্বাস, মোহাম্মদ আবিদ, তানভীর নিগাদ ও লায়লা জাহান।

মেডিসিন ফ্যাকাল্টি থেকে এমডি কোর্সের ফেইজ বি-এর প্যাডিয়াট্রিক নেপ্রোলজিতে ৩জন চিকিৎসক পরীক্ষা দিয়ে একজন উত্তীর্ণ হন। কৃতি ওই চিকিৎসকের নাম সামিনা মাসুদ শান্তা। একই ফ্যাকাল্টির প্যাডিয়াট্রিক গ্যাস্ট্রোলজি বিভাগ থেকে এমডি কোর্সের ফেইজ এ-এর পরীক্ষায় ৬জন চিকিৎসক পরীক্ষা দেন। এর মধ্যে চারজন পাস করেন। উত্তীর্ণদের মধ্যে দুইজন নারী ও দুইজন পুরুষ চিকিৎসক।প্যাডিয়াট্রিক গ্যাস্ট্রোলজি বিভাগের ফেইজ বি থেকে দুইজন অংশ নিয়ে একজন পাস করেন। উত্তীর্ণ চিকিৎসকের নাম আফসানা ইয়াসমিন।

 

ন্যাশনাল ইনস্টিটিউট অব মেন্টাল হেলথ (এনআইএমএইচ), ঢাকা থেকে ফেইজ এ-এর চারজন চিকিৎসক এমডি কোর্সের পরীক্ষায় অংশ নিয়ে পাস করেন। উত্তীর্ণ চিকিৎসকরা হলেন, নাদিয়া আফরোজ, শাফি রাইসুল মাহমুদ, মোহাম্মদ হাসিবুর রহমান ও মো. মাহবুব হাসান।

এমডি কোর্সে মেডিসিন ফ্যাকাল্টির পেডিয়াট্রিক নিউরোলজি অ্যান্ড নিউরো ডেভেলপমেন্ট বিভাগের ফেইজ এ থেকে বিএসএমএমইউর দুই চিকিৎসক শিক্ষার্থী অংশ নিয়ে দুজনই পাস করেন। উত্তীর্ণ চিকিৎসকরা হলেন, সানজিদা আহমেদ ও কৃষ্ণ মোহন পোদ্দার।

এমডি কোর্সের নিউরোলোজি বিভাগের ফেইজ এ থেকে ময়মনসিংহ মেডিকেল কলেজ থেকে চারজন চিকিৎসক শিক্ষার্থী অংশ নেন। এর মধ্যে দুইজন উত্তীর্ণ হয়েছেন। উত্তীর্ণ চিকিৎসকরা হলেন মো. সাইদুজ্জামান ও সজীব দে।

বিএসএমএমইউ থেকে নিউরোলজি বিভাগের ফেইজ এ থেকে দুই চিকিৎসক অংশ নিয়ে দুজনই উত্তীর্ণ হয়েছেন। তারা হলেন- মো. সুমন কবির ও উত্তম রায়।

ন্যাশনাল ইনস্টিটিউট অব নিউরোসায়েন্সেস ও হাসপাতাল থেকে তিন চিকিৎসক এমডি কোর্সের নিউরোলজি বিভাগের ফেইজ এ থেকে অংশগ্রহণ করেন। এর মধ্যে মাত্র একজন চিকিৎসক উত্তীর্ণ হয়েছেন। উত্তীর্ণ চিকিৎসকের নাম মোহাম্মদ সাইফুল ইসলাম।

ঢাকা মেডিকেল কলেজ থেকে এমডি কোর্সের নিউরোলজি বিভাগের ফেইজ এ থেকে তিন চিকিৎসক অংশ নেন। এদের মধ্যে দুইজন উত্তীর্ণ হয়েছেন। উত্তীর্ণ চিকিৎসকরা হলেন পীযুষ পাল ও মো. জিয়াউল হক।


বাংলাদেশ ইন্সটিটিউট অব চাইল্ড হেলথ (বিআইসিএইচ), ঢাকা থেকে এমডি কোর্সের নিউনেটলজি বিভাগের ফেইজ এ থেকে দুই চিকিৎসক অংশ নিয়ে দুজনই ফেল করেন।

বিএসএমএমইউ থেকে হেপাটোলজি বিভাগের ফেইজ এ থেকে ৬জন চিকিৎসক শিক্ষার্থী এমডি কোর্সের পরীক্ষায় অংশগ্রহণ করেন। এর মধ্যে তিনজন উত্তীর্ণ হন। উত্তীর্ণ চিকিৎসকরা হলেন ফয়সাল আহমেদ, আহসান হাবিব খান ও মো. দেলোয়ার হোসেন।

বিএসএমএমইউ থেকে নিউনেটোলজি বিভাগের ফেইজ এ থেকে দুই চিকিৎসক অংশ নিয়ে একজন পাস করেন। উত্তীর্ণ চিকিৎসকের নাম আফরোজা ইসলাম সোমা।

আপনার মতামত দিন:


বিএসএমএমইউ এর জনপ্রিয়