Ameen Qudir

Published:
2018-04-23 01:13:33 BdST

দুরারোগ্য ব্যাধিতে নিজের মৃত্যুর কথা জেনেও আমৃত্যু মানবসেবা করেছেন জাকারিয়া স্বপন


 

শনিবার বিএসএমএমইউতে বাংলাদেশ ডার্মাটেলোজিক্যাল সোসাইটি আয়োজিত স্মরণ ও শোকসভায় চিকিৎসক-গুনগ্রাহীরা অংশ নেন।

ডেস্ক _______________________

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের প্রয়াত উপ-উপাচার্য, বিশিষ্ট চর্ম রোগ বিশেষজ্ঞ, অধ্যাপক ডা. এ এস এম জাকারিয়া স্বপনকে ভালবাসায় শ্রদ্ধায় স্নেহে স্মরণ করলেন দেশের বিশেষজ্ঞ চর্ম ও যৌনরোগ বিশেষজ্ঞগন। সিনিয়র অধ্যাপক এবং সহকর্মীরা জানালেন শোকার্ঘ্য। তারা বললেন, রোগী দরদী ও লোকসেবী ছিলেন তিনি। তার দরদী স্পর্শে আরোগ্য লাভ করতেন রোগীরা। তিনি ছিলেন উদার মনের অধিকারী । তার সেবার মনোভাবের জন্য দেশের মানুষের স্মৃতির মনিকোঠায় স্মরনীয় থাকবেন তিনি। দুরারোগ্য ব্যাধিতে আক্রান্ত হয়ে নিজের মৃত্যুর কথা জেনেও আমৃত্যু মানবসেবা করেছেন। বিএসএমএম ইউতেও তিনি সততা, আন্তরিকতা ও নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালন করে গেছেন।

শনিবার বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের শহীদ ডা. মিলন হলে বাংলাদেশ ডার্মাটেলোজিক্যাল সোসাইটি আয়োজিত স্মরণ ও শোকসভায় চিকিৎসক-গুনগ্রাহীরা এসব কথা বলেন।

সভায় বক্তারা বলেন, তিনি ছিলেন সৎ, সাহসী, বলিষ্ঠ নেতৃত্ব ও সরল মনের অধিকারী এবং পরোপকারী মানুষ। মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী প্রয়াত অধ্যাপক ডা. এ এস এম জাকারিয়া স্বপন এদেশের প্রতিটি গণতান্ত্রিক আন্দোলনে অসামান্য অবদান রেখে গেছেন। বঙ্গবন্ধুর আদর্শে বিশ্বাসী এই গুণী চিকিৎসক, সংগঠক, ন্যায্য অধিকার আদায়ে ছিলেন আপসহীন। বিএসএমএমইউ প্রতিষ্ঠার সংগ্রামেও তিনি গুরুত্বপূর্ণ অবদান রেখে গেছেন। মানুষের প্রতি তার ছিল প্রচণ্ড ভালোবাসা। একজন সংগঠক, নেতা, শিক্ষক, চিকিৎসক, দায়িত্ববান ও কর্তব্য পরায়ণ মানুষ হিসেবে সফল প্রয়াত অধ্যাপক ডা. এ এস এম জাকারিয়া স্বপন হলেন তরুণ প্রজন্মের চিকিৎসকদের জন্য আদর্শ ও অনুকরণীয় ব্যক্তিত্ব। তার অকাল মৃত্যুতে চিকিৎসাপেশাসহ সমগ্র জাতির অপূরণীয় ক্ষতি হয়ে গেল।

ডার্মাটোলজিক্যাল সোসাইটির সভাপতি অধ্যাপক ডা. এ কিউএম সিরাজুল হকের সভাপতিত্বে আয়োজিত স্মরণ সভায় বক্তব্য রাখেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া,বাংলাদেশ আওয়ামী লীগের স্বাস্থ্য বিষয়ক সম্পাদক ডা. রোকেয়া সুলতানা, বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনের সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন, স্বাধীনতা চিকিৎসক পরিষদের মহাসচিব অধ্যাপক ডা. এম ইকবাল আর্সলান, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মো. শহীদুল্লাহ সিকদার, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ, সোসাইটির মহাসচিব ডা. এহসানুল করিম জগলুল, প্রয়াত অধ্যাপক ডা. এ এস এম জাকারিয়া স্বপনের সহধর্মিনী সরকারি কর্মকর্তা শামীম আরা বেগম শিউলী।

স্মরণসভায় শোক প্রস্তাব পাঠ করেন ডা. শাহীন রেজা চৌধুরী। শোকসঙ্গীত পরিবেশন করেন অনিমা রায়। প্রয়াত অধ্যাপক ডা. এ এস এম জাকারিয়া স্বপনের জীবনী পাঠ করেন ডা. কিশোর সিকদার।

গত ১৪ ফেব্রুয়ারি বিএসএমএমইউয়ে আইসিইউতে চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেন জাকারিয়া স্বপন।

আপনার মতামত দিন:


বিএসএমএমইউ এর জনপ্রিয়