Ameen Qudir

Published:
2017-06-15 17:19:46 BdST

এক তরুণ ডাক্তারের আত্মজিজ্ঞাসা ও কিছু মৌলিক প্রশ্ন




 

ডা. রুবাইয়াত রহমান
____________________________


আমারা নিজেরাই কি (চিকিৎসক) নিজেদের মান সম্মান রাখতে পারি ? হঠাৎ এক পরিস্থিতির সন্মুখীন হলাম।


আজকাল কি মেডিসিন কম্পানি গুলো যাকাতের কাপড় এর মতন চিকিৎসক দেরও কাপড় দেয়া শুরু করল! !


গতকাল দেখলাম কাপড় সমুহ সুদৃশ্য প্যকেটে ভরা হচ্ছে।

আবার কিছু কিছু কম্পানি সেমাই,পায়েশ,হালিম,চিনি,খেজুর আর ও বিভিন্ন রকম বাজার সদাই দিয়ে ব্যাগ পূর্ন করছে উপহার স্বরুপ। লজ্জায় আমার মাথা নিচু থেকে নিচুতর হয়ে গেল। যে দেশে এক টি কলম এর মাধ্যমে আপনাকে কিনে নেয়া যায়, আমি একলা কেন এত আত্মসম্মান নিয়ে চিন্তা করব। আমরা আসলে কিসে পরিনত হচ্ছি। যার আছে তিনি আরও চান আর যার নাই তিনি আর কি বা করতে পারেন?


তাকে বশ মানাবার জন্য কি খুব বেশী কিছু করবার দরকার আছে এইসব কম্পানিদের। আমি কম্পানি দের কে সম্মান রেখেই বলছি, কারন আমার অনেক বন্ধু কম্পানি আছেন যাদের চোখ হয়ত এই লিখা এড়াবে না। আমি ভালো অষুধ লিখতে পিছুপা হই না, সেটার জন্য আমার এই উপহারের দরকার নাই।

ইফতার অনুষ্ঠান বা সেমিনার এর নামে অষুধ কম্পানিদের সহযোগিতা নেয়া টা ঠিক কতটুকু যুক্তিযুক্ত । কিছুদিন আগে দেখলাম সদ্য fcps প্রাপ্ত মেধাবি চিকিৎসক দের কিছু কম্পানি সম্বর্ধনা দিচ্ছে। এর পেছনের সুপ্ত উদ্দেশ্য কি আমরা একেবারেই বুঝি না?

আমি জানি না! খুব খারাপ লাগা থেকে আজ সবার সাথে শেয়ার করছি, নিজেকে এক টু হাল্কা করবার জন্য। অনেকে হযতো আমাকে গালি দিবেন খুব কম সংখ্যক একমত হবেন! তবে সত্য হল এই গুলাই আপনার অধঃপতন হয়ে ভবিষ্যৎ এ ধরা দিবে।

হয়ত আপনি সাময়িক শান্তি পাচ্ছেন। কয়দিন আগে আমি এক কম্পানির ভাই কে বলতে শুনলাম, এক জন স্বনামধন্য চিকিৎসক এর বাসার সকল আসবাবপত্র নাকি তাদের দেয়া,আবার কারও কার ও নাকি ফ্লাট টাও। আজকের এই সংস্কৃতি আমাদের ভবিষ্যৎ প্রজন্মের এর উপর ঠিক কি প্রভাব ফেলবে, কেউ ভাবেননি। এটাই কি আদর্শ হয়ে দারাচ্ছে। আমরা কি আরও কত নিচে নামব সেই প্রতিযোগিতায় নামছি।
লজ্জাও আজ কারও ভুষন নয়। এমন এক টা ভাব, যেন this is my right. আপনারা কেউ কষ্টট পেলে আমাকে ক্ষমা করবেন। কারন আমি খুব ভীত।

আমি চাই না, প্রত্যক্ষ বা পরোক্ষ ভাবে সুবিধা ভোগ এর কোন খারাপ ফল আমার পরিবার এর উপর দিয়ে যাক। আমার সামনে অনেক উদাহরণ আছে। তাই আমি ভীত।

আমি সেই দিন ই এই পেশা কে ঘৃণা করেছিলাম, যেই দিন আমি চিকিৎসক হয়ে আমার সিভিল সার্জন এর পিএস এর কাছে শারিরিক পরী ক্ষা বাবদ ৫০০টাকা দিয়েছিলাম। মেডিকেল যথা , অযথা, আজ ভালো ভালোহাসাপাতাল গুলোতেও চিকিৎসক ও তার পরিবার এর কাছ থেকে অর্থ নেয়া হয়।

কার ও কিচ্ছু বলার নাই। সামান্য সম্মান টুকু অনেক পরের বিষয়। (গুটি কয়েকজন ছাড়া)!!!

কিন্তু আপনি আপনার কাঙ্খিত চিকিৎসক এর সিরিয়াল চিকিৎসক পরিচয় দিয়ে পাবেন না তবে, ভালো কোন কম্পানির ভাই রা কিন্তু এই ব্যবস্থা আপনাকে করে দিবে অতি সহজেই।

আমার সমস্যা কিন্তু কম্পানি না, আমার সমস্যা আমার অস্তিত্ত্ব। পৃথিবিতে অস্ত্র ব্যবসার পর সবচে লাভজনক ব্যবসা কিন্তু অষুধ ব্যবসা। এমন এক টা সময় আসবে আপনি আপনার নিজের গায়ের মাংস না আবার খাওয়া শুরু করে দেন কারন appetite ত মারাত্মক রকম উর্ধ গতির দিকে!!

একবার ভাবুন আজ যদি আপনি বা আপনার পরিবার এমন কোন দুরারোগ্য ব্যাধি বা সমস্যায় পড়লেন, আপনার পাশে কি সেই সুসময়ের বন্ধু (কম্পানি) ঠিক কতখানি সাহায্যের হাত বাড়িয়ে দিবে?

উত্তরটা আশা করছি। ভালো থাকবেন।

 


___________________________

Dr.Rubayat Rahman
Medical officer,
Palliative Medicine,
Bangabandhu Sheikh Mujib Medical University,
shahbagh, Dhaka.

আপনার মতামত দিন:


বিএসএমএমইউ এর জনপ্রিয়