Ameen Qudir

Published:
2018-03-23 16:46:57 BdST

বিএসএমএমইউকে সত্যিকারের সেন্টার অব এক্সিলেন্স-এ রূপান্তর করবেন নয়া উপাচার্য


 


ডেস্ক রিপোর্ট
___________________

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) কে গতিশীল ও সর্বোচ্চ সেবামুখী বিশ্বমানের চিকিৎসালয়ে পরিনত করবেন নবনিযুক্ত উপাচার্য অধ্যাপক ডা.কনক কান্তি বড়ুয়া । এমনই গভীর প্রত্যয় প্রতিষ্ঠানটির শিক্ষক চিকিৎসক শিক্ষার্থী মহলে।

সকলের বিশ্বাস, বিএসএমইউকে ঢেলে সাজাবেন তিনি। সত্যিকারের নিয়মানুবর্তিতা , পেশাদারীত্ব চালু হবে , এমনটাই প্রত্যাশা সকলের। ইতোমধ্যে বিভিন্ন মিডিয়ার কর্মীদের সঙ্গে সৌজন্য আলাপে শিক্ষা, গবেষণা এবং সেবায় সেন্টার অব এক্সিলেন্স হিসেবে প্রতিষ্ঠার সর্বোচ্চ ও নিরন্তর প্রয়াস চালাবেন বলে অঙ্গীকার জানিয়েছেন উপমহাদেশ খ্যাত এই বরেন্য চিকিৎসক-শিক্ষক নিজেও । বিভিন্ন মিডিয়ার কর্মীরা নয়া উপাচার্যকে প্রাণ ঢালা শুভেচ্ছা জানিয়েছেন। সম্প্রতি পরবর্তী মেয়াদের জন্য বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) উপাচার্য নিযুক্ত হয়েছেন তিনি। ২৪ মার্চ ২০১৮ তিনি দায়িত্ব গ্রহন করবেন। মিডিয়ার সঙ্গে অনানুষ্ঠানিক অালাপচারিতায় তিনি সংক্ষিপ্তভাবে নানা বিষয় তুলে ধরেন।

মিডিয়াকে বলেন তিনি:
এ বিশ্ববিদ্যালয়ের অধীনে বিপুলসংখ্যক ডাক্তার বিভিন্ন বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রিতে ভর্তি ও পড়াশুনা করছে। কোর্স খুলে দায়িত্ব শেষ নয় ; যথাযথ মনিটরিং করে ওই সকল কোর্সের শিক্ষার্থীরা উন্নততর প্রশিক্ষণ পেয়ে ও ভালোভাবে পড়াশুনা করে ডিগ্রি লাভ করছে কিনা তা খতিয়ে দেখা হবে।
তিনি বলেন, শুধু শিক্ষার্থীরাই নন, সহকারী ও সহযোগী অধ্যাপকদেরকে দেশ-বিদেশে উন্নততর প্রশিক্ষণ গ্রহণের মাধ্যমে বিশেষজ্ঞ করে গড়ে তোলার প্রচেষ্টা চালানো হবে। কোনো চিকিৎসকের ভুলে কারণে যেন রোগীর ক্ষতি না হয় সে জন্য বিশ্ববিদ্যালয়ে মানসম্পন্ন ভালো শিক্ষক ও চিকিৎসক তৈরি করতে সর্বোচ্চ প্রচেষ্টা চালাবেন। এছাড়া গবেষণার প্রতিও অধিকতর গুরুত্ব প্রদান করবেন।
জাতির জনকের নামে প্রতিষ্ঠিত এই বিশ্ববিদ্যালয়ের সর্বাঙ্গীন উন্নতিই হবে তার প্রধান লক্ষ্য।

বিশিষ্টজন জানান, অধ্যাপক বড়ুয়া বাংলাদেশ ছাত্রলীগ, ঢাকা মেডিকেল কলেজ শাখার সাবেক সফল সভাপতি ছিলেন। ৭৫ পরবতী' সময়ে ছাত্রলীগের সংগঠক, সাবেক কেন্দ্রীয় ছাত্রলীগ নেতা এবং বর্তমানে স্বাধীনতা চিকিৎসক পরিষদ ও বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশন উভয় সংগঠনের সিনিয়র সহসভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন।

আপনার মতামত দিন:


বিএসএমএমইউ এর জনপ্রিয়