Ameen Qudir

Published:
2018-05-16 02:26:16 BdST

বিএসএমএমইউতে চালু হল স্লিপ ল্যাব:ঘুম চিকিৎসার বিশ্বমানের কেন্দ্র


 

ডা. রাশিদুল আলম
_________________________

বাংলাদেশ আর নেই পিছিয়ে। ঢাকায় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়: বিএসএমএমইউতে চালু হল স্লিপ ল্যাব । ঘুম চিকিৎসার বিশ্বমানের কেন্দ্র।
 

১৫ মে সকালে সি ব্লকের ৬ষ্ঠ তলার মাল্টি পারপাস হলে আয়োজিত ‘স্লিপ ল্যাব অ্যান্ড সিএমই অন স্লিপ অ্যাপনিয়া’ শীর্ষক এক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া ল্যাবটি উদ্বোধন করেন।

উপাচার্য বলেন, স্লিপ অ্যাপনিয়া বা নাক ডাকার সুচিকিৎসা ও প্রতিরোধের বিষয়ে জনসচেতনতা বৃদ্ধি করতে হবে। এ বিষয়ে শিক্ষা, প্রশিক্ষণ, চিকিৎসা ও গবেষণার ক্ষেত্রে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে সব ধরনের সহায়তা দেবে।

অনুষ্ঠানে অধ্যাপক ডা. মো. মনজুরুল আলম জানান, বিশ্বে স্লিপ অ্যাপনিয়ার রোগীর সংখ্যা ২২ মিলিয়ন।যে কোন দেশের মোট জনসংখ্যার পুরুষদের ৩ থেকে ৭ শতাংশ এবং মহিলাদের ২.৫ শতাংশ নাকডাকা সমস্যা রয়েছে। ধূপমান, অ্যালকোহল, ফাস্টফুড খাবার, মুটিয়ে যাওয়া, ব্যায়াম না করা ইদ্যাদি কারণে নাকডাকা সমস্যা হয়ে থকে।

জানা যায় , স্লিপ ল্যাবকে একটি আইডিয়াল ল্যাব হিসেবে প্রতিষ্ঠা করতে হবে। বর্তমান বিশ্বে সুন্দর ও প্রশান্তির ঘুম খুবই গুরুত্বপূর্ণ। ভালো ঘুম স্বাস্থ্য ভালো রাখে এবং কর্মদক্ষতা ও কর্মঘণ্টা বৃদ্ধিতে ভূমিকা রাখে। নাক ডাকলে বিছানার পাশের মানুষটির ঘুমাতে অসুবিধা হয়। এছাড়া নাক ডাকা বা ঘুমের মধ্যে দম বন্ধ হয়ে যাওয়ার এ সমস্যাকে উপেক্ষা করার কোনো সুযোগ নাই।

তারা আরও বলেন, স্লিপ অ্যাপনিয়া ম্যানেজমেন্ট জটিল এবং বাংলাদেশে এ বিষয়ে এখনো খুব একটা অগ্রগতি লাভ করেনি। তাই স্লিপ ল্যাবের সঙ্গে সংশ্লিষ্টদের দক্ষতা ও আন্তরিকতার সঙ্গে কাজ করে নাক ডাকার কারণ ও সমাধান সুনিদৃষ্টভাবে চিহ্নিত করে পরামর্শ ও চিকিৎসাসেবা প্রদান করতে হবে।

স্লিপ ল্যাবের কাজে অটোল্যারিংগোলজি হেড অ্যান্ড নেক সার্জিারি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. কামরুল হাসান তরফদার, অধ্যাপক ডা. মো. মনজুরুল আলম, সহকারী অধ্যাপক ডা. মো. ওয়াহিদ্দুজ্জামান, কনসালটেন্ট ডা. মো. ইদ্রিস আলী প্রমুখ থাকছেন।

উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপ-উপাচার্য (গবেষণা) অধ্যাপক ডা. মো. শহীদুল্লাহ সিকদার, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ, কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মোহাম্মদ আলী আসগর মোড়ল উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন অটোল্যারিংগোলজি হেড অ্যান্ড নেক সার্জিারি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. কামরুল হাসান তরফদার।
বক্তব্য রাখেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের অটোল্যারিংগোলজি হেড অ্যান্ড নেক সার্জারি বিভাগের অধ্যাপক ডা. মো. আবুল হাসনাত জোয়ারদার, সলিমুল্লাহ মেডিকেল কলেজের নাক কান গলা বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. মনি লাল আইচ, হ্যালি ফ্যামিলি রেড ক্রিসেন্ট মেডিকেল কলেজের নাক কান গলা বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. খোরশেদ আলম মজুমদার।

আপনার মতামত দিন:


বিএসএমএমইউ এর জনপ্রিয়