Ameen Qudir

Published:
2017-08-12 23:53:00 BdST

অন্য দেশে বিশেষজ্ঞ ডাক্তারদের মান নির্ধারন করা হয় কার কয়টা গবেষণা আছে


 

 

 

ডা. জাহিদুর রহমান

 

______________________________

অন্য দেশে বিশেষজ্ঞ ডাক্তারদের মান নির্ধারন করা হয় কার কয়টা গবেষণা আছে, সেটার উপর ভিত্তি করে। আর আমাদের দেশে, যে ডাক্তারের রুগি যত বেশি, তিনি তত বড় ডাক্তার।
শুধু ডাক্তার না, যে কোন উচ্চ শিক্ষার ক্ষেত্রেই আমাদের কাছে গবেষণা একটা আতংকের নাম।

বাংলাদেশে ডাক্তারদের জন্য যে কয়েকটি উচ্চশিক্ষা গ্রহনের সুযোগ আছে, তার একটি গুরুত্বপূর্ণ অংশ হল গবেষণা। আর সেই অংশটাকেই আমরা সবচে কম গুরুত্ব দিই। এফসিপিএস, এমডি, এমএস পাশ করা ডাক্তাররা কয়জন নিজের থিসিস বা ডিজারটেশন নিজের হাতে করেন? হাতে গোনা যে কয়েকজন করেন, সেগুলো কি আন্তর্জাতিক মানের কোন পাব্লিকেশন হিসেবে প্রকাশিত হবার যোগ্য? কপি-পেস্ট করে বড় জোর পাশ করা যায়, পেপার পাব্লিশ করা যায় না।


গবেষণা খাতে আমাদের বাজেট খুবই নগন্য। মজার ব্যাপার, সেই বাজেটও অনেক সময় অলস পরে থাকে। দিনে এক দেড়শ রুগি দেখে, পাঁচ সাতটা অপারেশন করে, কার এত ধৈর্য থাকে গবেষণা করার? অথচ আমরাই যখন উচ্চ শিক্ষার জন্য অন্য দেশে যাই, ঠিকই কিন্তু পিএইচডি করে ফেলি।
সমস্যা মেধায় না, সমস্যা মানসিকতায়, সমস্যা পুরো সিস্টেমে। প্রতি বছর যে হারে মেডিকেল কলেজ জন্ম নিচ্ছে, ঠিক তার উল্টো হারে কমছে শিক্ষা আর শিক্ষকের মান।


আমরা এসব নিরস বিষয়ে আলোচনা করতে অভ্যস্ত না। যুক্তি, তর্ক, প্রমানের চেয়ে আমরা আবেগ দিয়ে সবকিছু জয় করতে চাই। এজন্য গবেষণার চেয়ে অনুশোচনাতেই আমাদের স্বস্তি।
ডাক্তারদের অর্জনগুলো কেন মিডিয়া প্রকাশ ও প্রচার করে না, তার জন্য মিডিয়াকে দোষ না দিয়ে নিজেদের মান বাড়ানোর চেষ্টা করাটাই শ্রেয়। তা না হলে কেনিয়ার স্বাস্থ্যকর্মিরাও আমাদের অর্জনগুলো নিয়ে টানাটানি করবে।


_______________________________

ডা. জাহিদুর রহমান । লোকসেবী চিকিৎসক। রোগীবান্ধব আন্দোলনের রূপকার।

আপনার মতামত দিন:


বিএসএমএমইউ এর জনপ্রিয়