Ameen Qudir

Published:
2018-04-19 03:11:42 BdST

ছবিটা পৃথিবীর সুন্দরতম দৃশ্য :বিএসএমএমইউ'তে সফল বোনম্যারো ট্রান্সপ্ল্যান্ট


এই ছবি একটি ইতিহাস। বংগবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববদ্যালয়ের হেমাটলজী বিভাগের প্রথম সফল বোনম্যারো ট্রান্সপ্ল্যান্ট এর রোগী তিনি।

 
ডা. গুলজার হোসেন উজ্জ্বল
_______________________________

এই ছবিটা সুন্দর। এই ছবিটা পৃথিবীর সুন্দরতম দৃশ্য।
মালটিপল মায়েলোমা নামের একধরনের ক্যান্সারে আক্রান্ত এই রোগীটি থমকে যাওয়া জীবনের পথে নতুন করে পা রাখলেন। তার হাসি যেন বলছে " এসো হে জীবন তোমাকে উদযাপন করি "।

পেছনে দাঁড়ানো তাঁর ডাক্তারেরা। নিজেদের সামর্থ্যের নতুন মাইল ফলক ছুঁয়ে তৃপ্তির হাসি নিয়ে দাঁড়িয়ে আছে - এই দৃশ্য সুন্দরতম না হয়ে যায়না।

এই ছবি একটি ইতিহাস। বংগবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববদ্যালয়ের হেমাটলজী বিভাগের প্রথম সফল বোনম্যারো ট্রান্সপ্ল্যান্ট এর রোগী তিনি। আজ ছুটি নিয়ে বাড়ি গেলেন।

আমরা এ কদিন একটা দোলাচলে ছিলাম। অপেক্ষা করছিলাম এই মুহুর্তের। এনগ্রাফটমেন্ট এর এই স ময়টায় অনেক ধরণের বিপদ হতে পারে। রক্তের কোষগুলো যখন শূন্যের ঘরে তখন যে কোন বিপদ হতে পারতো। ওত পেতে থাকা জীবানুরা ঝামেলা বাধিয়ে দিতে পারত। তা হয়নি।

গত শুক্রবার চৈত্রের শেষ দিনে রোগীটা শকে চলে গিয়েছিলো। যারা এই প্রক্রিয়ার সাথে যুক্ত সবার মাথায় বাজ পড়েছিল প্রায়। আমি তখন ডিউটিতে। খবর পেয়ে সবাই চলে এসেছিল। চেয়ারম্যান ম্যাডাম, সালাউদ্দিন স্যার, বেবী আপা সবাই। আসার আগ মুহুর্ত পর্যন্ত রোগীর শকের প্রাথমিক চিকিৎসা দিয়ে আমি নাড়ি ধরে বসেছিলাম। মনে মনে বলছিলাম " আজ জানে কে জিদ না করো"। সিস্টারের কাছ থেকে ওষুধ নিয়ে নিজেই পুশ করছিলাম। উত্তেজনায়। সিনিয়ররা সবাই যখন চলে এলো ততক্ষণে ব্লাড প্রেশার কিছুটা বাড়লো। আমারও বাঁচোয়া।
এইটুকু করতে পেরে আমিও ধন্য। অর্থ নয় কীর্তি নয় সফলতা নয়- এইসব জীবনের উৎসবে শামিল হতে পেরেই এই জীবন বিপন্ন বিস্ময়ে উদবেল হয়। তার কিছু বুদ বুদ এই 'মুখ বইয়ে' - পথে পথে দিলাম ছড়াইয়া রে.....।

________________________

ডা. গুলজার হোসেন উজ্জ্বল । সুলেখক। সঙ্গীতশিল্পী।

 

 

আপনার মতামত দিন:


বিএসএমএমইউ এর জনপ্রিয়