Ameen Qudir

Published:
2017-09-10 16:51:31 BdST

আমাদের আকুতিগুলো বিবেচনা করে ব্যবস্থা নিলে এই লজ্জাজনক শিরোনাম দেখা লাগত না


 

 



ডা. জাহিদুর রহমান

 

_________________________________


বৃহস্পতিবার দুপুরে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের “ছাত্র-শিক্ষক কেন্দ্র” বা টিএসসি ক্যান্টিন থেকে কমপক্ষে ৪ বস্তা পঁচা দূর্গন্ধযুক্ত মুরগীর মাংস জব্দ করা হয়েছে। ক্যান্টিনের কর্মচারীরা বস্তাগুলো রান্নাঘরে নেয়ার সময় প্রচন্ড দূর্গন্ধ ছড়াতে শুরু করলে উপস্থিত ডাক্তাররা ক্যান্টিনের ম্যানেজার এবং বাবূর্চিকে বস্তা খুলে দেখাতে বাধ্য করেন।


বস্তাগুলোর মধ্যে পলিথিনে পেঁচানো কয়েকশ ড্রেসিং করা পঁচা দূর্গন্ধযুক্ত মুরগী পাওয়া যায়। উপস্থিত ডাক্তাররা উত্তেজিত হয়ে উঠলে প্রশাসনের পক্ষ থেকে দায়িত্বপ্রাপ্তরা এসে পরিস্থিতি ঠান্ডা করেন। পরে নষ্ট হয়ে যাওয়া মুরগিগুলো ডাস্টবিনে ফেলে দেয়া হয় এবং ক্যান্টিন ম্যানেজারকে কেবলমাত্র মৌখিকভাবে তিরস্কার করা হয়।


প্রশাসনের পক্ষ থেকে বলা হয়েছে, শনিবার তদন্ত কমিটি করে ক্যান্টিন ম্যানেজারের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। আমরা যতদুর জানি এরকম পরিস্থিতিতে সাথে সাথে জেল জরিমানা করা যায়। সেরকম কিছুই করা হয়নি। আর তদন্ত কমিটি হলেই বা কি? যেখানে কোন টেন্ডারের মাধ্যমে ক্যান্টিন পরিচালনার দায়িত্ব দেয়া হয়নি, কোন নিয়োগপত্র বা চুক্তিপত্র করা হয়নি, কারো কাছে কোন জবাবদিহিতা নাই, সেরকম একজন বায়বীয় ব্যক্তির বিরুদ্ধে কি ব্যবস্থা নেয়া হবে সহজেই অনুমেয়। দিনে দুপুরে হাতেনাতে প্রমানসহ ধরা পরে, ফৌজদারি অপরাধে অভিযুক্ত হয়ে যেই ক্যান্টিন ম্যানেজারের এখন জেলে থাকার কথা, সে কিন্তু এখনও বহাল তহিবতেই আছে। উল্টো প্রশাসনের হর্তাকর্তাদের দ্বারে দ্বারে যেয়ে নিজের জঘন্য অপকর্মকে জায়েজ করার চেষ্টা করে যাচ্ছে। যতদুর জানি এই টিএসসি পরিচালনার জন্য বলে একটা শক্তিশালী(!) কমিটিও আছে। জানতে ইচ্ছা করে উনাদেরকেও কি ক্যান্টিনের পক্ষ থেকে এতদিন মরা মুরগী খাওয়ানো হয়েছিল?


টিএসসির এই অনিয়ম দূর্নীতি নিয়ে কয়েকমাস আগে লেখালেখির পর প্রশাসন অবশ্য তৎক্ষণাৎ কিছু ব্যবস্থা নিয়েছিলেন। একদিনের মধ্যে মুল্য তালিকা টাঙ্গানো হয়েছিল। যদিও খাবারের মান এবং পরিবেশের বিন্দুমাত্র উন্নতি হয়নি।
ক্যান্টিনের ম্যানেজার, বাবূর্চিসহ জড়িত সবাইকে দ্রুত আইনের হাতে সোপর্দ করা হোক। স্বচ্ছ টেন্ডারের মাধ্যমে যোগ্য এবং অবিতর্কিত কাউকে ক্যান্টিন চালানোর দায়িত্ব দেয়া হোক। টিএসসি পরিচালনা কমিটি নতুন করে গঠন করা হোক। এমন লোকজন দেয়া হোক যারা অন্তত আম আর লেবু শরবতের পার্থক্য বুঝেন। জীবিত আর মরা মুরগীর পার্থক্য বুঝেন। টেবিল টেনিস খেলা ছাড়াও রান্নাঘর বাথরুমেও যেন দুই একবার উঁকিঝুঁকি দেন।


আমাদের আকুতি মিনতিগুলো বিবেচনা করে ব্যবস্থা নিলে হয়ত আজকে ভোর বেলা ঘুম ভেঙ্গেই জাতীয় দৈনিকে আমাদের সবার প্রিয় ক্যাম্পাসকে নিয়ে এমন লজ্জাজনক শিরোনাম দেখা লাগত না।
__________________________________

ডা. জাহিদুর রহমান , ইমেইলঃ [email protected]

আপনার মতামত দিন:


বিএসএমএমইউ এর জনপ্রিয়