Ameen Qudir

Published:
2018-02-27 18:27:30 BdST

তবেই হয়তোবা মনের মলিনতা ক্ষয়ে ক্ষয়ে সাদা মনের মানুষ হবো!


 

ডা. তারিক রেজা আলী
_________________________-


অ্যালেক্স হ্যালির দ্য রুটস পড়ে বা ছবি দেখে আমার মতো সবাই ভালবেসেছে কুন্তা কিনতে কে। দাস শিকারিদের জালে ধরা পড়ার আগে তার যুদ্ধ আর পরে অসহায় আত্মসমর্পণ আর্দ্র করে পৃথিবীর সব দেশের সব জাতির মানুষের দু নয়ন। অবচেতন ভাবে কালো মানুষদের প্রতি জন্ম নেয় এক অন্যরকম ভালোবাসা। আমার এ ভালবাসা দ্বিগুণ হয়েছে নিজের রঙ কালো বলে, আর চতুর্গুণ হয়েছে ভারতের অন্ধ্র প্রদেশে দীর্ঘ দিন একটানা থেকে। অন্ধ্র প্রদেশের দূর-দূরান্ত থেকে গরীব মানুষেরা সকাল ৬ টা থেকে আসা শুরু করতেন এলভিপ্রসাদ আই ইন্সটিটিউটের বহির্বিভাগের এক নির্দিষ্ট গেটে, যেখানে রোগীদের বিনামূল্যে চিকিৎসা করা হয়।


তারা কেউ দেখতে সুন্দর নন। কালো, চেহারা কেমন অন্যরকম, কিন্তু তাদের সবার চোখে থাকতো এক গভীর ভালবাসার ছায়া। এক আশ্চর্য সরলতা তাদের আচার-ব্যবহারে। প্রতিটা অঙ্গভঙ্গিতে প্রকাশ পেতো নিষ্পাপতা। ভাষা বুঝতাম না তাদের, আমার কথা তাদের বুঝাতে সাহায্য নিতাম ঐ দেশী অন্য সহকর্মীদের, কিন্তু মনের ভাবের আদান-প্রদান ঠিকই হতো। হাতের কাজ শিখতে তারা দান করেছেন এই বিদেশীকে নিজের দুটি চোখ। কি বিশাল তাদের ত্যাগ, তাদের মহানুভবতা।

Image may contain: 1 person, smiling, outdoor

 

এখন দীর্ঘদিন পর আবার দক্ষিণ ভারত ভ্রমণ করছি। এবার তামিলনাড়ু। কিন্তু মানুষ গুলো সেই একইরকম। সহজ-সরল। চোখে-মুখে শুধুই মমতা। ছোটবেলায় পড়া রূপকথায় কেন যে এদেরকে রাক্ষস-খোক্ষস বানানো হয়েছিল। তারা কালো, কেউ কেউ অনেক লম্বা, বিপুল স্বাস্থ্য, তাই কি এরকম ছেলে ভুলানো গল্প তৈরি হয়েছিল। কে জানে! আমি তো দেখি এদের পুরুষেরা সবাই পরেছেন সাদা ধুতি, সাদা শার্ট। এত সাদা যে মন প্রফুল্ল হয়ে যায়। কালো মেয়েদের মাথায় এত লম্বা কালো চুল। আর কি সুন্দর সবার খোঁপায় গোঁজা আছে হরেক রঙের ফুল। ছোট্ট শহর কোইম্বাতুরে (Coimbatore) তেল নেওয়ার স্টেশনে দেখা মিললো শুধু মাত্র মেয়েদের জন্য আলাদা ব্যবস্থা, আমার জন্য যা একেবারেই নতুন। ভারতেরই অনেক বড় শহরেও আমি এরকম দেখি নি। যে রাস্তায়ই ভ্রমণ করছি, ঊটি কিংবা কোডাইকানাল অথবা মাদুরাই, কি সুন্দর মসৃণ রাস্তা, কি চমৎকার ব্যবস্থাপনা।

Image may contain: 3 people, including Tariq Reza Ali, people smiling, mountain, outdoor and nature

ডা. তারিক রেজা আলী_____________

 

কালো মানুষগুলো এগিয়ে যাবেন আরো। অনেক উন্নত হবে তাদের প্রদেশ গুলো। কিন্তু তাদের সরলতা কখনোই মলিন হবে না। তারা যে এই গুণটি পেয়েছেন জন্মগত ভাবে, হাজারো প্রজন্ম ধরে।

একটা সাদা ধুতি আর শার্ট কিনতেই হবে এবার। পরবো মাঝে মাঝে। তবেই হয়তোবা মনের মলিনতা ক্ষয়ে ক্ষয়ে সাদা মনের মানুষ হবো!


__________________________

ডা. তারিক রেজা আলী । সহকারী অধ্যাপক , রেটিনা। বিএসএমএমইউ।

আপনার মতামত দিন:


বিএসএমএমইউ এর জনপ্রিয়