Ameen Qudir

Published:
2017-05-30 17:00:48 BdST

চেম্বার বন্ধ, কমিটমেন্ট ও ডাক্তার পরিবারের দৈনন্দিন গল্প



ডা. তারিক রেজা আলী
___________________________

 

প্র্যাকটিস জীবনের প্রারম্ভে একটা নাম করা চশমার দোকানে বসতাম। সেই দোকানে শুক্রবার সাপ্তাহিক ছুটি না থাকলেও সপ্তাহের অন্য এক দিন ছিল। প্রথম প্রথম মানিয়ে নিতে খুব কষ্ট হতো।

বন্ধুরা সব আড্ডা দিচ্ছে শুক্রবারের বিকেলে, অথবা রাতে কোন বিয়ের দাওয়াত, যেতে দেরী হয়ে গেল, এসব খুব পীড়া দিতো। সান্ত্বনা খুঁজতাম আরেক বড় ভাই কে দেখে। ওনার চেম্বার কোন দিন বন্ধ থাকতো না। দুই ঈদের পর কয়েক দিন বন্ধ, এছাড়া রোদ-বৃষ্টি-ঝড় কিংবা তীব্র শীত, কোন সময়ই আমার সেই ভাই ছুটি পেতেন না বিকেলের চেম্বার থেকে। এমন নয় যে অনেক রোগী হতো, বিষয় টা ছিল কমিটমেন্ট, দায়িত্ববোধ, যা ঐ ভাই কে বাধ্য করতো চেম্বারে যেতে।

এক সন্ধ্যায় ভাই ফোন করলেন আমার চেম্বারে। বেশ উৎফুল্ল কন্ঠস্বর। কি ব্যাপার? না, তিনি বেড়াতে বের হয়েছেন ভাবী আর দুই বাচ্চাকে নিয়ে। রিকশায় চেপে অনেকক্ষণ ঘুরে এখন খেতে বসেছেন মালিবাগের চাংপাই চাইনিজ রেঁস্তোরায়। আমি তো অবাক। কি ব্যাপার ভাই? এ সময় আপনি চেম্বারের বাইরে? নিচু গলায় ভাই যেটা বললেন তার সারাংশ হলো, ব্যাপার টা মোটেই ভাল না, কোন খুশীর বিষয় না, চেম্বার মালিকের মা মারা গেছেন হঠাৎ করে সেদিন দুপুরে। মরদেহ নিয়ে মালিক গ্রামের বাডী়তে গিয়েছেন, তাই চশমার দোকান বন্ধ। ভাই পেয়েছেন মহার্ঘ্য এক ছুটি, বেড়াতে বের হয়েছেন সপরিবারে, যদিও বার বার বললেন, ভদ্র মহিলার আকস্মিক মৃত্যুতে তিনিও শোকাভিভূত।

বিএমএ আহুত চেম্বার বন্ধ রাখার ঘোষণা তেমনি এক মহামূল্যবান সময় উপহার দিয়েছিল বেশীর ভাগ ডাক্তারের পরিবার কে। জুনিয়র ও মাঝারী ডাক্তার রা প্রতি শুক্রবার পরিবারের খরচ নির্বাহের নিতান্ত বাস্তব কারণে ঢাকার বাইরে বিভিন্ন জায়গায় রোগী দেখতে আর অপারেশন করতে যান। অন্য দিন গুলোতে থাকে ঢাকা শহরের বিভিন্ন ক্লিনিকে নিয়মিত চেম্বার। এদের বাচ্চাদের ছিল ঈদের দিন। বাবা-মা দুজন কে একসাথে বাডী়তে পেয়ে তারা আজ ভীষণ খুশী।

মাসে অন্তত: দুই দিন চেম্বার বন্ধ রাখার ঘোষণা দিতে অনুরোধ করছি বিএম এ কে ....ঐ সব শিশুদের আনন্দিত মুখের দিকে তাকিয়ে এ কাজ টা আপনাদের করতেই হবে।

_________________

 

ডা. তারিক রেজা আলী

সহকারী অধ্যাপক, রেটিনা

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়

আপনার মতামত দিন:


বিএসএমএমইউ এর জনপ্রিয়